শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাভাষায় প্রথম ফ্যাক্টচেক ই-লার্নিং প্রশিক্ষণের যাত্রা

প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)’র আয়োজনে এবং টেকনোলজি মিডিয়া গিল্ড বাংলাদেশ (টিএমজিবি) সহযোগিতায় টেকনোলজি মিডিয়া গিল্ড বাংলাদেশ এর সদস্যদের নিয়ে সাংবাদিকতায় ফ্যাক্টচেক বিষয়ক তিন দিনব্যাপী (২৮-৩০ অক্টোবর ) প্রশিক্ষণ শেষ হয়েছে।

রোববার ৩০ অক্টোবর সকাল ১০টায় পিআইবি’র সেমিনার কক্ষে অনুষ্ঠিত প্রশিক্ষণের সমাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত হন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এসময় পিআইবি ই-লার্নিং প্লাটফরমে বাংলাভাষায় প্রথম ফ্যাক্ট চেক ই-লার্নিং কোর্সের উদ্বোধন করেন।  

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, সামাজিক মাধ্যমসমূহ আমরা সাধারণত তথ্যের জন্য ব্যবহার করি। তিনি ভুয়া নিউজ  বা ফেক নিউজ না বলে মিস ইনফরমেশন বলার উপর গুরুত্বারোপ করেন। প্রযুক্তি বিবর্তনের কারনে ফেইসবুক,ইউটিউব,টুইটার,টিকটক,হোয়াটসঅ্যাপ ইত্যাদি ব্যবহার বেড়েছে।

প্রতিমন্ত্রী আরও বলেন, অধিকাংশ মাধ্যমে মানুষ তথ্যের জন্য ব্যবহার করে। এছাড়া কিছু ব্যবসায়ী সাইট আছে। ফ্যাক্টচেক প্ল্যাটফর্ম সংবাদপত্র,টেলিভিশন,অনলাইনের ক্ষেত্রে অত্যাবশ্যক। সাংবাদিকদের প্রযুক্তিগত দক্ষতা উন্নয়নের বিকল্প নেই। জুনাইদ আহমেদ পলক বলেন,প্রযুক্তির সাথে আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে ফ্যাক্টচেকের ব্যাপ্তি বেড়েছে। তিনি নিউজ কাস্টার বা সংবাদ উপস্থাপক হিসেবে রোবোট এর কথা উল্লেখ করেন। চতুর্থ শিল্প বিপ্লবের গুরুত্ব সম্পর্কে বিভিন্ন বিষয়াদি তুলে ধরেন প্রতিমন্ত্রী। অনুষ্ঠানে জুনাইদ আহমেদ পলক প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ ( পিআইবি) তে শেখ রাসেল ডিজিটাল আইটি ল্যাব স্থাপনের আশ্বাস দেন।

বিকেলে সমাপন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে সনদ বিতরণ করেন,চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপিরচালক স.ম.গোলাম কিবরিয়া।

অনুষ্ঠানে সভা প্রধানের বক্তব্যে পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, তথ্য প্রযুক্তি বিকাশের ফলে গুজব দ্রুত ছড়িয়ে পড়ছে একে প্রতিরোধ করা এখন সময়ের দাবি। গুজব প্রতিরোধে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের গঠিত সেল ও পুলিশের বিশেষ সেলের বিষয়টি সামনে এনে সাংবাদিকদের বিভিন্ন বিষয়ে অবহিত করেন তিনি। পিআইবি’র মহাপরিচালক বলেন, সাংবাদিকতার শক্তিমত্ত¡া তখনই প্রকাশ পায় যখন কোন ভুয়া সংবাদকে বাস্তবে ভুয়া হিসেবে তুলে ধরতে পারে।

আরও পড়ুনঃ  নিজেকে এখন পরিবার ও সমাজের বোঝা মনে হচ্ছে - মহিব্বুল্লাহ্ চৌধুরী

পিআইবি’র সহকারী প্রশিক্ষক নাসিমূল আহসানের সমন্বয়ে টকনোলজি মিডিয়া গিল্ড বাংলাদেশ (টিএমজিবি) এর সাধারণ সম্পাদক মুরসালিন হক জুনায়েদের সঞ্চালনায় প্রশিক্ষণে মোট ৩০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।এতে টেকনোলজি মিডিয়া গিল্ড বাংলাদেশ (টিএমজিবি) এর সভাপতি মোহাম্মদ কাওছার উদ্দীন  ও পিআইবির ই-লার্নিং ম্যানেজার শিপন মীর উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন