শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
নদীতে অবৈধ বালু উত্তোলন

হুমকিতে কাহারোল ইউনিয়ন পরিষদ ভবন

দিনাজপুরের কাহারোল ইউনিয়নে

দিনাজপুরের কাহারোল ইউনিয়নে নদী থেকে অবৈধ বালু উত্তোলনের ফলে বন্ধ হয়ে গেছে মাছের অভয়াশ্রম। হুমকির মুখে পড়েছে নদী তীরবর্তী ইউনিয়ন পরিষদ ভবনটিও। কাহারোল উপজেলার সুন্দরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনোয়ার হোসেন মানিকের বিরুদ্ধে নদী থেকে বালু উত্তোলনের এ অভিযোগ।

সরেজমিন দেখা যায়, ঢাকা-পঞ্চগড় মহাসড়কের ধারে কাহারোল উপজেলার সুন্দরপুর ইউনিয়ন পরিষদ সংলগ্ন পিছনে রয়েছে আত্রাই নদী। নদীর মৎস্য অভয়াশ্রম ঘুরে জানা যায়, ২০০০ সালে ঢাকা-পঞ্চগড় মহাসড়কের পাশে আত্রাই নদীর ধারে বালু মাটিতে সুন্দরপুর ইউনিয়ন পরিষদ ভবনটি তৈরী করা হয়। ভবনটি রক্ষার জন্য নদীতে বোল্ডার দিয়ে বাঁধ নির্মাণ করা হয়। পাশাপাশি ২০১৪ সালে ইউনিয়ান পরিষদের সহযোগিতায় ও সরকারি অর্থায়নে মৎস্য অভয়াশ্রমটি উদ্বোধন করেন দিনাজপুর-১ (বীরগঞ্জ-কাহারোল) আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল। বর্তমান ইউপি চেয়ারম্যন আনোয়ার হোসেন মানিক পরিষদ ভবন ঘেঁষে মৎস্য অভয়াশ্রমের মাঝখান দিয়ে রাস্তা বানিয়ে আত্রাই নদীর বালুর চর থেকে অবৈধভাবে বালু উত্তলন কর বিক্রয় করছেন। আর বালু পরিবহনের কাজে ব্যবহৃত ১০ চাকার ড্রাম ট্রাক চলাচলের কারণে ইউনিয়ন পরিষদ ভবনে দেখা দিয়েছে ফাটল। পাশাপাশি ইউপি চেয়ারম্যন মানিকের ভাতিজা রিয়াজুলের পুত্র মিশু ক্ষমতার অপব্যবহার করে পরিষদের অল্প দূরে নদীতে ড্রেজার মেশিন লাগিয়ে বালু উত্তোলন করে বিক্রয় করছে।

সুন্দরপুর ইউনিয়নের পূর্ব মল্লিকপুর গ্রামের স্থানীয় এক বাসিন্দা জানায়, ইউপি চেয়ারম্যনের নেতৃত্বে ইউনিয়ন পরিষদ ভবনের পাশ দিয়ে মৎস্য অভয়াশ্রমের মাঝখান দিয়ে রাস্তা বানিয়ে রাতের অন্ধকারে নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রয় করা হচ্ছে। নদীর চরে আমরা আবাদ করে খাই। আমরা এলাকাবাসী প্রতিবাদ করলে চেয়ারম্যন মানিক ও তার সহযোগী মামলা করার হুমকি দেন।

আরও পড়ুনঃ  পানি যাওয়ার ব্যবস্থা না থাকায় ভেঙ্গে যাচ্ছে পাঁকা রাস্তা

সুন্দরপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যন নাসারুল ইসলাম জানান, অবৈধভাবে বালু উত্তলন করে ড্রাম ট্রাকের মাধ্যমে নিয়ে যাওয়ার কারণে পরিষদ ভবনটি হুমকির মুখে পড়ে এবং মৎস্য অভয়াশ্রমটির মাঝখান দিয়ে রাস্তা বানানোয় ব্যাহত হচ্ছে মাছের উৎপাদন।

এ বিষয়ে সুন্দরপুর ইউনিয়ন পরিষদের সচিব সোহরাব আলী বলেন, পরিষদ ভবনের পাশ দিয়ে মৎস্য অভয়াশ্রমের মাঝ দিয়ে রাস্তা বানিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। কে বা কারা বালু উত্তলন করছে আমি জানিনা। তবে ইউপি চেয়ারম্যনের জানার কথা। 

সংরক্ষিত মহিলা ইউপি সদস্যা ললিতা রানী রায় জানান, আমাদের চোখ তো অন্ধ না। পরিষদ ভবনের পাশ দিয়ে রাস্তা বানিয়ে বালু উত্তোলন চলছে দেখছি। কিছু বলতে পারছি না।

সুন্দরপুর ইউনিয়ন পরিষদের ভূমি কর্মকর্তা মোস্তাফিজুর রহমান তালুকদার বলেন, উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশে আমি সরজমিনে তদন্তে গেলে অবৈধভাবে বালু উত্তোলন করতে দেখি। বিষয়টি উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। 

সুন্দরপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আনোয়ার হোসেন মানিক মুঠোফোনে জানান, আমি এগুলোর সঙ্গে জড়িত নই। ইউএনওর নির্দেশে বর্তমানে কাজ বন্ধ রয়েছে। এ বিষয়ে তিনি প্রশাসনের সাথে কথা বলার অনুরোধ জানান।

এ বিষয়ে কাহারোল উপজেলা নির্বাহী অফিসার মনিরুল হাসান বালু উত্তোলন করে নিয়ে যাওয়ার ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, সংবাদ পেয়ে আমি ঘটনাস্থলে গিয়ে দুটি ড্রাম ট্রাক আটক করি। ড্রাম ট্রাক দুটিকে ভ্রাম্যমাণ আদালত ৫০হাজার টাকা জরিমানা করা হয়। একটির জরিমানার টাকা ইউপি চেয়ারম্যন পরিশোধ করে।

কাহারোল উপজেলা পরিষদের চেয়ারম্যন বীরমুক্তিযোদ্ধা আব্দুল মালেক সরকার জানান, আমি ঘটনাস্থল পরিদর্শন করেছি। সরকারি নির্দেশনা ছাড়াই এখানে বালু উত্তোলন করে বিক্রি করা হচ্ছে। এর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে উর্ধ্বতন কর্তপক্ষকে জানানো হবে।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন