রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

সুজানগরে সামান্য বৃষ্টিতে জলাবদ্ধতা, জনদুর্ভোগ চরমে

সুজানগরে সামান্য বৃষ্টিতে জলাবদ্ধতা, জনদুর্ভোগ চরমে

পাবনার সুজানগর উপজেলার জনগুরুত্বপূর্ণ মানিকহাট ইউনিয়নের উলাট-গাজনার বিল গ্রামীণ সড়কে সামান্য বৃষ্টিতেই সড়কের মধ্যকার বড় বড় গর্তে পানি জমে জলাশয়ের সৃষ্টি হচ্ছে। প্রায় দেড় কিলোমিটার পুরো সড়কটি জুড়ে ব্যাপক খানাখন্দের কারণে প্রায় বন্ধ হওয়ার উপক্রম হয়ে দাঁড়িয়েছে এ সড়কের ওপর নির্ভরশীল চলাচলকারী যানবাহন, ছাত্র-ছাত্রী ও পথচারীদের।

দীর্ঘদিন থেকে এ সড়কে যাতায়াতকারী স্কুল-কলেজের শিক্ষার্থীসহ কয়েক হাজার মানুষকে চরম ভোগান্তি পোহাতে হলেও বিষয়টি যেন দেখার কেউ নেই। ফলে ভুক্তভোগী এলাকাবাসীর মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে। জরুরী ভিত্তিতে জনগুরুত্বপূর্ণ এ সড়কটি সংষ্কারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য এলাকাবাসী স্থানীয় সংসদ সদস্যসহ সংশ্লিষ্ট দপ্তরের উর্ধ্বতন কর্মকর্তাদের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

উলাট গ্রামের বাসিন্দা ওসমান গণী মোল্লা বলেন, পাবনার বৃহত্তর গাজনার বিলে যাতায়াতের জন্য এবং বিলে উৎপাদিত ফসল যানবাহনে করে ঘরে আনার জন্য এ অঞ্চলের মানুষদের একমাত্র ভরসা হচ্ছে এই সড়ক। এছাড়া উলাট মাদরাসা, উলাট সরকারি প্রাথমিক বিদ্যালয়, মানিকহাট উচ্চ বিদ্যালয় ও বোনকোলা কলেজে যাতায়াতের জন্যও এ এলাকার শত শত শিক্ষার্থীদের একমাত্র ভরসাও এই সড়কটি। কিন্তু রাস্তাটির বেহাল দশা হওয়ার কারণে শিক্ষার্থীসহ সকলকে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।

স্থানীয় এলাকার একাধিক বাসিন্দারা অভিযোগ করে বলেন, গত কয়েক বছর পূর্বে উলাট বাজার এলাকার আবু শেখের বাড়ি হতে গাজনার বিল পর্যন্ত জনগুরুত্বপূর্ণ এ সড়কটি সংষ্কারের সময় এক প্রভাবশালী ঠিকাদার নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করায় কয়েকদিনের মধ্যেই পুরো সড়কটি চলাচলে অনুপযোগী হয়ে পরে। পরবর্তীতে আর কোন সংষ্কার কাজ না হওয়ায় পিচ উঠে গিয়ে সড়কের মধ্যে ছোট-বড় অসংখ্য গর্তের সৃষ্টি হয়েছে।

আরও পড়ুনঃ  দেশে করোনায় আজ ১০১ জনের মৃত্যু

বর্তমানে পুরো সড়কটি দিয়ে যানবাহনতো দুরের কথা জনসাধারণের পায়ে হেঁটে চলাচলই অসম্ভব হয়ে পড়েছে। এছাড়াও সামান্য বৃষ্টিতেই সড়কের মধ্যে সৃষ্টি হওয়া গর্তে পানি জমে জলাশয়ের সৃষ্টি হচ্ছে। এতে চরম দূর্ভোগে পরতে হচ্ছে এ সড়কে চলাচলকারী যানবাহন, কোমলমতি শিক্ষার্থীসহ পথচারীদের।

মানিকহাট ইউপি চেয়ারম্যান শফিউল ইসলাম শফি, জরুরী ভিত্তিতে জনগুরুত্বপূর্ণ এ সড়কটি সংষ্কারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট দপ্তরের উর্ধ্বতন কর্মকর্তাদের আশু হস্তক্ষেপ কামনা করেছেন। সড়কের বেহাল দশার কথা স্বীকার করে সুজানগর উপজেলা এলজিইডি বিভাগের উপ সহকারী প্রকৌশলী আব্দুল বাতেন জানান, সড়কটি সংষ্কারের জন্য উর্ধ্বতন কর্মকর্তাদের অবগত করানো হয়েছে।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন