বৃহস্পতিবার, ২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

তিনশ মিটার সড়কে সুখবর

তিনশ মিটার সড়কে সুখবর

গাজীপুরের মহানগরের চতর বাজার এলাকার তিন’শ মিটার সড়ক প্রায় দেড় যুগ ধরে সংষ্কারবিহীন পড়ে রয়েছে। বাজারের ভেতর এ সড়কে ছোট-বড় গর্ত স্থায়ী রূপ নিয়েছে। বর্ষার পুরো মৌসুমে এসব গর্তের কাদা পানি মাড়িয়ে প্রতিদিন হাজার হাজার মানুষকে চলাফেরা করতে হয়। বাজারের ব্যবসায়ী ও আশপাশের বাসিন্দারা নিত্য দুর্ভোগের শিকার হচ্ছেন। সড়কের এ অংশে প্রায় সময় যানজটও লেগে থাকে। গাজীপুরের সনমরাস্ত্র কারখানার চতর বাজার গেট থেকে উত্তর দিকে ছোট ব্রিজ ও পূর্ব দিকে বাজারের ভেতর ও বাইরের দুটি রাস্তা জনদুর্ভোগের অন্যতম কারণ।

স্থানীয় ওষুধ ব্যবসায়ী মাসুদ রানা জানান, দেড় যুগের বেশি সময় চতর বাজারের রাস্তাটি সংষ্কার হয় না। কী কারণে সংষ্কার হচ্ছে না তা আমাদের জানা নেই। প্রতিদিন হাজার হাজার মানুষ চতর বাজারের সড়কটি দিয়ে চলাচল করেন। জয়দেবপুর শহরে যাতায়াতের জন্য এ এলাকার মানুষের চতর বাজার ছাড়া কোনো উপায় নেই।

ক্ষুদে ব্যবসায়ী মেহেদী হাসান জানান, শুষ্ক মৌসুমে ছোট-বড় গর্ত, ধুলোবালি আর বর্ষার পুরো মৌসুম জুড়ে কাদা পানি চলাচলকারী মানুষের নিত্য দুর্ভোগের সঙ্গী।

গাজীপুর জেলা রেজিস্ট্রী অফিসের চাকুরীজিবী ফারুক হোসেন বলেন, মোটরসাইকেলে এ রাস্তা দিয়ে সপ্তাহের পাঁচদিন যাতায়াত করতে হয়। সকাল আটটা থেকে বেলা ১১টা পর্যন্ত থেমে থেমে যানজটের সৃষ্টি হয়। দুপুর এবং বিকেল ৪টার পর আবার শুরু হয় যানজট। রাস্তায় ছোট-বড় গর্ত আর কাদা পানির কারণে যানজট লেগে যায়। অথচ সড়কের এ অংশ পার হয়ে পিচ ঢালাই উন্নত সড়কের সংযোগ রয়েছে।

আরও পড়ুনঃ  হাটহাজারীতে একদিনেই করোনায় ৯ জন পজিটিভ

চতর বাজার এলাকার উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থী নাঈম হাসান জানায়, চতর বাজার হয়ে জয়দেবপুর শহর ছাড়াও অতি নিকটের টাকশাল, সমরাস্ত্র কারখানা, দুটি কলেজসহ ৮ থেকে ১০টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, গাজীপুর ও রাজেন্দ্রপুর সেনানিবাসসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের লোকজন নিয়মিত চতর বাজারের সড়ক দিয়ে চলাচল করছেন। সামান্য তিন’শ মিটার বা তার কিছু বেশি সড়কের সংষ্কারের অভাবে চতর বাজারে জনদুর্ভোগ লেগেই থাকে।

গাজীপুর সিটি করপোরেশনের ২৪ নং ওয়ার্ডের কাউন্সিলর রফিকুল ইসলাম জানান, এলাকার প্রধান সড়কগুলো সম্রপসারণ এবং সংষ্কার করা হয়েছে। জায়গা ছাড়ার ব্যপারে স্থানীয় এক নাগরিক আদালতে রিট করায় বাজারের বেশ কিছু অংশের সংষ্কার কাজ বন্ধ রয়েছে। আশা করা হচ্ছে শিগগিরই সংষ্কার শুরু হবে।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন