সোমবার, ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
লোহাগাড়ার পদুয়ার বাজার----

ব্যবসায়ীদের দখলে ফুটপাত, পথচারিদের ভোগান্তি

ব্যবসায়ীদের দখলে ফুটপাত, পথচারিদের ভোগান্তি

দক্ষিণ চট্টগ্রামের ঐতিহ্যবাহী বাজার লোহাগাড়া উপজেলার পদুয়া বাজার সংলগ্ন ফুটপাতে দোকান বসিয়ে চলছে রমরমা ব্যবসা। মহাসড়ক থেকে বাজারে প্রবেশের রাস্তার দুই পাশে পথচারিদের চলাচলের যে জায়গা রয়েছে তা সম্পূর্ণভাবে দোকানদারদের দখলে চলে গেছে। রাস্তার দুই পাশে চলাচলের পথ না থাকায় মানুষকে চরম ভোগান্তিতে পোহাতে হচ্ছে। বর্তমানে অধিকাংশ দোকান মূল রাস্তার অনেকাংশ দখলে নিয়ে চলছে রমরমা ব্যবসা। বাজারের পশ্চিমদিক থেকে পূর্বদিকে যেতে ২ মিনিটের সময় লাগে ১০ মিনিট। রাস্তা ছোট হয়ে যাওয়ার কারণে প্রতিনিয়ত গাড়ির যানজট লেগেই থাকে। পশ্চিম দিক থেকে গাড়ি প্রবেশ করলে অপরদিক থেকে অন্য একটি গাড়ি আসলে যানজট শুরু হয়ে যায়। বাজারে আসা লোকজনের মাঝে চরম অশান্তি বিরাজ করে। ফুটপাত দখল মুক্ত করে মানুষের চলাচলের পথ নির্বিঘ্ন করতে না পারলে অচিরেই হারিয়ে যাবে বাজারের ঐতিহ্য।

বাজারে আসা লোকজন জানান, এ বাজারের মত অন্য কোথাও এত যানজট হয় না। সময় লাগে প্রচুর, নির্দিষ্ট সময়ে বাজার করে যেতে পারি না, দূর থেকে বাজারের দিকে তাকালে মনে হয় এটি একটি বস্তি এলাকা। ব্যবসায়ী শের আলী বলেন, ফুটপাত দখল করে ব্যবসায়ীরা দোকান বসানোর কারণে মানুষের চলাচলে খুবই কষ্টকর হয়ে পড়েছে। ফুটপাত দখলমুক্ত করলে মানুষের কষ্ট কমবে। বাজারের ঐতিহ্য ফিরে আসবে।

এ বিষয়ে পদুয়া বাজার কমিটির সভাপতি শওকত আলী শেকু বলেন, আমিও ফুটপাত দখলমুক্ত করার পক্ষে। কমিটির সকলের সহযোগিতা পেলে অবশ্যই করব।

এ বিষয়ে পদুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হারুনুর রশিদ বলেন, ফুটপাত দখলমুক্ত করার পরিকল্পনা হাতে নিয়েছি। আগামী সাপ্তাহে যারা দখল করেছে তাদের ডেকে বিষয়টি জানিয়ে দেয়া হবে।

আরও পড়ুনঃ  ঝিনাইদহে বৃদ্ধার ঘর নির্মাণ করে দিলেন র‌্যাব

লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার শরীফ উল্ল্যাহ বলেন, বিষয়টি আমার জানা নেই। যেহেতু আপনার মাধ্যমে জেনেছি আমি সরেজমিনে গিয়ে দ্রুত ব্যবস্থা নিব।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন