শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

পাচারের টাকা ফেরাতে প্রচারণা চলবে

পাচারের টাকা ফেরাতে প্রচারণা চলবে

নির্দেশনা দিল কেন্দ্রীয় ব্যাংক

  • ৭ শতাংশ করে টাকা ফেরানোর সুযোগ

অপ্রদর্শিত অর্থ ফিরিয়ে আনতে নতুন নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। নির্দেশনা অনুযায়ী, ৭ শতাংশ কর দিয়ে দেশের বাইরে থেকে সেই টাকা ফিরিয়ে আনা যাবে। অর্থাৎ ১০০ টাকা নগদ আনলে ৭ টাকা কর দিতে হবে সরকারকে। একই সঙ্গে অপ্রদর্শিত অর্থ ফিরিয়ে আনতে ব্যাংকগুলোকে প্রচারে নামার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। গতকাল সোমবার কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে জারি করা এক নির্দেশনায় এসব তথ্য জানানো হয়।

চলতি ২০২২-২০২৩ অর্থবছরের বাজেটে প্রথমবারের মতো দেশ থেকে পাচার হওয়া টাকা বৈধ করার সুযোগ দেয়া হয়েছে। তবে এ টাকা কীভাবে দেশে  আনা হবে, তা নিয়ে কোনো ব্যাখ্যা ছিল না। বাংলাদেশ ব্যাংকের এ নির্দেশনায় তা স্পষ্ট হল।

বাংলাদেশ ব্যাংকের পরিচালক মো. সারোয়ার হোসেনের সই করা নির্দেশনায় বলা হয়েছে, বাংলাদেশের বাইরে গচ্ছিত অপ্রদর্শিত অর্থ চলতি বছরের ১ জুলাই হতে ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে বৈধভাবে দেশে এনে আয়কর রিটার্নে প্রদর্শন করা যাবে। আগামী বছরের (২০২৩ সালের) ৩০ জুন পর্যন্ত এ নিয়ম বলবৎ থাকবে। অর্থ আইন ২০২২ এর মাধ্যমে আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ধারা-১৯এফ অনুসারে এ অর্থ বৈধভাবে দেশে আনা যাবে।

নির্দেশনায় আরো বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত এফই সার্কুলার চিঠি নম্বর ২৬, তারিখ: ১৮ জুলাই, ২০২২ এরইমধ্যে জারি করা হয়েছে। অফশোর ট্যাক্স অ্যামনেস্টি বিধান সংক্রান্ত বর্ণিত বিষয়টি শাখা পর্যায়ে বিজ্ঞপ্তি আকারে প্রদর্শনসহ গ্রাহকদের মাঝে বহুল প্রচারের ব্যবস্থা গ্রহণের জন্য পরামর্শ জ্ঞাপন করা হল।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  জার্মানি পৌঁছেছেন রাষ্ট্রপতি

সংবাদটি শেয়ার করুন