শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
ভোজ্যতেলে সুখবর---

তিল থেকে তেল

তিল থেকে তেল
  • সাতক্ষীরায় তিলের বাম্পার ফলন

সাতক্ষীরায় পতিত জমিতে ব্যাপকভাবে তিল চাষ শুরু করেছেন কৃষকরা। কোনো ধরনের পরিচর্যা ছাড়াই পতিত জমিতে বিঘা প্রতি ৭ মণ তিল উৎপাদন হচ্ছে। নিত্যপ্রয়োজনীয় প্রায় সব জিনিসের দাম ক্রমাগত বেড়ে চলেছে। ব্যয় অনুসারে আয় বৃদ্ধি না পাওয়ায় মানুষের মধ্যে তৈরী হয়েছে হতাশা। এ অবস্থায় সাতক্ষীরার চাষিরা পতিত জমিতে তিল চাষ করে পাচ্ছেন প্রত্যাশার চাইতে বেশী অর্থ। এর সঙ্গে নিজেদের ভোজ্যতেলে চাহিদাও মেটাতে সক্ষম বলে মনে করছেন কৃষি বিভাগ।

জলবায়ু পরিবর্তন জনিত কারণে বারবার দুর্যোগে ক্ষতিগ্রস্ত এ জেলার মানুষ সব চাইতে বেশি ক্ষতি হয়েছে কৃষিতে। এর সঙ্গে এবার যখন সারাদেশে অতিবর্ষণে বন্যায় ভুগছে সেখানে সাতক্ষীরা জেলায় চলছে অনাবৃষ্টিজনিত খরা। যার ফলে এবার সাতক্ষীরায় তিল চাষে এসেছে প্রত্যাশার চেয়েও বেশি ফলন। চাষিরা এ জেলার জলবায়ু এবং আবহাওয়ায় যথাযথ সহনশীল বিনা তিল-২। যা এদেশের পরমাণু কৃষি গবেষণা ইন্সটিটিউট উদ্ভাবিত তিল চাষাবাদে সফলতা পাচ্ছে। এ তিল কালো এবং তিন থেকে চারটি প্রধান শাখা হয়। অনেকগুলো উপশাখা হয় ফলে পরের সংখ্যা বৃদ্ধি পায় এবং ফলন ভালো হয়েছে। এর জীবনকালও ৯০ দিনের মতো।

খুলনা কৃষি বিদ্যালয়ের প্রফেসর রাকিবুল হাসান জানান, তিলের তেল পুষ্টিকর এবং ওমেগা থ্রি ফ্যাটি এসিড থাকে তাই তিলে তেল খাইলে ত্বক ও স্বাস্থ্য ভালো থাকে। চাষাবাদের খরচ অনেক কম, আগাছা পরিষ্কার ও পানির তেমন প্রয়োজন হয় না।

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইন্সটিটিউটের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. বাবুল আকতার বলেন, খরিপ-১ মৌসুমে পতিত জমিতে তিল চাষ করে সাতক্ষীরার কৃষকরা লাভবান হচ্ছে। পতিত জমিতে সাতক্ষীরার মতো সর্বত্র চাষাবাদ করতে পারলে প্রতিবছর প্রায় ২৭ হাজার কোটি টাকার ভোজ্যতেল বিদেশ থেকে আমদানি করে তা থেকে মুক্তি পাবে সরকার।

আরও পড়ুনঃ  ১২ কোটি ১৬ লাখ টাকা আত্মসাৎ করায় যমুনা ব্যাংকের শাখা ব্যবস্থাপক গ্রেফতার

প্রসঙ্গত, এবার সাতক্ষীরার উপকূলের পতিত জমিতে ৫৫টি প্রদর্শনী খামার করা হয়েছে। চাষিদের দেওয়া হয়েছে প্রয়োজনীয় প্রশিক্ষণ এবং আড়াই কেজি তিল বীজ বিনামূল্যে বিতরণ করেছে। যা দিয়ে কৃষক ৩০০ বিঘা জমিতে তিলের চাষ করেছেন। যার অধিকাংশ কর্তন করে ভাঙানোর পর্যায়ে চলে গেছে।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন