শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি-------

সবজির দামে বঞ্চিত চাষি

সবজির দামে বঞ্চিত চাষি
  • সরবরাহ থাকলেও নেই পাইকারি ক্রেতা
  • সবজির কেজি প্রতি দাম বেড়েছে ৪-৬ টাকা
  • নরসিংদীর ১৫ টাকার সবজি রাজধানীর বাজারে ৬৫

গত কয়েকদিনে পরিস্থিতি পাল্টেছে। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পর পরিবহন খরচ লাগছে দ্বিগুণ। সঙ্গে যোগ হয়েছে পরিবহন সংকটও। পাইকাররা বলছেন, পণ্য পরিবহনে অতিরিক্ত খরচের কারণে লোকসানের শংকা বাড়ছে। তাই সবজি কেনায় আগ্রহ কমছে। হাটগুলোতে বিক্রি কমেছে

জ্বালানি তেল বৃদ্ধির প্রভাব পরেছে নরসিংদীর পাইকারি সবজির বাজারগুলোতে। সবজির সরবরাহ থাকলেও নেই পাইকারি ক্রেতা। এতে উৎপাদিত সবজি বাজারে নিয়ে বিপাকে পড়ছেন চাষিরা। ক্ষতি পুষিয়ে নিতে বাধ্য হয়ে নামমাত্র মূল্যে সবজি বিক্রি করছেন কৃষকরা। এখানকার সবজির হাটে ঢাকা, সিলেটসহ দেশের বিভিন্ন এলাকা থেকে পাইকাররা ট্রাক নিয়ে আসতেন সবজি নিতে, তবে পরিবহন খরচ বৃদ্ধি হওয়ায় সবজির বাজারগুলোতে স্থানীয় পাইকার ছাড়া জেলার বাহিরের পাইকার কমছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, নরসিংদীর সবজির কদর দেশজুড়ে। জেলায় এ বছর সবজির আবাদ হয়েছে ৭ হাজার ৩৬ হেক্টর জমিতে। জেলায় সবচেয়ে বেশি সবজি চাষ হয় শিবপুর, বেলাব, রায়পুরা ও মনোহরদী উপজেলায়। উৎপাদিত সবজি বেলাব উপজেলার বারৈচা ও নারায়ণপুর, রায়পুরা উপজেলার জঙ্গি শিবপুর ও মরজাল, শিবপুর উপজেলার শিবপুর, পালপাড়া, যোশর , সৃষ্টিগড় ও কোন্দারপাড়া পাইকারি সবজি হাটে বিক্রি করতে নিয়ে আসেন কৃষকরা। পরে পাইকারি ক্রেতারা স্থানীয় বাজার থেকে সবজি কিনে রাজধানী ঢাকাসহ নারায়ণগঞ্জ, চট্ট্রগ্রাম ও সিলেট জেলায় নিয়ে যায় ট্রাকে করে। এ জেলার সবজি সারাদেশে ৪০ শতাংশ চাহিদা পূরণ করে আসছে। ভালো মানের সবজি রপ্তানি হয় দেশের বাহিরে। তবে গত কয়েকদিনে পরিস্থিতি পাল্টে গেছে। জ¦ালানি তেলের মূল্যবৃদ্ধির পর পরিবহন খরচ লাগছে দ্বিগুণ। সঙ্গে যোগ হয়েছে পরিবহন সংকটও। পাইকারি ক্রেতা বলছে, পণ্য পরিবহনে অতিরিক্ত খরচের কারণে লোকসানের শংকা বাড়ছে। তাই সবজি কেনায় আগ্রহ কমছে। এ কারণে হাটগুলোতে বিক্রি কমেছে।

আরও পড়ুনঃ  চকরিয়ায় দখলদারদের থেকে শতবর্ষের মহা শ্মশান জমি উদ্ধার

সরেজমিনে ঢাকা-সিলেট মহাসড়কের বেলাব উপজেলার নারায়ণপুর সবজির হাটে গিয়ে দেখা যায়, উপজেলার আশেপাশের এলাকা থেকে সবজি চাষিরা ভ্যান ও রিক্সায় ঝুড়ি ভর্তি বিভিন্ন ধরনের সবজি নিয়ে হাটে জড়ো হয়েছে। কৃষকরা পাইকারি হাটে প্রতি মণ বেগুন এক হাজার থেকে ১২শত টাকা, করলা দুই হাজার থেকে আড়াই হাজার টাকা, কাকরোল ৮শত থেকে এক হাজার টাকা, বরবটি এক হাজার থেকে ১২শ’ টাকা, ঢেড়শ এক হাজার থেকে দেড় হাজার টাকা, ঝিঙ্গা এক হাজার টাকা, পেঁপে ৪শ’ থেকে ৫শ’ টাকা বিক্রি করছে। এছাড়া প্রতি পিছ লাউ আকার ভেদে ২০ থেকে ৩০ টাকা ও ঝালি কুমড়া ১৫ থেকে ২২০ টাকা বিক্রি করছে। তবে উৎপাদন খরচের তুলনায় ন্যায্য দাম না পেয়ে সবজি বিক্রি করায় বিপাকে কৃষকরা।

