বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ ট্রেন জাদুঘর এখন নরসিংদীতে

বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ ট্রেন জাদুঘর এখন নরসিংদীতে

মুজিববর্ষ উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধের ইতিহাস প্রদর্শনে ‘বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ ট্রেন জাদুঘর’ এখন নরসিংদী রেলওয়ে স্টেশনে। গতকাল সোমবার দুপুরে নরসিংদী রেলস্টেশনে রেলপথ মন্ত্রণালয়ের বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ রেল জাদুঘরটি দর্শনার্থীদের জন্য বিকেল ৪টায় উন্মুক্ত করে দেওয়া হয়। এর আগে গত ২৭ এপ্রিল ঢাকার কমলাপুর রেলস্টেশনে ভ্রাম্যমাণ রেল জাদুঘরটির উদ্বোধন করা হয়। গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে জাদুঘরটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাদুঘরে স্থান পেয়েছে বঙ্গবন্ধুর পৈতৃক বাড়ির ছবি, ব্যবহৃত চশমা, দলের প্রতীক নৌকা, কেন্দ্রীয় শহীদ মিনার, বঙ্গবন্ধুর প্রিয় তামাক পাইপ ও মুজিব কোট, মুজিব শতবর্ষের লোগো, বঙ্গবন্ধুর লেখা বই, মুজিবনগর স্মৃতিস্তম্ভ, পাকিস্তানিদের আত্মসমর্পণ, জাতীয় স্মৃতিসৌধ ও বঙ্গবন্ধুর সমাধিসৌধের রেপ্লিকা। জাদুঘরে ১৯২০-১৯৭৫ সাল পর্যন্ত ১২টি গ্যালারির মাধ্যমে বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের ইতিহাস তুলে ধরা হয়েছে। এ ছাড়া জাদুঘরটিতে জয়বাংলা স্লোগানের আদলে তৈরি করা হয়েছে সৃজনশীল একটি বুকশেলফ। সেখানে শোভা পাচ্ছে ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’ ও ‘আমার দেখা নয়াচীন’সহ তাঁর কর্মজীবনের ওপর রচিত গুরুত্বপূর্ণ বই। রয়েছে বঙ্গবন্ধুকে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা বই ‘শেখ মুজিব আমার পিতা’।

নরসিংদী রেলস্টেশন মাস্টার এবিএম মূসা বলেন, ‘মুজিববর্ষ উপলক্ষে রেলপথ মন্ত্রণালয় নতুন প্রজন্মের কাছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের নানা দিক নিয়ে এ ট্রেন জাদুঘর একটি বিশেষ উপহার।’ সোমবার বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলে দেওয়া হয়েছে। মঙ্গলবার সকাল ১১ টা থেকে ১টা এবং বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত খোলা থাকবে। পরে এই বিশেষ ট্রেনটি নরসিংদী ছেড়ে চলে যাবে অন্য কোন স্টেশনে।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  চাঁদপুরে বাসের ধাক্কায় তিন মোটরসাইকেল আরোহী নিহত

সংবাদটি শেয়ার করুন