শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ঝুঁকিপূর্ণ ব্রিজে ৫০ গ্রামে ভোগান্তি

ঝুঁকিপূর্ণ ব্রিজে ৫০ গ্রামে ভোগান্তি

গাজীপুর কালিয়াকৈর বাজারের পাশে ঘাটাখালী নদীর উপর ২২ বছর আগে নির্মাণ করা হয় একটি ব্রিজ। ব্রিজটির কোথাও কোথাও খসে ও ভেঙ্গে পড়ছে। ওই পুরোনো জরাজীর্ণ ও ঝুঁকিপূর্ণ ব্রিজটি দিয়ে প্রতিদিন চলাচল করেন অর্ধশতাধিক গ্রামের মানুষ। দুই যুগ পেরিয়ে গেলেও সংস্কার না করায় যেকোনো সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।

ব্রিজের একপাশে একটি রিক্সা বা ভ্যান উঠে অপর পাশে রিক্সা-ভ্যানগুলোকে দাড়িয়ে থাকতে হচ্ছে। এমনকি রিক্সা ব্রিজে উঠলে সাধারণ জনগনও চলাচলে বাধাগ্রস্থ হচ্ছে। ঝুঁকিপূর্ণ ক্ষতিগ্রস্থ ব্রিজ দিয়ে ছোট ছোট যানবাহন  তো দুরের কথা পায়ে হেটে চলারও অনুপযোগী হয়ে পড়েছে। এতে চরম দুর্ভোগে পড়েছে প্রায় অর্ধশতাধিক গ্রামের সাধারণ মানুষ। এজন্য  নতুন আরেকটি ব্রিজ নির্মাণ করার দাবী এসব এলাকার মানুষের।

এলাকাবাসী ও উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর সূত্রে জানা গেছে, কালিয়াকৈর- বাঁশতলী সড়কের মাথায় রয়েছে ব্রিজটি। এটি পার হয়ে  গাজীপুরের ভাওয়াল মির্জাপুর, কালিয়াকৈর উপজেলার নয়ানগর, জামালপুর, হাটুরিয়া চালা, বড়ইবাড়ি, বোয়ালী, গোলিয়া, মজুদপাড়া, আষাড়িয়াবাড়ি, গোপিনপুর, কালিয়াদহ, গর্জনখালী, তালতলী, বাঁশতলী, দীঘিবাড়ি, রাজাবাড়ি, সাহেবাবাদ, গাবতলী, বৈরাগীচালা, জানেরচালা, কুরালটেকি, বানেরটেক, লালটেকি, সৈয়দপুর, কালিয়াকৈরসহ অর্ধশতাধিক গ্রামের মানুষ চলাচল করে আসছে।

একসময় এই এলাকার মানুষেরা কালিয়াকৈর উপজেলা ও বাজারে আসতে হয়েছে তুরাগ নদীর শাখা ঘাটাখালী নদী পাড়ি দিয়ে। পরে জনদুর্ভোগ লাঘবের লক্ষ্যে ২০০০ সালে সেখানে ওই নদীর উপর ৬৬ ফুট দীর্ঘ একটি ব্রিজ নির্মাণ করে তৎকালিন সরকার।  কয়েক বছর আগে বর্ষায় বালুবাহী একটি ট্রলারের ধাক্কায় ওই ব্রিজের মাঝের অংশে প্রায় এক ফুট সরেও গেছে। এতে ঝুঁকিপূর্ণ সরু ব্রিজ দিয়ে ছোট ছোট যানবাহন তো দুরের কথা পায়ে হেটে চলারও অনুপযোগী হয়ে পড়েছে। যার কারণে বিভিন্ন যানবাহন প্রায় ৭-৮ কিলোমিটার ঘুরে চলাচল করে।

আরও পড়ুনঃ  বেকারের দেশে দক্ষতা সংকট

স্থানীয় বাসিন্দারা বলছেন, ব্রিজের সামনে থেকে কয়েকবছর আগে প্রায় ১৬ কোটি ৩২ লাখ টাকা ব্যয়ে নতুন সড়ক নির্মাণ করা হয়েছে। কিন্তু ভাঙা- ঝুকিপূর্ণ এতে গর্ভবতী নারী ও বিভিন্ন রোগী, স্কুল-কলেজের শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেনীপেশার লাখ লাখ মানুষ চরম দুর্ভোগে রয়েছে। এই ব্রিজের কারণে কাজে লাগছে না নতুন সড়ক।

কালিয়াকৈর  উপজেলা প্রকৌশলী বিপ্লব পাল বলেন, কালিয়াকৈর বাজার এলাকায় ৬০০ মিটারের একটি পুরাতন ব্রিজটি যান চলাচলের উপযোগী নয়। এখানে ১৪০ মিটার দৈর্ঘের নতুন ব্রিজ নিমার্নের জন্য সাপোটিং রোরালা ব্রিজ প্রকল্প থেকে উদ্যোগ নেওয়া হয়েছে। তবে এখন ব্রিজটি রয়েছে সেখানে নতুন ব্রিজ হবে না। তুরাগ নদীর উপর দিয়ে চাপাইর ব্রিজের সাথে সংযোগ দেওয়া হবে। খুব শীগ্রই ব্রিজের কাজ শুরু হবে।

সংবাদটি শেয়ার করুন