শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রামে চালু হচ্ছে পানির এটিএম বুথ

চট্টগ্রামে চালু হতে যাচ্ছে পানির এটিএম বুথ। নির্দিষ্ট বুথে নির্দিষ্ট কার্ড পাঞ্চ করলেই পাওয়া যাবে ওয়াসার বিশুদ্ধ পানি। চট্টগ্রামের খুলশীর এক নম্বর সড়কে চট্টগ্রাম ওয়াসার সহযোগীতায় এই পানির বুথটি পরিচালনা করবে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ‘ড্রিংকিং ওয়েল ওয়াটার’।

জানুয়ারির ১ তারিখ থেকে পরীক্ষামূলক ভাবে পানি বিক্রির এই কার্যক্রম উদ্বোধন করা হবে। এই বুথ থেকে যে কেউ কার্ডের মাধ্যমে ৬০ পয়সা করে প্রতি লিটার পানি কিনতে পারবেন। এরপর ওয়াসার প্রধান কার্যালয়ের সামনে, আগ্রাবাদ ওয়াসা অফিসের সামনে, বহদ্দারহাটে এবং পর্যায়ক্রমে পুরো চট্টগ্রামে প্রায় ১০০ টি বুথ করার পরিকল্পনা রয়েছে ওয়াসার।

এই এটিএম বুথটি দেখতে ব্যাংকের এটিএম বুথের মতোই হবে। ব্যাংকের বুথ থেকে টাকা বের হয়ে আসলেও, এক্ষেত্রে পাইপ দিয়ে বেরিয়ে আসবে পানি। আবার কার্ড তুলে নেয়ার সাথে সাথে বন্ধ হয়ে যাবে পানি।

অারও পড়ুন: তেঁতুলিয়ায় কমছে না শীতের দাপট

চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ বলেন, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের উন্নত দেশগুলোতে এই পদ্ধতিতে পানি বিক্রি করা হচ্ছে। চট্টগ্রামে আমরাই কার্ডের মাধ্যমে পানি বিক্রি করার উদ্যোগ নিয়েছি। ওয়াসার সহযোগিতায় মার্কিন প্রতিষ্ঠান ড্রিংকিং ওয়েল ওয়াটার ‘এটিএম’ নামের প্রতিষ্ঠান পাইলট প্রকল্পটি বাস্তবায়ন করছে।

তিনি আরও বলেন, এটিএম বুথের জন্য জায়গা দিচ্ছি আমরা। পানি এবং বিদ্যুৎ সরবরাহ করবে ওয়াসা। বাণিজ্যিকভাবে পানি বিক্রি করবে ‘ড্রিংকিং ওয়েল ওয়াটার’। ফলে বিদ্যুৎ ও রক্ষণাবেক্ষণসহ অন্যান্য খরচ বহন করবে ওই কোম্পানি।

আরও পড়ুনঃ  মুগ্ধতা ছড়াচ্ছে দোলনচাঁপা

চট্টগ্রাম ড্রিঙ্কওয়েলের এরিয়া ম্যানেজার মোহাম্মদ মঞ্জুরুল আলম বলেন, ওয়াসা থেকে সরবরাহ করা পানি যতটা পরিষ্কার এবং বিশুদ্ধ তার চেয়ে তিনগুণ বিশুদ্ধ পানি বুথ থেকে পাওয়া যাবে। বুথে থাকা কোম্পানির প্রতিনিধির কাছে এটিএম কার্ড পাওয়া যাবে। রিচার্জেবল এই কার্ড দিয়ে সবসময় পানি পাওয়া যাবে। ব্যাংকের এটিএম কার্ডের মতো এই কার্ডেও থাকবে পাসওয়ার্ড।

এই কার্ড সংগ্রহ করতে চাইলে জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, দুই কপি ছবি এবং ২০০ টাকা জমা দিতে হবে গ্রাহককে। ৫০ টাকা থেকে শুরু করে যেকোন পরিমাণ টাকা রিচার্জ করা যাবে এই কার্ডে।

আনন্দবাজার/ডব্লিউ এস

সংবাদটি শেয়ার করুন