বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
‘ক্লিন সেন্ট মার্টিন’----

সৈকত থেকে ২ টন প্লাস্টিক অপসারণ

সৈকত থেকে ২ টন প্লাস্টিক অপসারণ

কক্সবাজারের টেকনাফ উপজেলার সেন্ট মার্টিন সমুদ্রসৈকত ও এর আশপাশ হতে চার দিনে ২ হাজার কেজি ( দুই টন) প্লাস্টিক বর্জ্য অপসারণ করা হয়েছে। ‘ক্লিন সেন্ট মার্টিন’ নামের একটি সংগঠনের উদ্যোগে সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত এ পরিচ্ছন্নতা অভিযান পরিচালিত হয়।

গত সোমবার সেন্ট মার্টিন দ্বীপের ৩০ জন স্থানীয় যুবককে নিয়ে সংগঠনটি যাত্রা শুরু করে। প্রথম দিনে তাঁরা দ্বীপ এলাকার বর্জ্য অপসারণের উদ্যোগ নেন। পরে দৈনিক চার ঘণ্টা করে তাঁরা সৈকতের পাশাপাশি বাজার ও জেটিঘাট এলাকা থেকে এসব প্লাস্টিক বর্জ্য কুড়িয়েছেন।

সংগঠনের অন্যতম সদস্য হাবিব খান বলেন, বর্জ্য পরিষ্কারের অংশ হিসেবে প্রথম দিনে অপচনশীল ময়লা-আবর্জনা প্লাস্টিক, পলিথিন ব্যাগ, বোতল ও বিভিন্ন ধরনের প্লাস্টিক কুড়ানো হয়েছে। ওই দিন প্রায় সাড়ে ৪০০ কেজি বর্জ্য কুড়ানো হয়েছে। পরে সংগঠনের সবার মতামতের ভিত্তিতে ঘোষণা করা হয় এই কর্মসূচি অব্যাহত থাকবে। গত চার দিনে দ্বীপ এলাকা থেকে প্রায় দুই হাজার কেজি বর্জ্য কুড়ানো হয়েছে। তবে বর্জ্য অপসারণের কোনো ব্যবস্থা না থাকায় বর্জ্যগুলো বস্তাভর্তি করে রাখা হয়েছে।

সেন্ট মার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, স্থানীয় যুবকেরা দ্বীপ থেকে প্রায় দুই হাজার কেজি বর্জ্য কুড়িয়েছেন। এটা প্রশংসনীয় উদ্যোগ। তবে বর্জ্য অপসারণের কোনো ব্যবস্থা না থাকায় সেগুলো বস্তাবন্দী করে রাখা হয়েছে। আমি পারিবারিক কাজে টেকনাফে আছি। এলাকায় ফিরেই বর্জ্য অপসারণের ব্যবস্থা নেওয়া হবে।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  নওগাঁয় নামাজরত অবস্থায় স্ত্রীকে ছুরিকাঘাতে হত্যা করলো স্বামী

সংবাদটি শেয়ার করুন