শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

সাম্প্রদায়িক সহিংসতা বন্ধে দিনব্যাপী অনশন

সাম্প্রদায়িক সহিংসতা বন্ধে দিনব্যাপী অনশন

দেশের বিভিন্ন জেলায় সংখ্যালঘু সম্প্রদায়ের বিরুদ্ধে সাম্প্রদায়িক সহিংসতা বন্ধে ক্ষমতাসীন আওয়ামী লীগের নির্বাচনী প্রতিশ্রুতি বাস্তবায়নের দাবিতে দিনব্যাপী অনশন কর্মসুচি পালান করে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খৃস্টান ঐক্য পরিষদ।

গতকাল (শনিবার) দেশের সংখ্যালঘু সম্প্রদায়ের বৃহত্তম সংগঠন হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ তাদের ৭ দফা দাবি পূরণের দাবিতে রাজধানী ঢাকা সহ সারাদেশে দিনব্যাপী এই অনশন কর্মসূচি পালন করে।

অনশনে বক্তারা বলেন, বাংলাদেশের স্বাধীনতার জন্য সকল ধর্ম ও সম্প্রদায়ের মানুষ লড়াই করেছে এবং তারা মাতৃভূমির জন্য জীবন উৎসর্গ করেছে। সংখ্যালঘুদের ওপর নির্যাতন বাংলাদেশের মুক্তিযুদ্ধের চেতনার সঙ্গে সঙ্গতিপূর্ণ নয় তাই অবিলম্বে সাত দফা তথা সংখ্যালঘু সুরক্ষা আইন প্রণয়ন, বৈষম্য দূরীকরণ আইন, হিন্দু উপাসনালয়ে দানকৃত সম্পত্তি রক্ষার আইন, উত্তরাধিকার সুরক্ষা আইন প্রণয়ন। সম্পত্তি এবং সংখ্যালঘুদের জন্য জাতীয় কমিশন গঠন। চার্টার অব ডিমান্ডে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির যথাযথ বাস্তবায়ন এবং সমতল উপজাতিদের জন্য একটি পৃথক ভূমি কমিশন অন্তর্ভুক্তর নির্বাচনী প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে হবে।

অন্যদিকে মৌলভীবাজারে অনশন কর্মসুচিতে যোগ দিয়ে ঐক্য পরিষদের কেন্দ্রীয় নেত্রী দীপালি চক্রবর্তী বলেন ৭৫এ বঙ্গবন্ধুকে হত্যার পর ধর্মীয় সংখ্যালঘুদের উপর নানা অত্যাচার শুরু হয়।৭২এ প্রনিত সংবিধান থেকে ধর্ম নিরপেক্ষতা তুলে দেয় সামরিক সরকার।এর জন্য আমার পূর্বপুরুষরা যুদ্ধ করেনি ।এ দেশ সবার, সংখ্যালঘুদের যৌক্তিক চাওয়াগুলো অন্যান্য রাজনৈতির দল তো আমলেই আনে না,আমাদের জন্য যিনি ভাবেন একমাত্র বঙ্গবন্ধু তনয়া শেখ হাসিনা ।১৮ সালের নির্বাচনে তিনি তার দলের ইস্তেহারে ধর্মীয় সংখ্যালঘুদের জন্য যে প্রতিশ্রতি দিয়েছিলেন তার বাস্তবায়ন আমরা চাই।তিনিই আমাদের আশা ভরসার জায়গা ।তিনি যেভাবে সকল বাধা অতিক্রম করে এগিয়ে চলছেন তেমনি তার মাধ্যমেই আমরা সকল বৈষম্য দূর করে বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠিত করব।

আরও পড়ুনঃ  অনির্দিষ্টকালের জন্য বন্ধ পণ্যপরিবহন

এ দিকে, বিশিষ্ট অর্থনীতিবিদ দেবপ্রিয় ভট্টাচার্য ঐক্য পরিষদের দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করে বলেন, সকলের ঐক্যবদ্ধ পদক্ষেপেই দাবি বাস্তবায়ন সম্ভব হবে।

এ ছাড়াও পাবনা, নীলফামারী, মানিকগঞ্জ, নেত্রকোনা, রংপুর, গোপালগঞ্জ, ঝালকাঠি ও ভৈরবসহ দেশের অন্যান্য জেলায়ও অনশন কর্মসূচি পালন করে ঐক্য পরিষদ।

আনন্দবাজার/কআ

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন