মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশে আসতে লাগবে না হেলথ ডিক্লারেশন

বাংলাদেশে আসতে লাগবে না হেলথ ডিক্লারেশন

বাংলাদেশে আসতে অনলাইনে ‘হেলথ ডিক্লারেশন ফরম’ পূরণের বাধ্যবাদকতা বাতিল করা হয়েছে। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনার পরিপ্রেক্ষিতে এ বিধান জারি করে সার্কুলার প্রকাশ করেছে।

জানা যায় বেবিচকের সদস্য এয়ার কমডোর শাহ কাওছার আহমদ চৌধুরীর সই করা সার্কুলারটি গত ৩০ অক্টোবর জারি হয়। এতে বলা হয় ‘বাংলাদেশে আসার ক্ষেত্রে অনলাইনে হেলথ ডিক্লারেশন ফরম পূরণ করার বিধান বাতিল করা হয়েছে। তবে অন্যান্য শর্ত আগের মতো বহাল থাকবে।’

ভ্যাকসিন সংক্রান্ত অন্যান্য শর্তগুলো আগের মতো বহাল থাকবে জানিয়ে বলা হয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত যেকোনও টিকার পূর্ণ ডোজ যারা নিয়েছেন, বাংলাদেশ আসতে তাদের করোনা পরীক্ষা করাতে হবে না। যাত্রীদের ভ্যাকসিন গ্রহণের প্রমাণ সঙ্গে রাখতে হবে। যেসব যাত্রী এক ডোজ কিংবা কোনও ভ্যাকসিন নেননি, তাদের বাংলাদেশ আসতে হলে ৭২ ঘণ্টার মধ্যে করোনা পরীক্ষার নেগেটিভ রিপোর্ট থাকতে হবে। তবে ১২ বছরের নিচে কোন শিশুদের টেস্ট লাগবেনা।

এতে আরো বলা হয়, টিকা নেওয়া বা না নেওয়া কোনও যাত্রীর মধ্যে করোনার লক্ষণ বা উপসর্গ যদি দেখা যায়, তাহলে বিমানবন্দরের স্বাস্থ্য বিভাগ যাত্রীর করোনা টেস্ট করাবে। টেস্টে তার রিপোর্ট করোনা পজিটিভ আসলে, তাকে নিজ খরচে সরকার নির্ধারিত হোটেলে সাত দিন আইসোলেশনে থাকতে হবে। এরপর পুনরায় সাত দিন পর আবারও তার করোনা পরীক্ষা করা হবে।

আনন্দবাজার/কআ

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  রাষ্ট্রীযশোক হিসেবে জয়পুরহাটেও জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে

সংবাদটি শেয়ার করুন