শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতীয় পরিচয়পত্র নিয়ে বিড়ম্বনায় প্রবাসীরা

জাতীয় পরিচয়পত্র নিয়ে বিড়ম্বনায় প্রবাসীরা

জাতীয় পরিচয়পত্র না থাকায় রাষ্ট্রীয় বিভিন্ন সুযোগসুবিধে থেকে বঞ্চিত হচ্ছেন দেশের বাইরে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিরা। ই-পাসপোর্ট সেবা, দেশে ভূমি নিবন্ধন, ব্যাংক হিসেব খোলা, সিমকার্ড নিবন্ধনসহ দেশের নানা প্রয়োজনে অপরিহার্য বিষয় জাতীয় পরিচয়পত্র। কিন্তু দীর্ঘ সময় দেশের বাইরে থাকায় প্রবাসী বাংলাদেশিরা রাষ্ট্রীয় এই গুরুত্বপূর্ণ সেবা থেকে পুরোপুরি বঞ্চিত হচ্ছেন। এর মধ্য সবচেয়ে বেশি সমস্যার সম্মুখীন হচ্ছেন মধ্যপ্রাচ্য প্রবাসীরা। সরকার বিদেশে বাংলাদেশ মিশন দূতাবাস সমূহের মাধ্যমে প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র সেবার আওতায় নিয়ে আসার কার্যক্রম হাতে নিলেও কার্যত কোন সুফল পাচ্ছেনা প্রবাসী বাংলাদেশিরা।

সংযুক্ত আরব আমিরাতে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিরা এ প্রসঙ্গে অভিযোগ করে বলেন, দেশের বিভিন্ন সুযোগসুবিধা পেতে এখন জাতীয় পরিচয়পত্র বাধ্যতামূলক করা হয়েছে। কিন্তু বহির্বিশ্বে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রবাসী বাংলাদেশিরা জাতীয় পরিচয় পত্র পাওয়া থেকে বঞ্চিত রয়েছেন। সরকার বেশ কয়েক দফায় উদ্যোগ গ্রহণ করলেও দৃশ্যমান বাস্তবায়ন এখনো বাস্তবায়ন হয়নি।

বাংলাদেশ মিশনের মাধ্যমে প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র নিশ্চিত করতে সরকারের কাছে এই দাবি জানাচ্ছি। ই-পাসপোর্ট পেতেও লম্বা সময় লেগে যাওয়ার অভিযোগ তুলে তারা বলেন, একটি পাসপোর্টের জন্য আবেদন করে পাঁচ থেকে আট মাস পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে। দীর্ঘ অপেক্ষার পরও মিশন থেকে এর সুরাহা দেয়া হচ্ছে না। এমনকি জানানো হচ্ছে না, আদৌ পাসপোর্ট হবে কি হবেনা।

প্রবাসীরা সংযুক্ত আরব আমিরাতে থাকা দুটো বাংলাদেশ মিশনের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র পেতে চান প্রবাসী বাংলাদেশিরা। এ ছাড়া ই-পাসপোর্ট সেবা আরো দ্রুততার সঙ্গে সম্পন্ন করারও দাবি করেন তারা। শনিবার রাতে আমিরাতের শারজাহ প্রদেশের একটি হোটেলে বাংলাদেশ কমিউনিটির সাথে বাংলাদেশ প্রেসক্লাব, ইউএই’র আয়োজিত এক মতবিনিময় সভায় সাংবাদিকদের কাছে তারা এসব দাবি তুলে ধরেন। এসময় প্রবাসীদের এসব অভিযোগ ও সমস্যার কথা প্রেসক্লাব নেতারা বাংলাদেশ মিশনের মাধ্যমে সরকারকে অবগত করার আশ্বস্ত করেন।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  কাল থেকে রাজধানীতে চালু হচ্ছে যেসব মার্কেট

সংবাদটি শেয়ার করুন