শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

চারদিকে সবুজ আর সবুজ

চারদিকে সবুজ আর সবুজ

চারিদিকে সবুজ আর সবুজ। এ যেন সবুজের সমারোহ, দু’চোখ যতদূর যায় সবুজে ঘেরা মাঠ এখন। ধুনট উপজেলার দিগন্তজোড়া মাঠ। কৃষকের মনে সঞ্চয় হচ্ছে স্বপ্ন, হালকা বাতাসে দুলছে সবুজ ধানের কচিপাতা। কয়েকদিনের মধ্যেই ধান গাছের ফুলে শীষে দুধ-দানা। জমিগুলো এক ফসলি ছিলো, বন্যার প্রকোপ না থাকায় এখন একটি জমিতে তিন ফসল, জমিভেদে কখনো চার চারটি ফসল তুলছেন চাষিরা।

সরেজমিনে জানা যায়, এবার ধানের ভালো ফলন আশা করছেন তারা। তাই এসময় উপজেলার বিভিন্ন মাঠে ধানের সবুজ গাছগুলোতে পোকামাকড় রোধে  কীটনাশক, সার প্রয়োগে নিবিড় পরিচর্যায় ব্যাস্ত সময় পার করছেন তারা।

উপজেলার কালেরপাড়া গ্রামের প্রান্তিক কৃষক মোহাম্মদ আলী জানান, কৃষি অফিসারদের পরামর্শ ও সহযোগিতায় এবার ধাানের ভালো ফলন হবে আশা করছি। নিমগাছি গ্রামের কৃষক আ. গফুর, আমান উল্লাহ, বাচ্চু সাকিদার বলেন, প্রাকৃতিক দূর্যোগ না হলে এবার ধানের বাম্পার ফলন হবে।

ধুনট উপজেলা কৃষি কর্মকর্তা ও অফিস সূত্রে জানা যায়, এবার ধুনট উপজেলায় ১০টি ইউনিয়নে চলতি মৌসুমে আমন ধান চাষের রোপন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ১৬ হাজার ৭০০ হেক্টর জমিতে। যার অর্জিত লক্ষমাত্রা ১৬  হাজার ৭০৫ হেক্টর। চলতি বছর উপজেলা থেকে চালের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ৬০ হাজার ১৩৮ মেট্রিক টন। যা স্থানীয় চাহিদা মিটিয়ে রপ্তানি করা যাবে।

স্থানীয়ভাবে উপজেলার বিভিন্ন মাঠে আতব, সুগন্ধিসহ উন্নত ফলনশীল ব্রি-ধান ৪৯, ৫১, ৭৫, ৮৭, স্বর্ণা, ৫ ও রনজিৎ, জাতের ধান চাষ হয়েছে। আগাছা পরিষ্কার ও রোগবালাই কম থাকায় অধিক শ্রমের বিনিময়ে বাম্পার ফলনের স্বপ্নবুনে যাচ্ছেন চাষিরা।

আরও পড়ুনঃ  ডিগ্রি ছাড়াই সর্বরোগের চিকিৎসক!

তবে কৃষকের দাবি, সারসঙ্কট ও জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে সেচ দিয়ে রোপা আমন চাষে খরচও বেশি হয়েছে, তাই খুব বেশি লাভবান হওয়া সম্ভব না। যদি ভালো ফলন-দামে বিক্রি করা যায় তবে কিছুটা লাভবান হতে পারবে তারা।

উপজেলা কৃষি কর্মকর্তা আসাদুজ্জামান বলেন, সুষম মাত্রায় ইউরিয়া প্রয়োগ, তুলনামূলকভাবে বৃষ্টিপাত কম হওয়ায় পোকামাকড়ের আক্রমণ কম আছে, আবহাওয়া অনুকূলে থাকলে শেষ পর্যন্ত, তাহলে ভালো ফলন হবে সেই সঙ্গে কৃষকের মুখে হাসি ফুটবে বলে আশা করছি। আমাদের কৃষি অফিসাররা সার্বক্ষণিক মাঠ পর্যায়ে কাজ করে যাচ্ছেন।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন