শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

পাহাড়ে বাড়ছে ডেঙ্গু রোগী, উৎকণ্ঠায় স্থানীয়রা

পাহাড়ে বাড়ছে ডেঙ্গু রোগী, উৎকণ্ঠায় স্থানীয়রা

পাহাড়ি জেলা বান্দরবানে দেখা দিয়েছে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব। গেল এক সপ্তাহে ডেঙ্গু রোগের লক্ষণ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৩০ জনেরও বেশি রোগী। তবে ক্লাসিকেল ডেঙ্গু হওয়ায় প্রাথমিক চিকিৎসা নেয়ার পর ভাল হচ্ছে অনেকেই।

স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, বর্ষা মৌসুমে পাহাড়ী এলাকায় মশার উপদ্রব্য বেড়ে যাওয়ায় এবং মশারির ব্যবহার না করায় বান্দরবান হঠাৎ করে দেখা দিয়েছে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব। প্রতিদিনই ডেঙ্গু রোগের লক্ষণ হাসপাতালে ভর্তি হচ্ছেন অনেকেই। গেল দুই সপ্তাহে জেলা সদর ও আলীকদম উপজেলায় নারী, শিশুসহ আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন প্রায় শতাধিক মানুষ। পাহাড়ি ও দুর্গম এলাকা হওয়ায় অনেকেই আক্রান্ত হওয়ার পরও বাসায় বসে চিকিৎসা নিচ্ছেন। তবে প্রাথমিক ধাপে ডেঙ্গু রোগ ধরা পড়ায় চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন বেশিরভাগ রোগি। তীব্র জ¦র ও মাথা ব্যাথা নিয়ে হাসপাতালে এখনো ভর্তি আছে ৪০ জনেরও বেশি রোগি। ডেঙ্গুর ভেরিয়েন্টটি মারাত্মক না হওয়ায় প্রাথমিক চিকিৎসায় সেরে উঠছে হাসপাতালে ভর্তিকৃত রোগিরা। ডেঙ্গু রোগে আক্রান্ত আলমগীর জানান, তীব্র জ¦র, মাথা ব্যাথা, শরীর ব্যাথা ও বমি বমি ভাব হওয়ায় গত ৫ দিন ধরে বান্দরবান সদর হাসপাতালে ভর্তি আছে। পরে বিভিন্ন পরীক্ষা নিরীক্ষার পর তার ডেঙ্গু রোগ ধরা পড়ে। চিকিৎসার পর বর্তমানে সে অনেকটাই সুস্থ্য আছে। ডেঙ্গু আক্রান্ত আরেক রোগী বলেন, অনেক চিকিৎসা করার পরও জ¦ল না কমায় বান্দরবান সদর হাসপাতালে ভর্তি হয়। পরবর্তীতে পরীক্ষা করার পর ডেঙ্গু রোগ ধরা পড়লেও ডেঙ্গু রোগের চিকিৎসা নিয়ে সে এখন প্রায়ই সুস্থ্য।  

আরও পড়ুনঃ  কারাখানা বন্ধে মানবেতর জীবন

এ বিষয়ে বান্দরবান জেলার সিভিল সার্জন ডা: নিহার রঞ্জন নন্দী বলেন, অসচেতনতা ও মশারী ব্যবহার না করার কারণে বান্দরবানে ডেঙ্গু রোগে আক্রান্তের সংখ্যা বাড়ছে। তবে আক্রান্ত বেশির ভাগ রোগী ক্লাসিকেল ডেঙ্গুতে আক্রান্ত হওয়ায় প্রাথমিক চিকিৎসার পর সুস্থ্য হয়ে অনেকেই বাড়ি ফিরছেন। তিনি আরও বলেন, আতংক না হয়ে সবাইকে সচেতন হওয়া জরুরী। ডেঙ্গু রোগের লক্ষণ দেখা দিলে ঘরে বসে না থেকে দ্রুত চিকিৎসা নেয়ার পরামর্শও দেন তিনি। 

উল্লেখ্য, স্বাস্থ্য বিভাগের তথ্যমতে গেল এক মাসে জেলায় ৫ শতাধিক রোগীর ডেঙ্গু পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে দেড় শতাধিক রোগীর ডেঙ্গু ধরা পড়েছে।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন