শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

১২ বছর পর জেআরসির বৈঠক শুরু

১২ বছর পর জেআরসির বৈঠক শুরু
  • আগামীকাল ভারত যাচ্ছেন দুই মন্ত্রী

দীর্ঘ ১২ বছর পর বাংলাদেশ ও ভারতের মধ্যে যৌথ নদী কমিশনের (জয়েন্ট রিভার্স কমিশন বা জেআরসি) বৈঠকে শুরু হয়েছে। আজ মঙ্গলবার (২৩ থেকে ২৫ আগস্টর) নয়াদিল্লিতে সচিব পর্যায়ের বৈঠকটি শুরু হয়। আগামী বৃহস্পতিবার হবে মন্ত্রী পর্যায়ের বৈঠক।

বৈঠকে অংশ নিতে আগামীকাল দুপুর ১২টায় ভারত যাচ্ছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, এমপি ও উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম, এমপি। প্রতিমন্ত্রীর একান্ত সচিব (উপসচিব) নুর আলম সংবাদটি নিশ্চিত করেন।

আজকের বৈঠকে অংশ নেন বাংলাদেশ ও ভারতের পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিবরা। বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার ও ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দেন জলশক্তি মন্ত্রণালয়ের সচিব পঙ্কজ কুমার। আগামীকাল বুধবার বিস্তারিত আলোচনা হবে কমিশনের সদস্য তথা টেকনিক্যাল বিশেষজ্ঞদের মধ্যে।

সূত্র জানিয়েছে, সচিব পর্যায়ের বৈঠকে দুই দেশের মধ্যে অভিন্ন ৫৪টি নদ-নদী নিয়ে অমীমাংসিত ইস্যু বিশেষ করে কুশিয়ারার পানিবণ্টন, ছয়টি অভিন্ন নদী- মনু, ধরলা, খোয়াই, গোমতী, মুহুরী ও দুধকুমার, গঙ্গা চুক্তির নবায়ন ও তিস্তা নিয়ে আলোচনা হবে। এ ছাড়া সাম্প্রতিক বর্ষায় দুই দেশের মধ্য দিয়ে প্রবাহিত বিভিন্ন নদীর পানি বেড়ে তীরবর্তী অঞ্চলে বন্যা প্রসঙ্গও নিয়েও আলোচনা হতে পারে।

এ ছাড়াও পানিসচিব পর্যায়ের বৈঠক শেষে একদিন বিরতি দিয়ে আগামীকাল বৃহস্পতিবার জেআরসির মন্ত্রী পর্যায়ের বৈঠক হবে। দিল্লিতে অনুষ্ঠেয় ওই বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেবেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। আর ভারতের পক্ষে নেতৃত্ব দেবেন দেশটির জলশক্তি মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  ধ্বংসের মুখে সত্যজিৎ রায়ের পৈতৃক ভিটা

সংবাদটি শেয়ার করুন