শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

পচা আলু নিয়ে অবস্থান ধর্মঘট

পচা আলু নিয়ে অবস্থান ধর্মঘট

ঠাকুরগাঁওয়ে এবার পচা আলু নিয়ে অবস্থান ধর্মঘট কর্মসূচী পালন করেছে আলু চাষী ও ব্যবসায়ীরা। রোববার বেলা ১২ টার দিকে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে কৃষক ও ব্যবসায়ী কল্যাণ সমিতির ব্যানারে এ কর্মসূচী পালিত হয়। এ সময় হিমাগারে সংরক্ষিত পঁচা আলুর ক্ষতিপূরণ দাবি জানান তারা।

অবস্থান কর্মসূচিতে বক্তব্য রাখেন, ঠাকুরগাঁও কৃষক ও ব্যবসায়ী কল্যাণ সমিতির উপদেষ্টা নুরুল হুদা স্বপন। তিনি বলেন, চলতি বছরের ফেব্রুয়ারি মাস থেকে আমরা হিমাগারে অতিরিক্ত ভাড়া কমানোর দাবিতে আন্দোলন করে আসছি। কিন্তু হিমাগার মালিকগণ তা কর্ণপাত করেননি। অতিরিক্ত ভাড়া দিয়ে তারা ধারণ ক্ষমতার বাইরে আলু সংরক্ষণ করায় আলু পচে গেছে।আমরা পচা আলুর ক্ষতি পূরণ চাই। তিনি বলেন, আমরা আজ জেলা প্রশাসকের সাথে কথা বলেছি তিনি জানিয়েছেন কৃষি মন্ত্রণালয়ে চিঠি পাঠাবেন। আমরা বিশ্বাস করি প্রশাসন আমাদের সঠিক সমাধান দিবেন।

কৃষক জমির উদ্দীন বলেন, বীজের আলু সংরক্ষণ করেছিলাম হিমাগারে। তারা আমাদের বীজের আলুও পচিয়ে ফেলেছে৷ আমি নিশ্চিৎ এবারে আমি আলু উৎপাদন করতে পারবোনা বা উৎপাদন ব্যহত হবে। আমি আমার পচা আলুর ক্ষতি পূরণ চাই।

ঠাকুরগাঁও কৃষক ও ব্যবসায়ী কল্যাণ  সমিতির সাধারণ সম্পাদক হাসিবুল ইসলাম বলেন, ঋণের বোঝা মাথায় নিয়ে আন্দোলন করছি আমরা। যদি আমরা পচা আলুর ক্ষতিপূরণ না পাই তাহলে ঋণ পরিশোধ করা আমাদের জন্য জুলুম হয়ে যাবে।

এর আগে পচা আলু ঢেলে ক্ষতিপূরণ দাবি করে ঢাকা-পঞ্চগড় মহাসড়ক অবরোধ করেছিলেন চাষী ও ব্যবসায়ীরা। এরপর অবস্থান ধর্মঘট পালন করলেন চাষীরা।

আরও পড়ুনঃ  রমজানে অসহায়দের খাদ্য সহায়তা দিতে ‘ফ্রি বাজার’

ঠাকুরগাঁওয়ের জেলা প্রশাসক মাহবুবুর রহমান বলেন, হিমাগারে আলু পচার খবর পেয়ে হিমাগার গুলোতে প্রতিনিধি পাটানো হয়েছে এবং যাদের যা অনিয়ম আছে তা খতিয়ে দেখা হচ্ছে। মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে। তিনি বলেন হিমাগার মালিক, কৃষক, ব্যবসায়ী ও ভোক্তা সবারই স্বার্থ আছে। সর্বপরি কৃষিকে প্রাধান্য দেয়া হবে। কৃষি মন্ত্রণালয়ে চিঠি পাঠানোর কার্যক্রম পক্রিয়াধিন রয়েছে বলে জানান জেলা প্রশাসক।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন