শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

আগাম লাউয়ে লাভ বেশি

আগাম লাউয়ে লাভ বেশি

মুন্সীগঞ্জের শ্রীনগরে আগাম লাউ চাষে অধিক লাভবান হচ্ছেন কৃষক। এলাকায় আগাম লাউসহ অন্যান্য মৌসুমী সবজি চাষে মানুষের আগ্রহ বাড়ছে। পুষ্টিগুণে ভরপুর সু-স্বাদু বিষমুক্ত আগাম লাউ এখন পাওয়া যাচ্চে স্থানীয় হাটবাজারে। মাঝাড়ি আকারের একটি লাউ খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা করে।

সরেজমিনে জানা যায়, উপজেলার বিভিন্ন রাস্তার পাশে উঁচু জমিতে ও বাড়ির আঙিনায় শীতকালীন সবজি হিসেব সুপরিচিত দেশি জাতের লাউয়ের চাষাবাদ করা হচ্ছে। সবজির বাগানগুলোতে বিভিন্ন আকৃতির অসংখ্য লাউ উৎপাদিত হচ্ছে। সবজির বাজারে আগাম লাউয়ের চাহিদা বেশি থাকায় এসব লাউ বিক্রি হচ্ছে চড়া দামে।

উপজেলার তন্তর এলাকার সবজি চাষি আল-আমিন। তিনি বাড়ির আঙিনায় আগাম লাউ ও কাগজি লেবুসহ শাক সবজির চাষ করছেন। এরই মধ্যে বাগানের আগাম লাউ বিক্রি শুরু করছেন। কুকুটিয়া এলাকার আরাফাত রহমান শিমুল জানান, প্রায় এক বিঘা জমিতে লাউ চাষ করছেন। পাইকারের কাছে মাঝারি সাইজের প্রতিটি লাউ বিক্রি করছেন ৫০ টাকা করে। শ্রীনগর সদর এলাকার হরপাড়ার কাজল মিয়া জানান, লাউ শীতকালীন সবজি হলেও এখন সারা বছরই চাষ করছি। সবখানেই আগাম লাউয়ের চাহিদা ব্যাপক। দুই কেজির অধিক ওজনের একটি লাউ বর্তমান খুচরা বাজারে বিক্রি হচ্ছে ১শ টাকা দরে। তিনি জানান, বেশি দামে লাউ বিক্রি করতে পেরে আর্থিকভাবে লাভবান হচ্ছেন সবজি চাষিরা। আগাম লাউ চাষের পাশাপাশি বেগুন, ধুন্দল, ঝিঙা, ঢ়েড়শ, মুলা, ডাটা, লাল শাকসহ নানা ধরনের মৌসুমী সবজির চাষ করছেন তিনি।   

আরও পড়ুনঃ  বরিশাল-ঢাকা মহাসড়কে থ্রি হইলার চলাচল বন্ধের দাবি চালকদের

স্থানীয় কৃষি অফিস সূত্র জানায়, এ অঞ্চলে আগাম লাউ চাষে মানুষের আগ্রহ বাড়ছে। আগাম সবজি চাষে স্থানীয় সবজি চাষিদের সার্বিক পরামর্শ দেওয়া হচ্ছে।

অন্যদিকে বার্ষার পানি কমতে থাকায় এরই মধ্যে বিস্তীর্ণ আড়িয়াল বিলের কোথাও কোথাও লাউ ও কুমড়া চাষের জন্য কচুরিপানা দিয়ে ভিট তৈরী করা হচ্ছে। এসব ভাসমান ভিটায় লাউ মিষ্টি কুমড়ার চারা লাগানো হবে। শীতের প্রথম দিকে এসব ভিটায় উৎপাদিত লাউ ও কুমড়া বিক্রি শুরু হবে। শীতকালীন নানা ধরনের আগাম সবজি উৎপাদনের জন্য আড়িয়াল বিল বিখ্যাত।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন