শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

সনাতন ধর্মালম্বীদের শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা

সনাতন ধর্মালম্বীদের শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা

শ্রীনগরে সনাতন ধর্মীয় শ্রী শ্রী ঐতিহ্যবাহী রথ উৎসব শুরু হয়েছে। গতকাল শুক্রবার বিকালে সনাতন ধর্ম অনুসারী শত শত নারী-পুরুষ ও কিশোর-কিশোরী রথযাত্রা র‌্যালিতে অংশগ্রহণ করেন। শ্রীনগর কেন্দ্রীয় শ্মশানঘাট সংলগ্ন শ্রী শ্রী কালী মন্দির থেকে রথ যাত্রাটি বের হয়ে উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে দেউলভোগ শ্রী শ্রী কালী মন্দির প্রাঙ্গণে এসে শেষ হয়। এ সময় শ্রীনগর পূজা উদযাপন পরিষদ ও হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ এবং রথ উৎসব উদযাপন কমিটির লোকজন উপস্থিত ছিলেন। এদিকে ৭ দিনব্যাপি রথ উৎসবের প্রথম দিনকে বলা হয় সোজা রথ এবং একই পথে ফিরে আসাকে বলা হয় উল্টো রথ।

এছাড়া সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা নানা আয়োজনের মাধ্যমে পালন করছে বান্দরবানের সনাতন ধর্মালম্বীরা। রথযাত্রা উপলক্ষ্যে সকালে বান্দরবান শ্রী শ্রী কেন্দ্রীয় দুর্গা মন্দিরে বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতা শুরু হয়। এ উপলক্ষে দিনব্যাপী চলছে হরিনাম সংকীর্তন, বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় শ্রীমদ্ভাগবত গীতা পাঠ, আলোচনা সভা,আরতি কীর্তন, ভাগবত কথা পাঠ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও মহাপ্রসাদ বিতরণসহ নানা আয়োজন ।

প্রতি বছর আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এ রথযাত্রা শুরু হয়, রথযাত্রা উপলক্ষে বান্দরবানে বিভিন্ন ধর্মীয় সংগঠন, মন্দির এবং আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন) দিনব্যাপী  নানা অনুষ্ঠানের আয়োজন করেছে। গতকাল শুক্রবার দুপুর ৩টায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বেলুন উড়িয়ে রথযাত্রা এর শুভ উদ্বোধন করেন। এসময় পুলিশ সুপার জেরিন আখতার, বান্দরবান শ্রী শ্রী কেন্দ্রীয় দুর্গা মন্দিরের সাধারণ সম্পাদক লক্ষ্মীপদ দাশ, রথযাত্রা উদযাপন পরিষদের সভাপতি কানু দাশ, সাধারণ সম্পাদক জনী সুশীলসহ সনাতন ধর্মালম্বী নারী ও পুরুষেরা উপস্থিত ছিলেন। পরে বিকেল ৩.৩০মিনিটে  শ্রী শ্রী কেন্দ্রীয় দুর্গা মন্দির থেকে রথ টেনে শ্রী শ্রী রক্ষাকালি মন্দির বালাঘাটায় নেওয়া হয় এবং আগামী ৯ জুলাই উল্টো রথযাত্রার মধ্য দিয়ে সনাতন ধর্মালম্বীদের এই রথযাত্রা উৎসবের সমাপ্তি হবে।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  করোনার টিকার চতুর্থ ডোজ দেওয়া শুরু

সংবাদটি শেয়ার করুন