শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

কুশিলবদের বিচারে গণতদন্ত কমিশন দাবি

কুশিলবদের বিচারে গণতদন্ত কমিশন দাবি

যথাযোগ্য মর্যাদায় দেশব্যাপী শোক দিবস পালন

বিনম্র শ্রদ্ধায় শোক ও ভালোবাসায় রাজধানী ঢাকাসহ সারাদেশে গতকাল সোমবার পালিত হয়েছে স্বাধীনতার স্থপতি, মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস। শোক দিবসে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাতে আসা মানুষের মাঝে জোরালো দাবী ছিল বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার নেপথ্যে ষড়যন্ত্রকারী ও কুশীলবদের ধরে বিচারের কাঠগড়ায় দাঁড় করানোর জন্য গণতদন্ত কমিশন গঠন করার।  দেশজুড়ে নানা কর্মসূচিতে ছিল শোকের আবহ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের অসাম্প্রদায়িক গণতান্ত্রিক বাংলাদেশ এবং ক্ষুধা-দারিদ্র্যমুক্ত সোনার বাংলা প্রতিষ্ঠার দৃঢ় অঙ্গীকার ছিল মানুষের কণ্ঠে। বিভিন্ন কর্মসূচিতে বঙ্গবন্ধুর পলাতক খুনিদের দেশে ফিরিয়ে এনে ফাঁসির রায় কার্যকর করার দাবি পুনর্ব্যক্ত করা হয়। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ভোর রাতে সেনাবাহিনীর কিছুসংখ্যক বিপথগামী সদস্য ধানমন্ডির বাসভবনে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে। প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন।

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামে দিবসটি উপলক্ষে সকাল থেকে দিবসটিকে কেন্দ্র করে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, শোক র‌্যালি ও আলোচনা সভা আয়োজন করা হয়। সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বিভাগীয় কমিশনার আশরাফ উদ্দিন ও জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায়সহ জেলা পুলিশ, বিভিন্ন সরকারি দপ্তর, রাজনৈতিক ও সামাজিক সংগঠনসহ সর্বস্তরের মানুষ। এরপর চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) আয়োজনে খতমে কোরআন, মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠিত হয়। এছাড়া শোক দিবস উপলক্ষে মেনন মাতৃসদন হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা সেবা কার্যক্রম করেছে চসিকের স্বাস্থ্য বিভাগ। সিটি মেয়র এ কার্যক্রমের উদ্বোধন করেন। জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় শিল্পকলা একাডেমি থেকে শোক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে শিল্পকলা প্রাঙ্গণে এসে শেষ হয়।

জয়পুরহাট প্রতিনিধি: জয়পুরহাটে নানা আয়োজনে বঙ্গবন্ধুর শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সকাল ৭টায় শহরের শহীদ ডা. আবুল কাশেম ময়দানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট সামছুল আলম দুদু, জেলা প্রশাসক শরীফুল ইসলাম, পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভূঞা, জেলা পরিষদ প্রশাসক ও জেলা আওয়ামী লীগের সভাপতি আরিফুর রহমান রকেট, জেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠনের নেতারা। এছাড়া বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ জেলা শহরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

নরসিংদী প্রতিনিধি: নরসিংদীতে যথাযথ মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সকালে নরসিংদী জেলা প্রশাসক কার্যালয়ের সামনে ‘জয়বাংলা চত্তরে’ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান, নরসিংদী জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান, পুলিশ সুপার কাজী আশরাফুল আজীম, সিভিল সার্জন ডা. নূরুল ইসলাম, মুক্তিযোদ্ধা সংসদ ও সামাজিক সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান। এদিকে সকাল ১০টায় নরসিংদী পৌরসভা প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান, নরসিংদী পৌরসভার মেয়র আমজাদ হোসেন বাচ্চু ও ১নং প্যানেল মেয়র নূর মোহাম্মদ খন্দকার পারভেজসহ বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলরবৃন্দ। পরে নরসিংদী পৌরসভা সেমিনার কক্ষে আলোচনা সভা ও দোয়া শেষে গণভোজের আয়োজন করে নরসিংদী পৌরসভা।

শেরপুর প্রতিনিধি : শেরপুরে দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসনের আয়োজনে জেলা কালেক্টরেট ভবন চত্ত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন জাতীয় সংসদের হুইপ, জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আতিউর রহমান আতিক এমপি। পরে জেলা প্রশাসক সাহেলা আক্তার, পুলিশ সুপার হাসান নাহিদ চৌধুরী, সদর উপজেলা চেয়ারম্যান রফিকুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট চন্দন কুমার পাল পিপি, চেম্বার অব কমার্স, প্রেসক্লাবসহ বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ পর্যায়ক্রমে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টে শহীদদের আত্মার মাগফিরাত কামনায় এক মোনাজাত অনুষ্ঠিত হয়। এর আগে সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারী, আধা সরকারী, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও  বেসরকারি ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করার মাধ্যমে জাতীয় শোক দিবসের সূচনা করা হয়।

ভোলা প্রতিনিধি : ভোলা, বোরহান উদ্দিন, দৌলতখান, লালমোহন, তজুমদ্দিনে, চরফ্যাশন ও মনপুরায় নানা আয়োজনের মধ্য দিয়ে জাতির পিতার শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সকালে জেলা, উপজেলা প্রশাস, পুলিশ প্রশাসন, জেলা পুনাক ও আওয়ামী লীগের আয়োজনে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, দোয়া মোনাজাত, জাতীয় পতাকা উত্তোলন, র‌্যালি আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন, জেলা প্রশাসক তৈফিক-ইলাহী চৌধুরী, পুলিশ সুপার সাইফুল ইসলাম, পুনাক সভাপতি বেগম সাইফুল ইসলাম প্রমুখ।

মানিকগঞ্জ প্রতিনিধি : মানিকগঞ্জের শিবালয় উপজেলার আরিচা নৌ বন্দরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদৎ বার্ষিকী উপলক্ষে জেলা আওয়ামী লীগের সদস্য ফাহিম রহমান খান রনির উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দুপুরে আরিচা ও পাটুরিয়া নৌবন্দরে এ আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সদস্য ফাহিম রহমান খান রনি, রানার গ্রুপের পরিচালক ইমরান ইসলাম চৌধুরী, কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সভাপতি ফুয়াদ রহমান খান, শিবালয় উপজেলা আওয়ামী লীগের সহ-প্রচার সম্পাদক লুৎফর রহমান, সদস্য আবু আহাদ, শিবালয় ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি কাউসার মোল্লা ও উপজেলা ছাত্রলীগের সভাপতি রাকিব হাসনাত আওয়াল প্রমুখ। সভা শেষে দোয়া মাহফিলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তাঁর পরিবারবর্গের সকল শহীদদের প্রতি শ্রদ্ধা ও সকল শহীদদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন।

আরও পড়ুনঃ  জয়পুরহাটে বিদ্যুৎপৃষ্ট এক বছরের শিশুর মৃত্যু

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি : সকালে পাবনার ঈশ্বরদী উপজেলা আওয়ামী লীগ দিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন করে। সকালে দলীয় কার্যালয়ের সামনে জাতীয়, দলীয় ও শোক পতাকা উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। পরে জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ এবং রক্তের গ্রুপ নির্ণয় ও ব্লাড সুগার পরীক্ষা কর্মসুচির উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পাবনা-৪ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব নুরুজ্জামান বিশ্বাস । সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব নায়েব আলী বিশ্বাস।

গাইবান্ধা প্রতিনিধি : গাইবান্ধায় দিবসটি উপলক্ষে দিনব্যাপি বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। দিনের শুরুতেই সরকারি ও বেসরকারি ভবনে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা অর্ধনমিত ও বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। সকালে পৌর পার্ক থেকে শোক র‌্যালিতে অংশ নেন জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি এমপি, অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি এমপি, জেলা প্রশাসক মো. অলিউর রহমান, পুলিশ সুপার মুহাম্মদ তৌহিদুল ইসলাম ও অন্যান্য কর্মকর্তা। এছাড়াও জেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, শ্রমিক লীগ, কৃষক লীগ, স্বেচ্ছাসেবক লীগ, জাসদ, সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান, গাইবান্ধা পৌরসভা, মুক্তিযোদ্ধা সংসদ জেলা ইউনিট, গাইবান্ধা জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপ, জেলা বারসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন।

মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি : মিরসরাইয়ে দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন, বারইয়ারহাট পৌরসভা, উপজেলা উপজেলা আওয়ামী লীগ, উপজেলা যুবলীগ, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও ইউনিয়ন পরিষদসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন পুষ্পস্তবক অর্পন, আলোচনাসভা ও কয়েকটি স্থানে কাঙালী ভোজের আয়োজন করে। সকালে উপজেলা পরিষদ চত্ত্বরে স্থাপিত জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়। উপজেলা প্রশাসনের পুষ্পস্তবক অর্পন কর্মসূচিতে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মো. জসিম উদ্দিন, মহিলা ভাইস চেয়ারম্যান ইসমত আরা ফেন্সী, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মিনহাজুর রহমান, সহকারি কমিশনার (ভূমি) এসএমএন জামিউল হিকমা, উপজেলা প্রকৌশলী রনি সাহা, জনস্বাস্থ্য প্রকৌশলী কেএম সাঈদ মাহমুদ প্রমুখ। উপজেলা আওয়ামী লীগ জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন শেষে দলীয় কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করে। উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর কবির চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক একেএম জাহাঙ্গীর ভূঁইয়ার উপস্থাপনায় অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন, সহ সভাপতি মিহির কান্তি নাথ, সরোয়ার উদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক আবুল হোসেন, এম সাইফুল্লাহ দিদার, এরাদুল হক ভুট্টো, অর্থ সম্পাদক আবুল হোসেন বাবুল প্রমুখ।

মির্জাগঞ্জ (পটুয়াখালী) প্রতিনিধি : পটুয়াখালীর মির্জাগঞ্জে সকাল ৯টায় উপজেলা পরিষদ ও প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংবাদিক সংগঠনের পক্ষ থেকে উপজেলা চত্তরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। এরপর উপজেলা পরিষদ অডিটোরিয়ামে (নতুন) উপজেলা নির্বাহী কর্মকর্তা তানিয়া ফেরদৌসের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান পটুয়াখালী জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যান সম্পাদক খান মোঃ আবু বকর সিদ্দিকী। উপজেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক মোঃ জসিম উদ্দিন সবুজ মৃধার সঞ্চালনায় সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি গাজী আত্হার উদ্দিন আহম্মেদ, সাধারণ সম্পাদক জসীম উদ্দীন জুয়েল প্রমুখ।

নাঙ্গলকোট (কুমিল্লা) প্রতিনিধি: কুমিল্লার নাঙ্গলকোটে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। সকালে উপজেলা পরিষদের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে এই শ্রদ্ধাঞ্জলি জানানো হয়। উপজেলা পরিষদের হলরুমে আলোচনা সভা, দোয়া ও যুব ঋণ বিতরণের আয়োজন করা হয়। সভায় উপজেলা নির্বাহী অফিসার রায়হান মেহেবুবের সভাপতিত্বে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল (লোটাস কামাল) এমপি। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান সামছুউদ্দিন কালু, পৌর মেয়র আব্দুল মালেক, সহকারী কমিশনার ভূমি আশরাফুল হক প্রমুখ।

ফরিদপুর প্রতিনিধি : ১৫ আগস্টের সকল শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে গণভোজের আয়োজন করে ফরিদপুর জেলা ছাত্রলীগ। দুপুরে ফরিদপুর শহরের রুকসু ভবনে এ গণভোজের আয়োজন করা হয়। এসময় ৭৫০ জন লোকের মাঝে খাবার বিতরণ করা হয়। ফরিদপুর জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফাহিম আহামদের সভাপতিত্বে এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ফরিদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইশতিয়াক আরিফ, ফরিদপুর পৌরসভার মেয়র অমিতাভ বোস।

শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি : জাতির জনকের ম্যুরালে শ্রদ্ধা নিবেদন, কালোব্যাজ ধারন, শোক মিছিল, বৃক্ষ রোপন, শিশুদের মধ্যে পুরস্কার বিতরণ, বেকার যুবকদের কর্মসংস্থান সৃষ্টির লক্ষে চেক হস্তান্তর, আলোচনা সভা, দোয়া মাহফিল ও তবারক বিতরণসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে শরণখোলায় জাতীয় শোক দিবস পালিত হয়েছে। শরণখোলা উপজেলা প্রশাসন, আওয়ামী লীগ ও মুক্তিযোদ্ধা সংসদের উদ্যোগে এ সব কর্মসূচি পালিত হয়। উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স এর সম্মলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা নুর ই আলম সিদ্দিকী। এসময় উপজেলা পরিষদের চেয়ারম্যান রায়হান উদ্দিন শান্ত, বাগেরহাট জেলা আওয়ামী লীগের সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব সাইফুল ইসলাম খোকন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব আজমল হোসেন মুক্তা, সাধারণ সম্পাদক আসাদুজ্জামান মিলন প্রমুখ উপস্থিত ছিলেন।

আরও পড়ুনঃ  ঝিনাইদহে ১৫ সেকেন্ডের ঝড়েই লণ্ডভণ্ড অর্ধশত ঘরবাড়ি

চরফ্যাশন (ভোলা) প্রতিনিধি : ভোলার চরফ্যাসন ব্রজগোপাল টাউন হলে উপজেলা নির্বাহী কর্মকর্তা আল নোমানের সভাপতিত্বে উপজেলা প্রশাসনের আয়োজনে জাতীয় শোক দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান জয়নাল আবেদিন আখন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুরুল ইসলাম ভিপি, পৌর মেয়র মো. মোরশেদ প্রমুখ। এছাড়াও শোকর‌্যালী ও আলোচনা সভায় আওয়ামী লীগের অঙ্গ সংগঠণের কয়েক হাজার নেতাকর্মীরা অংশ নেন।

জামালপুর প্রতিনিধি : জামালপুরে জাতীয় শোক দিবস উপলক্ষে দোয়া মাহফিল ও দুস্থদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। সকালে রেজাউল্লাহ খোকন স্মৃতি ফাউন্ডেশনের আয়োজনে খাদ্য সামগ্রী বিতরণ করেন সংগঠনটির সভাপতি ডা. নাহিদা আক্তার পিংকি, সাংবাদিক এম এ জলিল, জেলা পরিষদের সাবেক সদস্য মজনু মন্ডল , সাংবাদিক কাউছার আহমেদ, এক্স ক্যাডেট এসোসিয়েশনের কর্মকর্তা সবুজ প্রমুখ। এর আগে বঙ্গবন্ধু ও তার পরিবারের মাঝে আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়।

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীতে জেলা আওয়ামী লীগ, জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের উদ্যোগে নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালিত হয়েছে। সকালে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে মুজিব চত্বরে ও জেলা আওয়ামী লীগ কার্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় বঙ্গবন্ধুসহ তার পুরো পরিবারের নিহত সদস্যদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়। জেলা আওয়ামী লীগের সভাপতি খায়রুল আনম সেলিম, যুগ্ম আহ্বায়ক শিহাব উদ্দিন শাহিন, সহিদ উল্যাহ খান সোহেল, শহর আ.লীগ সভাপতি আবদুল ওয়াদুদ পিন্টু উপস্থিত ছিলেন। এ ছাড়া প্রশাসনের পক্ষ থেকে জেলা প্রশাসক দেওয়ান মাহাবুবুর রহমান, পুলিশ সুপার মো. শহিদুল ইসলামসহ বিভিন্ন দপ্তরের প্রদানগণও উপস্থিত ছিলেন।

ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ত্রিশালে দিবসটি উপলক্ষে জাতীয় কর্মসূচির অংশ হিসেবে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন, ধর্ম মন্ত্রণালয় এর সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও  জাতীয় সংসদ সদস্য আলহাজ্ব হাফেজ রুহুল আমিন মাদানী। পুস্পস্তবক অর্পণ শেষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠান রাশেদুল ইসলাম কনফারেন্স হল রুমে অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার আক্তারুজ্জামান এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান  আলহাজ্ব আব্দুল মতিন সরকার, বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে রাখেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হুমায়ুন কবির আকন্দ, ত্রিশাল থানা অফিসার ইনচার্জ (ওসি) মাইন উদ্দিন প্রমুখ।

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি : দিবসটি উপলক্ষে বর্ডার গার্ড বাংলাদেশ, শ্রীমঙ্গল সেক্টর ও শ্রীমঙ্গল ব্যাটালিয়ান (৪৬ বিজিবি) এর উদ্যোগে মৌলভীবাজারের কমলগঞ্জে বিনামূল্যে চিকিৎসা সেবা ও কুলাউড়ায় গরীব দু:স্থদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে। সকাল ৯টায় কমলগঞ্জ উপজেলার মাধবপুর ইউনিয়নের দলই বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী হামিদুর রহমান বিওপি সংলগ্ন সীমান্তবর্তী এলাকায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিনব্যাপি বিনামূল্যে চিকিৎসা সেবার উদ্বোধন করেন সেক্টর কমান্ডার কর্ণেল তুহিন মোহাম্মদ মাসুদ। উদে¦াধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শ্রীমঙ্গল ব্যাটালিয়ান ৪৬ বিািজবি’র অধিনায়ক ল্যা: কর্ণেল মিজানুর রহমান সিকদার, মাধবপুর ইউপি চেয়ারম্যান মো: আসিদ আলী, বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী হামিদুর রহমান বিওপি’র কোম্পানী কমান্ডার সুবেদান মো: সেলিম।

ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি : কুড়িগ্রামের ফুলবাড়ীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন সর্বস্তরের মানুষ। উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, বাংলাদেশ আওয়ামী লীগ ও অঙ্গসংগঠন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, সামাজিক সাংস্কৃতিক সংগঠন দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করে। এ উপলক্ষে জাতীয় পতাকা অর্ধনমিত, কালো ব্যাজ ধারণ, মসজিদ-মন্দিরে বিশেষ প্রার্থনা, হাসপাতালে উন্নত খাবার পরিবেশন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এসময় বক্তব্য প্রদান করেন বীর মুক্তিযোদ্ধা ও উপজেলা পরিষদ চেয়ারম্যান গোলাম রব্বানী সরকার, ইউএনও সুমন দাস, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আতাউর রহমান শেখ, বীরমুক্তিযোদ্ধা মজিবর রহমান প্রমুখ।

কক্সবাজার  প্রতিনিধি : সকাল থেকে যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে জাতির পিতার শাহাদৎ বার্ষিকী পালিত হয়েছে। জেলা প্রশাসন, কক্সবাজার কর্তৃক আয়োজিত এ পুষ্পস্তবক অর্পণ অনুষ্ঠানে সংসদ সদস্যবৃন্দ, বীর মুক্তিযোদ্ধাবৃন্দ, বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থী, রাজনৈতিক নেতৃবৃন্দ ও গণমাধ্যম কর্মীবৃন্দসহ সর্বস্তরের জনগণ উপস্থিত ছিলেন। কক্সবাজারের জেলা প্রশাসক মোহাম্মদ মামুনুর রশীদ জানান, দিনব্যাপী আলোচনা সভা, দোয়া মাহফিল, ‘মুজিব আমার পিতা’ চলচ্চিত্র প্রদর্শনীসহ নানাবিধ কর্মসূচির মধ্যদিয়ে কক্সবাজারে পালিত হয় জাতীয় শোক দিবস।

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে বঙ্গবন্ধুর শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সকাল ১১ টায় উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা হাফিজা জেসমিন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মাহমুদ হাসান সুমন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা আব্দুস ছাত্তার, উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আব্দুছ সাত্তার প্রমুখ। এর আগে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে উপজেলার সকল সরকারি, আধাসরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলনের মধ্য দিয়ে দিবসটির শুভ সূচনা করা হয়। পরে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রচার এবং বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।

আরও পড়ুনঃ  লোডশেডিংয়ে জনজীবন অতিষ্ঠ

ধনবাড়ী (টাঙ্গাইল) প্রতিনিধি : টাঙ্গাইলের ধনবাড়ীতে দিবসটি উপলক্ষে উপজেলা চত্বরে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে উপজেলা প্রশাসন, আওয়ামী লীগ, প্রেসক্লাব, শিক্ষাপ্রতিষ্ঠানসহ অন্যান্য সংগঠন পুস্পস্তবক অর্পণ করে। পরে উপজেলা হলরুমে আলোচনা সভা, কবিতা ও রচনা পাঠ এবং দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আসলাম হোসাইন। এসময় আরও বক্তব্য দেন, ভাইস চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শামছুল হুদা, জেব-উন নাহার লীনা বকল, সহকারী কমিশনার (ভূমি) ফারাহ ফাতিহা তাকমিলা, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. চান মিয়া প্রমুখ। এছাড়াও অনুষ্ঠানে বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, বীর মুক্তিযোদ্ধা, শিক্ষক-শিক্ষার্থী, গণমাধ্যমকর্মীসহ সুধিজন উপস্থিত ছিলেন।

সারিয়াকান্দি (বগুড়া) প্রতিনিধি : বগুড়ার সারিয়াকান্দিতে দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে সকাল ১০টায় উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন বগুড়া-১ আসনের জাতীয় সংসদ সদস্য সাহাদারা মান্নান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম। উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রেজাউল করিমের সভাপতিত্বে ও উপজেলা মহিলা বিষযক কর্মকর্তা লায়লা পারভীন নাহারের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন, থানা অফিসার ইনচার্জ মিজানুর রহমান ভাইস চেয়ারম্যান আইয়ুব আলী তরফদার, মহিলা ভাইস চেয়ারম্যান শাহিনুর বেগম, কৃষি অফিসার আব্দুল হালিম, উপজেলা নির্বাচন অফিসার সাখাওয়াত হোসেন, সারিয়াকান্দি প্রেসক্লাবের সভাপতি রফিকুল ইসলাম প্রমুখ। আলোচনা সভা শেষে বেকার যুবকদের যুব ঋণের চেক প্রদান এবং  রচনা চিত্রাংকন প্রতিযোগীতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধি : দিবসটি উপলক্ষে জয়পুরহাটের পাঁচবিবিতে গরীব ও অসহায় পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেন জয়পুরহাট-২০ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল রফিকুল ইসলাম। দুপুরে জয়পুরহাট-২০ বিজিবির উদ্যোগে উপজেলার আটাপাড়া বিওপি সীমান্ত এলাকার শতাধিক পরিবারের মাঝে চাল, ডাল, চিনি, সাবান ও তেল বিতরণ করা হয়। এ সময় বাগজানা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ নাজমুল হক,স্থানীয় ইউপি সদস্য খলিলুর রহমান ও আটাপাড়া বিওপি কমান্ডার সুবেদার মজির হোসেনসহ বিওপির বিজিবি সদস্যরা উপস্থিত ছিলেন।

রাণীশংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে উপজেলা প্রশাসনের আয়োজনে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়। উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, ১ মিনিট নীরবতা পালন ও বিশেষ মোনাজাত করা হয়। পরে উপজেলা হলরুমে ইউএনও সোহেল সুলতান জুলকার নাইন কবির স্টিভের সভাপতিত্বে আলোচনা ও পুরস্কার বিতরণ সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান শাহরিয়ার আজম মুন্না। বিশেষ অতিথি ছিলেন সাবেক সংসদ সদস্য ইয়াসিন আলী, আওয়ামী লীগ সভাপতি সইদুল হক, পৌর মেয়র মোস্তাফিজুর রহমান ভাইস চেয়ারম্যান সোহেল রানা ও শেফালী বেগম প্রমুখ।

চিলাহাটি (নীলফামারী) প্রতিনিধি : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদৎ বার্ষিকী পালন করেছে বর্ডার গার্ড ব্যাটালিয়নের সদস্যরা। দিবসটি পালন উপলক্ষে চিলাহাটির হতদরিদ্র ও দুঃস্থ অসহায়দের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করে নীলফামারী ব্যাটালিয়ান ৫৬ বিজিবি। সকালে নীলফামারী ব্যাটালিয়ান ৫৬ বিজিবি এর ব্যবস্থাপনায় এবং চিলাহাটি কোম্পানি হেড কোয়ার্টার্স এর আয়োজনে ভোগডাবুড়ি গহিমিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে স্বাস্থ্যবিধি মেনে ৭৫ জনের মাঝে এইসব খাদ্য সামগ্রী বিতরণ করেন নীলফামারী ব্যাটেলিয়ান ৫৬ বিজিবি’র অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আসাদুজ্জামান হাকিম। এ সময় উপস্থিত ছিলেন চিলাহাটি কোম্পানি হেড কোয়ার্টার্স সুবেদার মোহাম্মদ আব্দুল ওয়ারেছ, নামাজী পাড়া ক্যাম্প কমান্ডার নায়েক সুবেদার সালাউদ্দিন,চিলাহাটি সরকারি কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ আ.ত.ম জহিরুল ইসলাম, ভোগডাবুড়ি ইউপি চেয়ারম্যান রেয়াজুল ইসলাম কালু, ভোগডাবুড়ি গহিমিয়া সরকারি  প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোফাকখারুল ইসলাম ফিলিপ, ম্যানেজিং কমিটির সভাপতি প্রিন্স সেলিম মিয়াজী প্রমূখ্য। এর আগে প্রায় ৩০০ জনকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান ও ওষুধ প্রদান করা হয়।

শাহজাদপুর(সিরাজগঞ্জ) প্রতিনিধি : সিরাজগঞ্জ শাহজাদপুরে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস ও জাতির পিতার শাহাদৎ বার্ষিকী পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী অর্পণ, দোয়া মাহফিল ও আলোচনা সভাসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়। সকালে শাহজাদপুর উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা চত্বরে বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে উপজেলা শহীদ স্মৃতি সম্মেলন কক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ তরিকুল ইসলামের সভাপতিত্বে “বঙ্গবন্ধু ও বাংলাদেশ” শীর্ষক আলোচনা সভা ও পুরস্কার বিতারণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান প্রফেসর আজাদ রহমান, সহকারি কমিশনার(ভূমি) লিয়াকত সালমান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: শারমিন আলম, উপজেলা ভাইস চেয়ারম্যান লিয়াকত আলি, শাহজাদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) নজরুল ইসলাম মৃধা, উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আব্দুস সালাম প্রমুখ। এছাড়াও উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও উপজেলা আওয়ামী লীগসহ ১৩টি ইউনিয়ন আওয়ামী লীগের অঙ্গ সংগঠন দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি পালন করেছে।

সংবাদটি শেয়ার করুন