শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

কৃষকের স্বপ্নে চোরের হানা

কৃষকের স্বপ্নে চোরের হানা
  • গাজীপুরে গরু চুরির হিড়িক
  • শেষ অবলম্বন হারিয়ে বিপাকে কৃষক আমিনুল

উপার্জনের একমাত্র অবলম্বন ৬টি গরু চুরির পর জীবিকা নিয়ে বিপাকে পড়েছেন কৃষক আমিনুল। তিনি গাজীপুর সিটি করপোরেশনের পূর্ব সামন্তপুর গ্রামের মৃত অহিজউদ্দিনের ছেলে। দুই শিশু সন্তানসহ পরিবারের চার সদস্যের ভরণপোষণ নিয়ে মহাবিপাকে পড়েছেন। গত ৬ আগস্ট শনিবার গভীর রাতে নিজের গোয়ালঘর থেকে তার গরুগুলো চুরি হয়।

আমিনুল ইসলাম জানান, পরিবারে এক ছেলে এক মেয়ে, বৃদ্ধ মা, স্ত্রী এবং তিনিসহ মোট পাঁচজন সদস্য। রাত-দিন দুটি দুধেল গাভীসহ ৬টি গরু লালন পালন করাই ছিল তার অন্যতম প্রধান কাজ। গাভীর দুধ বিক্রি ও সময় সুযোগে দিন মজুরি করে যা পেতেন তা দিয়েই সংসার চালাতেন। বেশ কয়েক বছরে গরু লালন পালন করে তার গোয়ালে মোট ৬টি গরু হয়। দুর্বৃত্তরা ৬ আগস্ট রাতে তার বসতঘরের বাইরে দিয়ে তালাবদ্ধ ও অন্যান্য স্বজনদের ঘরের শিকল আটকিয়ে পিকাপভ্যানে গরু চুরি করে। বিকল্প পথে ঘর থেকে বের হলেও ততক্ষনে গরুগুলো চুরি হয়ে যায়। বর্তমান সার্বিক আর্থিক পরিস্থিতিতে তার স্বপ্ন ছিল কোনো গরু বিক্রি না করে গোয়ালে গরুর সংখ্যা আরও বাড়াবেন। ঠিক এ সময়েই গরু চুরির ঘটনা শুধু তাঁর স্বপ্ন ভেঙ্গে জীবিকার পথ অবরুদ্ধ করে দিয়েছে।

প্রতিবেশী গৃহিণী নাসিমা আক্তার বলেন, সহজ সরল অতি সাধারণ কৃষক আমিনুলের  এখন আর কিছুই রইল না। সারাদিন সে এখনও গরুর সন্ধান করে বেড়ায়। স্থানীয় লোকজনকে জানিয়ে তাদের পরামর্শে গাজীপুর মেট্রাপলিটন সদর থানায় সাধারণ ডায়েরী করেছে। থানার ডায়েরীসুত্রে সে গরুগুলো ফিরে পাওয়ার স্বপ্ন দেখছে।

আরও পড়ুনঃ  ঝালকাঠিতে যক্ষা রোগ বিষয়ক ত্রৈমাসিক সভা অনুষ্ঠিত

মকবুল হোসেন বলেন, বর্তমান সার্বিক আর্থিক পরিস্থিতি বিচেনায় আমিনুলের চোখে মুখে সে এখন অন্ধকার দেখছে। কারও কাছে হাত পাততেও তার দ্বিধা হচ্ছে। প্রশাসিনক সহযোগিতায় গরুগুলো উদ্ধার বা ফিরে পেলে তার দুঃস্বপ্নের ঘোর কেটে যেত।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন