শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
ভ্রাম্যমাণ ভেটেরিনারি-

বিনামূল্যে পশু চিকিৎসা

বিনামূল্যে পশু চিকিৎসা

গুরুদাসপুর উপজেলায় অসুস্থ গবাদি পশুর চিকিৎসায় ১৬৩৫৮ নম্বরে কল করলেই ভ্রাম্যমাণ ভেটেরিনারি ক্লিনিক টিম পৌঁছে যাবে খামারির বাড়ি

‘শেখ হাসিনার উপহার প্রাণির পাশেই ডাক্তার’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ প্রাণিসম্পদ অধিদপ্তরের এল ডিডিপি প্রকল্প থেকে সরবরাহকৃত মোবাইল ভেটেরিনারি ক্লিনিকের কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। গতকাল শনিবার সকালে গুরুদাসপুর প্রাণিসম্পদ হাসপাতাল মাঠে ওই সেবা কার্যক্রমের উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য নাটোর জেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক আব্দুল কুদ্দুস।

গবাদি পশুর চিকিৎসার জন্য আর প্রাণিসম্পদ অফিসে যেতে হবে না। মোবাইলে ১৬৩৫৮ নম্বরে কল করলেই ভ্রাম্যমাণ ভেটেরিনারি ক্লিনিক টিম পৌঁছে যাবে খামারির বাড়িতে।

প্রথমবারের মতো গুরুদাসপুর চালু হলো ভ্রাম্যমাণ ভেটেরিনারি ক্লিনিক। গুরুদাসপুরের প্রাণি সম্পদ কার্যালয় এ ভ্রাম্যমাণ সেবা কার্যক্রম চালু করেছে। গৃহপালিত পশু ও পোষা প্রাণীদের এ সেবা দেয়া হবে একদম বিনামূল্যে।  এসময় উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান আলাল শেখ, মহিলা ভাইস চেয়ারম্যান রোকসানা আকতার লিপি, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আবু রাসেল, প্রাণিসম্পদ কর্মকর্তা ডাক্তার আলমগীর হোসেন প্রমুখ।

স্থানীয় খামারিদের সুবিধার্থে একটি ভেটেরিনারি হাসপাতাল থাকলেও বাড়ির দোরগোড়ায় ভ্রাম্যমাণ ক্লিনিকের সেবা পেয়ে খুশি সুবিধাভোগিরা। উপজেলার ৬টি ইউনিয়ন ও পৌর সভাসহ সকল খামারি ও পারিবারিক পর্যায়ে এ সেবা পৌঁছে দেওয়া হবে বলে জানান কর্র্তৃপক্ষ।

উপকারভোগি সিরাজুল ইসলাম, মতিন ও ছাবদ আলী বলেন, ভ্রাম্যমাণ ক্লিনিক পেয়ে আমরা অনেক খুশি। ঠিক মতো সময়ে পশু হাসপাতালে না নিতে পারায়  আমাদের অনেকরই গরু মারা গিয়েছিল। এখন আর তেমনটা হবে না।

আরও পড়ুনঃ  গাজীপুরে আন্তর্জাতিক নারী দিবস পালিত

ভ্রাম্যমাণ ক্লিনিকে কল করলেই খামারি ও কৃষকদের কাছে ভ্রাম্যমাণ ক্লিনিক পৌঁছে যাবে। অসুস্থ গবাদি পশু নিয়ে আর বিড়ম্বনায় পরতে হবে না খামারিদের। কল করলেই আমাদের টিম চলে যাবে নির্দিষ্ট গন্তব্যে বলে জানান প্রাণিসম্পদ কর্মকর্তা ডাক্তার আলমগীর হোসেন।

স্থানীয় সাংসদ জানান, মুজিববর্ষ উপলক্ষে এ ভ্রাম্যমাণ ভেটেরিনারি ক্লিনিকের কার্যক্রম চালু করা হয়েছে দেশব্যাপি। আশা করছি গুরুদাসপুর ও বড়াইগ্রাম উপজেলার সব খামারিরা এতে উপকৃত হবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানুষের পাশাপাশি গবাদি পশুর স্ব্যাস্থ্যসেবা নিশ্চিত করতে দেশের ৩৬০টি উপজেলার প্রতিটিতে ৫২ লাখ টাকার ওই ভ্রাম্যমাণ ক্লিনিকের কার্যক্রমের জন্য একটি অত্যাধুনিক গাড়ি দিয়েছেন।

সংবাদটি শেয়ার করুন