শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
জলবায়ু পরিবর্তনের প্রভাব

লবণাক্ততার হুমকিতে উপকূল

লবণাক্ততার হুমকিতে উপকূল
  • নিরাপদ সুপেয় পানি নিশ্চিতের দাবিতে মানবন্ধন

জলবায়ু পরিবর্তনের ফলে হুমকির মুখে পড়েছে উপকূল। উপকূলীয় নদীগুলোর লবণাক্ততা ক্রমশ বেড়ে চলেছে। সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির ফলে উপকূলীয় পানির উৎসগুলো লবণাক্ত হয়ে পড়ায় পানের অযোগ্য হয়ে পড়ছে। ফলে উপকূলীয় জেলাগুলোতে  সুপেয় পানির সংকট বেড়েই চলেছে। উপকূলে বিনামূল্যে নিরাপদ ও পর্যাপ্ত সুপেয় পানি নিশ্চিতের দাবিতে মানববন্ধন ও সমাবেশে এ সকল কথা বলেন  বক্তারা।

গতকাল শনিবার সকালে বিশ্ব যুব বিবস পালনের অংশ হিসাবে সাতক্ষীরা প্রেস ক্লাবের সামনে লিডার্স, স্বদেশ, পার্টিসিপেটরি রিসার্চ অ্যান্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান ও এ্যাকশন এইড এর সহযোগিতায় সাতক্ষীরা জেলা নাগরিক কমিটি, জলবায়ু অধিপরামর্শ ফোরাম, শ্যামনগর, কালিগঞ্জ ও আশাশুনি উপজেলা যুব ফোরাম কর্মসূচির আয়োজন করে।

সমাবেশে পানির সংকট তুলে ধরে বক্তারা আরও বলেন, বেড়িবাঁধ দুর্বল হওয়ার কারণে লবণ পানি ঢুকে চাষযোগ্য জমি, সুপেয় পানির আধারগুলো নষ্ট হচ্ছে। চারিদিকে পানি কিন্তু খাবার পানি নেই। চারিদিকে শুধু লবণ পানি। খাবার পানি সংগ্রহ করার জন্য একজন নারীকে ৪ থেকে ৫ কিলোমিটার দূরে যেতে হয়। যা অমানবিক। পানি উপকূলের মানুষের অধিকার। কিন্তু উপকূলের দরিদ্র মানুষকে পানি কিনে খেতে হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, সুপেয় পানির অভাবে মানুষ পুকুরের দূষিত পানি পান করে নানাবিধ পানিবাহিত রোগে আক্রান্ত হচ্ছে। বিশেষ করে নারীরা স্বাস্থ্য ঝুঁকিতে ভুগছে। পানি সংগ্রহ করতে নারীকে নিরাপত্ত্বাহীনতায় ভুগতে হয়। এমনকি তারা বিভিন্ন ধরণের নিপীড়ণের শীকার হচ্ছে।

উপকূলে এই সংকট সমাধানে সরকারি ও বেসরকারি উদ্যোগ থাকলেও তা যথেষ্ট নয়। এর আগে সরকারের কাছে সুপেয় পানি সংকটের জন্য দাবি করা হলেও তার কোনো উদ্যোগ নেই। এজন্য অনতি বিলম্বে উপকূলীয় এলাকায় সুপেয় পানির সংকট সমাধান করতে হবে।

আরও পড়ুনঃ  রাণীশংকৈলে আইন-শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত

বক্তারা উপকূলে টেকসই বেড়িবাঁধ নির্মান করতে হবে, উপকূলে জলাধার সংরক্ষণ ও নারীদের স্বাস্থ্য সুরক্ষায় কার্যকর ব্যবস্থা গ্রহণ ও উপকূলে উন্নয়ন বোর্ড গঠন করে উপকূলীয় এলাকাকে দুর্যোগ ঝুঁকিপূর্ণ এলাকা ঘোষণা করার দাবি জানান।

মানববন্ধন ও সমাবেশে সভাপতিত্ব করেন সাতক্ষীরা জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরামের সভাপতি ও শিক্ষাবিদ আব্দুল হামিদ। আরও উপস্থিত থেকে বক্তব্য তুলে ধরেন সাতক্ষীরা নাগরিক কমিটির আহবায়ক ও ফেরামের সদস্য আবুল কালাম আজাদ, সিডোর নির্বাহী পরিচালক শ্যামল বিশ্বাস, চুপড়িয়া মহিলা সংস্থার সভানেত্রী মরিয়ম মান্নান, সুন্দরবন ফাউন্ডেশনের পরিচালক আফজাল হোসেন, আব্দুস সামাদ, প্রতিবন্ধী কল্যান সমিতির পরিচালক আবুল কালাম, উত্তরণের মোঃ মনির উদ্দীন, যুব ফোরামের সোঃ মাসুদ রানা, উত্তরণের প্রকল্প সমন্বয়কারী নাজমিন নাহার, স্বদেশের গোবিন্দ মুন্ডা, কালিগঞ্জ উপজেলা যুব ফোরামের সভাপতি হারুন অর রশিদ, সদস্য শাহানাজ পারভীন, শ্যামনগর উপজেলা যুব ফোরামের সভাপতি মোঃ মমিনুর রহমান, সদস্য ও স্বর্ণ কিশোরী সুমাইয়া পারভীন, লিডার্স এর প্রকল্প সমন্বয়কারী মোঃ শওকত হোসেন প্রমুখ। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জলবায়ু অধিপরার্শ ফোরামের সদস্য সচিব ও স্বদেশের নির্বাহী পরিচালক মাধব চন্দ্র দত্ত।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন