রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

রেনুপোনায় লাভ দ্বিগুণ

রেনুপোনায় লাভ দ্বিগুণ

কুড়িগ্রামের উলিপুরে উপজেলার ইউনিয়ন গুলোর বিভিন্ন এলাকায় মাছের রেনুপোনা চাষের ধুম পড়েছে। রেনুপোনা চাষে ব্যায়ের অধিক আয়ের সম্ভাবনা দেখছেন রেনুপোনা চাষিরা। গত শনিবার উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায় ভিন্ন ভিন্ন পদ্ধতিতে পুকুর তৈরি করে রেনুপোনার চাষে ব্যাস্ত সময় পার করছেন রেনুপোনা চাষিরা। সারাদিন অক্লান্ত পরিশ্রম করতে দেখা যায় অধিক লাভের আশায়। রেনুপোনা চাষিরা জানান, রেনুপোনা চাষে অনেক আয়ের সম্ভাবনা আছে। রেনুপোনা চাষ করে অনেক টাকা আয় করা যায়। মৎস্য অফিস সুত্রে জানা যায়, এবার উপজেলায় চারা মাছের উৎপাদন লক্ষমাত্রা প্রায় ৯০০০ মেট্রিকটন। যা প্রায় সতভাগ অর্জিত।

উপিজেলার থেতরাই ইউনিয়নের হারুনেফড়া সরকারপাড়া গ্রামের আদর্শ কৃষক ও রেনুপোনা চাষি আশরাফ আলী খন্দকার জানান, ৩০ শতক পুকুরে ২ লিটার রেনুপোনা পোনা ৭ থেকে ৮ হাজার টাকা খরচ করে চাষ করেছি। লিটার প্রতি রেনুপোনা ৩ মাস পরে চারা পোনা হিসাবে বিক্রির উপযোগী করে বিক্রি করেছি প্রায় ১০০ থেকে ১২০ কেজি। ২ লিটার রেনুপোনাতে চারা পোনা হিসাবে বিক্রি হয়েছে ২০০ থেকে ২৪০ কেজি। কেজি প্রতি পোনার মূল্য ১৫০ টাকা। যার মোট মুল্য ৩০০০০ থেকে ৩৬০০০ টাকা। তিনি আরও বলেন, রেনুপোনা চাষ করতে অনেক পরিশ্রম করতে হয়। তবে খরচের দ্বিগুন লাভ পাওয়া যায়।

উপজেলার পৌর এলাকার রামদাস ধনিরাম এলাকার বোরহান সরদার জানান, তিনি প্রায় ৫ একর জমির মধ্যে প্রায় ২ একর জমিতে রেনুপোনার চাষ করেছেন। বাকী ৩ একর জমিতে বিভিন্ন জাতের মাছ চাষ করেছেন। তিনি বলেন এবার রেনুপোনার চাষ অনেক ভালো হয়েছে। আশা করি ব্যায়ের অধিক পরিমাণে টাকা আয় করা যাবে। তবে মৎস অফিস থেকে সহযোগিতা করলে আরও বেশি লাভের সম্ভাবনা থাকত।

আরও পড়ুনঃ  গাজীপুরে অবৈধ ইটভাটা ভেঙ্গে দিয়েছে পরিবেশ অধিদপ্তর

এ ছাড়া উপজেলার বিভিন্ন এলাকার মধ্যে জুম্মাহাট, উলিপুর পুর্বপাড়া, দলদলিয়া, সর্দারপাড়া ও তবকপুর সহ অনেক এলাকার রেনুপোনা ও পোনামাছ চাষিদের মধ্যে রাজা সর্দার, আফসার আলী, হামিদুর রহমান, নুর রহমান, আলমগীর হোসেন ও আতাউর রহমান সহ আরও অনেকে বলেন, রেনুপোনা চাষে অনেক লাভবান হওয়া যায়। উপজেলার মৎস অফিস থেকে আমাদের বিভিন্ন ভাবে সহযোগিতা করলে আমরা অনেক বেশি লাভবান হতাম।

রেনুপোনা ও চারা মাছ চাষিদের বিষয়ে উপজেলার মৎস্য কর্মকর্তা তারিফুর রহমান সরকার বলেন, রেনুপোনা চাষে অনেক লাভবান হওয়া যায়। তিনি আরও বলেন রেনুপোনা ও চারা মাছ চাষিদের রোগবালাই সম্পর্কে যথাযথ ভাবে উপজেলা মৎস্য অফিসে প্রশিক্ষণ দেয়া হয়। যে কারনেই মাছ চাষিরা অনেক লাভবান হয়ে থাকে।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন