মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

রোহিঙ্গাদের ৬ মিলিয়ন ইউরো দেবে ইইউ

রোহিঙ্গাদের ৬ মিলিয়ন ইউরো দেবে ইইউ

দেশে কক্সবাজার ও ভাসান চরে রোহিঙ্গা শরণার্থী ও স্থানীয় জনগণের জন্য ৬ দশমিক ২ মিলিয়ন ইউরো অনুদান দিবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

ইউএনএইচসিআরের ঢাকার অফিসে সোমবার (১০ অক্টোবর) এক বার্তায় এ পদক্ষেপকে স্বাগত জানানো হয়।

বার্তায় জানানো হয়, ইউরোপীয় কমিশনের নাগরিক সুরক্ষা ও মানবিক সহায়তা বিভাগের (ইউরোপিয়ান সিভিল প্রোটেকশন অ্যান্ড হিউম্যানিটারিয়ান এইড অপারেশনস) প্রধান কার্যালয়ের মাধ্যমে ইউরোপীয় ইউনিয়ন ৬ দশমিক ২ মিলিয়ন ইউরোর অনুদান দিয়েছে। বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থী ও তাদের আশ্রয় প্রদানকারী স্থানীয় জনগণের জন্য চলমান সুরক্ষা ও সহায়তা কার্যক্রম অব্যাহত থাকবে।

কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী ও তাদের আশ্রয় দেওয়া স্থানীয় জনগণের জন্য মানবিক কার্যক্রম ষষ্ঠ বছরে পদার্পণ করছে। এই অঞ্চলে ইউএনএইচসিআরের কার্যক্রমে ইউরোপীয় ইউনিয়নের চলমান সহায়তা খুবই গুরুত্বপূর্ণ বলে জানান দেশে ইউএনএইচসিআরের প্রতিনিধি ইয়োহানেস ভন ডার ক্লাও।

আনা অরল্যান্ডিনি, বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের মানবিক কর্মসূচির দায়িত্বে আছেন। তিনি জানান, বাংলাদেশে প্রায় এক মিলিয়ন রোহিঙ্গা শরণার্থী করুণ পরিস্থিতিতে বসবাস করছে। তাদের সুরক্ষার জন্য আমাদের দৃঢ় সমর্থনের প্রয়োজন রয়েছে।

ইউএনএইচসিআরের জানায়, এই অনুদানের মাধ্যমে শরণার্থীদের, বিশেষ করে যারা ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছেন তাদের নিরাপত্তা, মর্যাদা ও অবস্থার উন্নতির জন্য পর্যাপ্ত ও অর্থবহ সুরক্ষা নিশ্চিত করা যাবে একইসাথে আইনি সহায়তা পাওয়ার ক্ষেত্রে যেকোনো সম্ভাব্য ঝুঁকি পর্যবেক্ষণ, লিঙ্গভিত্তিক সহিংসতা প্রতিরোধ ও মোকাবেলা আরও ফলপ্রসু করতে এবং শিশুদের সুরক্ষা ও সহায়তা নিশ্চিতে এ সহায়তা বিরাট ভূমিকা রাখবে।

আনন্দবাজার/কআ

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  চকরিয়া পৌরসভার খানাখন্দে বেহাল সড়ক, ভোগান্তি পৌরবাসী

সংবাদটি শেয়ার করুন