শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

জ্বালানি ব্যবসায়ীদের পিঠ দেয়ালে

জ্বালানি ব্যবসায়ীদের পিঠ দেয়ালে
  • দিচ্ছেন আন্দোলনের হুঁশিয়ারি

ভোক্তা অধিকার অধিদপ্তর ও বিএসটিআইসহ বিভিন্ন দপ্তরের ভ্রাম্যমাণ আদালতের অভিযান এবং কমিশন কমিয়ে দেওয়াসহ নানা কারণে এখন পিঠ দেয়ালে ঠেকে গেছে বলে দাবি করছেন তেল ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ পেট্রোলিয়াম ডিলার্স, ডিস্ট্রিবিউটরস, এজেন্টস এন্ড পেট্রোল পাম্প ওনার্স এসোসিয়েশনের নেতৃবৃন্দ। হয়রানি থেকে রক্ষা পেতে আন্দোলনে নামার পরিকল্পনা করছেন এসব ব্যবসায়ী। এর অংশ হিসেবে পেট্রোল পাম্প বন্ধ করে দেওয়ারও হুঁশিয়ারি দিয়েছেন তারা।

এর প্রেক্ষিতে কেন্দ্রীয় নেতৃবৃন্দের সঙ্গে জরুরি মতবিনিময় সভা করেছে অ্যাসোসিয়েশনের চট্টগ্রাম বিভাগের নেতারা। গত শনিবার চট্টগ্রামের নগরের এক রেস্টুরেন্টের হলরুমে ‘ভোক্তা অধিকার, তেলের কমিশন, বিএসটিআই ও বিভিন্ন দপ্তরের অন্যায়ভাবে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে প্রতিবাদ’ শীর্ষক এ জরুরি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় পেট্রোলিয়াম ডিলার ডিস্ট্রিবিউটর, এজেন্ট ও পাম্প মালিকেরা অভিযোগ করেন, তারা সরকারি সংশ্লিষ্ট দপ্তরগুলোর সব ধরনের নিয়ম নীতি মেনে ব্যবসা পরিচালনা করছেন। তারপরও প্রায় সময় নানা অভিযোগ তুলে ভোক্তা অধিকার ও বিএসটিআই কর্তৃপক্ষ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জরিমানাসহ নানা দণ্ডের শিকার হচ্ছেন। অন্যদিকে সরকার তেলের কমিশন কমিয়ে দিয়েছে। এর ফলে একদিকে জরিমানা আর দণ্ড, অন্যদিকে কমিশন কমে যাওয়ায় দেখা দিয়েছে লোকসানের আশঙ্কা। ফলে ব্যবসা পরিচালনা করা এখন দুরূহ ব্যাপার।

ব্যবসায়ীরা বলেন, বহুদিন ধরে এমন হয়রানির শিকার হয়ে এখন তাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। তাই এ পরিস্থিতি থেকে রক্ষা পেতে আন্দোলনে যেতে চান তারা। এ জন্য আন্দোলনের কর্মসূচি দিতে কেন্দ্রীয় নেতাদের কাছে দাবি জানান ক্ষুব্ধ পেট্রোলিয়াম ডিলার ডিস্ট্রিবিউটর, এজেন্টট ও  পাম্প মালিকেরা।  এসময় বাংলাদেশ পেট্রোলিয়াম ডিলার্স, ডিস্ট্রিবিউটরস, এজেন্টস এন্ড পেট্রোল পাম্প ওনার্স এসোসিয়েশনের মোহাম্মদ নাজমুল হক সদস্যদের আশ্বস্ত করে বলেন, বহুদিন ধরে অন্যায়ভাবে আমাদের হয়রানি করা হচ্ছে।

আরও পড়ুনঃ  শত্রুতার বলি হলো কলা গাছ

এটি কেন্দ্রীয় নেতৃবৃন্দ অবগত রয়েছে। এসব বিষয়ে বিভিন্ন সময় সংশ্লিষ্ট দপ্তরগুলোর সাথে কথা বলেছি। কিন্তু সমস্যার সুরাহা হয়নি। আমরা আবারো তাদের সাথে কথা বলবো। যদি তারা সমস্যা সুরাহা না করে তাহলে চূড়ান্তভাবে আন্দোলনের সিদ্ধান্ত নেয়া হবে।

বাংলাদেশ পেট্রোলিয়াম ডিলার্স, ডিস্ট্রিবিউটরস, এজেন্টস এন্ড পেট্রোল পাম্প ওনার্স এসোসিয়েশন চট্টগ্রাম বিভাগীয় সভাপতি এহসানুর রহমান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় আরো উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ সভাপতি হারুনুর রশিদ এবং কেন্দ্রীয় কমিটির যুগ্ম-মহাসচিব মীর আহসানুদ্দিন পারভেজ, চট্টগ্রাম বিভাগীয় কমিটির কার্যকরী সভাপতি আহমদন নবী চৌধুরী, সাধারণ সম্পাদক মাঈন উদ্দীন চৌধুরী, যুগ্ম-সম্পাদক এইচএম নূরুল আলম প্রমুখ অংশ নেন।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন