রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

বন্যার্তদের জন্য যুক্তরাষ্ট্রের অর্থ সহায়তা

দেশের উত্তরাঞ্চলে ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত লোকদের মাঝে ত্রাণসমগ্রী বিতরণের জন্য জরুরি অর্থ সহায়তা হিসেবে দুই কোটি ৩০ লাখ টাকা দিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন আর্ন্তজাতিক উন্নয়ন সংস্থার (ইউএসএআইডি) মাধ্যমে এই সহায়তা দেওয়া হয়েছে। আজ বৃহস্পতিবার ঢাকায় মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

মার্কিন দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স হেলেন লাফেভ জানান, দুর্গত এলাকায় বিগত ১২০ বছরের মধ্যে এমন আকস্মিক বন্যা দেখা যায়নি। যুক্তরাষ্ট্র এই দুর্যোগের সময়ে বাংলাদেশ সরকার ও জনগণের পাশে থেকে বন্যা উপদ্রুত এলাকার ক্ষতিগ্রস্ত জনগণের জন্য এ ধরনের জরুরি সহায়তা দিয়ে যাবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, যুক্তরাষ্ট্র গত ৫০ বছরে বাংলাদেশকে আট বিলিয়ন মার্কিন ডলারের অধিক অর্থ সহায়তা দিয়েছে। কেবল গত বছরেই ১২০ মিলিয়ন মার্কিন ডলারেরও বেশি মানবিক সহায়তা দিয়েছে ইউএসএইড।

এছাড়া খাদ্য নিরাপত্তা ও অর্থনৈতিক সুবিধার প্রসার, স্বাস্থ্য ও শিক্ষার উন্নয়ন, গণতান্ত্রিক প্রতিষ্ঠানের উন্নয়ন ও চর্চা, পরিবেশ রক্ষা ও জলবায়ু পরিবর্তনে টেকসই পরিস্থিতি জোরদারে বিভিন্ন প্রোগ্রামের মাধ্যমে বাংলাদেশের জনগণের জীবনমান উন্নয়নে অতিরিক্ত ২০০ মিলিয়ন মার্কিন ডলার অর্থ সহায়তা দিয়েছে।

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  করোনার উপসর্গ নিয়ে হাসপাতাল পালানো ব্যক্তির মৃত্যু

সংবাদটি শেয়ার করুন