শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

সরকারি হাসপাতালে বিনামূল্যে সিজারিয়ান অপারেশন

সরকারি হাসপাতালে বিনামূল্যে সিজারিয়ান অপারেশন

দীর্ঘ প্রতিক্ষার পর অবশেষে নওগাঁর রাণীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সিজারিয়ান সেকশন অপারেশন কার্যক্রম শুরু হয়েছে। গত বুধবার প্রথমবারের মতো বিনামূল্যে একটি সিজারিয়ান অপারেশন সফলভাবে সম্পন্ন করার মধ্যদিয়ে এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। বর্তমানে হাসপাতালে প্রথম সিজারিয়ান মা ও শিশু দু’জনেই সুস্থ্য আছে।

প্রথম সিজারিয়ান অপারেশন সম্পন্ন করেন সার্জারী কনসালটেন্ট ডা. বারী খন্দকার, অ্যানাসথেশিয়া কনসালটেন্ট ডা. কাজী শাহাবুলবুল। এসময় থিয়েটারে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. কেএইচএম ইফতেখারুল আলম খাঁন, আবাসিক মেডিক্যাল কর্মকর্তা ডা. প্রান্তর, ডা. জান্নাত, ওটি এসএসএন সীমা, স্টোর ইনচার্জ সাদেকুল, মিল্টন প্রমুখ।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. কেএইচএম ইফতেখারুল আলম খাঁন বলেন, ১৫ই আগস্ট জাতীয় শোক দিবসকে কেন্দ্র করে সারাদেশে চলমান সেবা সপ্তাহের অংশ হিসেবে উপজেলাবাসীর জন্য স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে এ ছোট্ট উপহার চালু করা হলো। বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করছি সিভিল সার্জন ডা. আবু হেনা মো. রায়হানুজ্জামান স্যারকে যিনি সর্বদাই এ কার্যক্রম চালুর ক্ষেত্রে আমাদের টিমকে উৎসাহিত করেছেন। উপজেলার যে কেউ এখন হাসপাতালে এসে বিনামূল্যে উন্নতমানের এ সেবা নিতে পারবেন। প্রাইভেট ক্লিনিকে গিয়ে হাজার হাজার টাকা নষ্ট না করে সরকারি হাসপাতালে এসে বিনামূল্যে অভিজ্ঞ সার্জনদের কাছ থেকে উন্নতমানের সিজারিয়ান অপারেশনের এ সেবা নিতে আহ্বান জানাচ্ছি।

তিনি আরও বলেন, হাসপাতালে এ সিজারিয়ান অপারেশন কার্যক্রম চালু উপজেলাবাসীর সময়ের দাবি ছিলো। তবে এ কার্যক্রম নিয়মিত করতে হাসপাতালে আরও কিছু যন্ত্রাংশসহ উপকরণের ঘাটতি রয়েছে। পর্যাপ্ত যন্ত্রাংশসহ উপকরণগুলো পাওয়া গেলেই হাসপাতালে নিয়মিতভাবে আধুনিক যন্ত্রাংশের মাধ্যমে মানসম্মত এ সেবা প্রদান করা হবে। পাশাপাশি অপারেশনের পর মা ও শিশুর সমস্ত চিকিৎসাসেবা ও ঔষুধও হাসপাতাল থেকে বিনামূল্যে প্রদান করা হবে। আমি শতভাগ আশাবাদি উপজেলাবাসী চোখ বন্ধ করে হাসপাতালে এসে অধিক গুরুত্বপূর্ন সেবাটি গ্রহণ করে উপকৃত হবেন। কারণ প্রতিটি মানুষের দুয়ারে দুয়ারে গিয়ে মানসম্মত স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে প্রধানমন্ত্রী যে অঙ্গিকার ব্যক্ত করেছেন তা বাস্তবায়ন করতে আমরা বধ্য পরিকর।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  ঘনকুয়াশায় ঢাকা আখাউড়া 

সংবাদটি শেয়ার করুন