কৃষি বিপণন অধিদপ্তর সূত্রে জানা যায়, নরসিংদী জেলায় উৎপাদিত সবজির খ্যাতি রয়েছে রাজধানী ঢাকাসহ দেশজুড়ে। এখানকার উৎপাদিত সবজির প্রায় ৪০ ভাগই সরবরাহ করা হয় রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে, রপ্তানি হয় বিদেশেও। বর্তমানে জেলার ৯টি পাইকারি বাজারেই সরবরাহ আছে লাউ, পটল, পেঁপে, কাকরোল, বরবটি, ঢেড়স, বেগুনসহ বিভিন্ন শাক-সবজি। তবে জ¦ালানি তেল বৃদ্ধির প্রভাবে পাইকারি ক্রেতার সংখ্যা কম থাকায় লোকসান গুণতে হচ্ছে কৃষকদের।

গোসাই চন্দ্র দাস বলেন, আমরা সারাবছর শাক-সবজি উৎপাদক করি। ফলন ভালো হলে দাম কম পাই, আর ফলন কম হলে দাম বেশি পাই। তবে যে দাম পাই তা নামমাত্র মূল্য, সঠিক মূল্য পাওয়া আমাদের কাছে খুব কঠিন। যে সব সবজি আমরা ১৫ থেকে ২০ টাকা বিক্রি করি সেই সবজি ঢাকা গেলে হয়ে যায় ৬০ থেকে ৬৫ টাকা। তিন থেকে চারগুণ বেড়ে যায়। আমরা কখনই লাভবান হতে পারিনি আর পারবোও না। সারা বছর সবজি বেঁচে যা টাকা আসে তা দিয়ে সংসার চালাই।

আরও পড়ুনঃ  রাণীশংকৈলে সড়ক দুর্ঘটনায় যুবকের মৃত্যু

তিনি আরও বলেন, বছর শেষে সার আর ঔষদের দোকানের ঋণের টাকা এনজিও থেকে টাকা তুলে তাদেরকে দিতে হয়। সরকার আমাদের না সরকার বড় বড় ব্যবসায়ীদের জন্য। আমরা যদি সবজি উৎপাদন বন্ধ করে দেই তাহলে সরকার অন্য দেশ থেকে সবজি আনবে বেশি দামে তখন সরকার টের পাবে। নিত্যদিনের সামগ্রীসহ জ¦ালানি তেলের দাম বাড়িয়ে সরকার শুধু সাধারণ মানুষকে নয় কৃষকেও মেরে ফেলার চেষ্টা করছে।

সবজি বিক্রেতা আমীর হোসেন বলেন, জ্বালানি তেল বৃদ্ধি ও পরিবহন খরচ দ্বিগুণ দেখিয়ে পাইকাররা সবজি কিনে নিচ্ছেন নামমাত্র মূল্য দিয়ে। পরিবহন সংকটসহ নানা কারণে অল্প পরিসরে সবজি ক্রয় করে তারা পাঠাছেন দেশের বিভিন্ন স্থানে। যেখানে প্রতি কেজি বেগুনের দাম মাত্র ২৫ টাকা থেকে সর্বোচ্চ ৩০ টাকা। কাকরোল ২০ থেকে ২৫ টাকায় ও বরবটি বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকায়। এতে করে চলতি মৌসুমে চরম ক্ষতির মুখে আমামেদর মতো হাজারও কৃষকেরা, এসময়ে আমাদের লোকসান পুষিয়ে দিতে সরকারি সহায়তা একান্তভাবে সহযোগিতা কামনা করছি।

হাটে সবজি কিনতে এসেছেন পাইকারি ক্রেতা আফাজ উদ্দিন বলেন, আগে সিলেটের গাড়ির ভাড়া ৭ হাজার থেকে ৮ হাজার টাকা দিয়ে সবজি নিয়ে যেতাম। এখন দিতে হচ্ছে ১০ হাজার থেকে ১২ হাজার টাকা। যার ফলে আমাদের সবজির দাম ও বৃদ্ধি করতে হচ্ছে। গাড়ি ভাড়া বৃদ্ধির কারণে সবজি কেজি প্রতি ৪ থেকে ৬ টাকা দাম বেড়েছে।

আরেক পাইকারি ক্রেতা জুয়েল বলেন, জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে আমাদের গাড়ি ভাড়া দিতে হচ্ছে দ্বিগুণ। কিন্তু কমদামি সবজি ক্রয় করেও সবজি বিক্রি করে আমাদের খরচ তোলতে পারছি না। হাট থেকে কিনে নিয়ে খরচ বেশির কারণে আমাদের সবজির দাম বাড়াতে হচ্ছে। যার কারণে আমাদের ক্রেতাদের সঙ্গে অনেক দরদাম করে সবজি বিক্রি করতে হচ্ছে।

আরও পড়ুনঃ  উত্তরা থেকে মিরপু পর্যন্ত চললো স্বপ্নের মেট্রোরেল

নরসিংদী কৃষি বিপণন অধিদপ্তরের কৃষি বিপণন কর্মকর্তা নাজমুল হক টুটুল বলেন, বর্তমান পরিস্থিতিতে কৃষি বিভাগের সঙ্গে আলোচনা সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নেওয়া হয়েছে। কৃষকদের দলবদ্ধভাবে বিপনণ ব্যবস্থা গড়ে তোলার জন্য আমরা কাজ করতেছি। ৭ থেকে ৮ জন কৃষক মিলে একটি ট্রাক ভাড়া করে সহজেই দেশের বিভিন্ন জায়গায় পণ্য পাঠাতে পারবে। যার ফলে তাদের খরচ কমে যাবে। এছাড়া আমরা কৃষকদের পণ্য পরিবহনের জন্য কৃষি বিপণন অধিদপ্তরের ট্রাকের ব্যবস্থা করার চেষ্টা করতেছি। এটি চালু হলে কৃষকদের দুর্ভোগ অধিকাংশে কমে যাবে।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন