ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

৪০ হাজার টাকা ভাড়াতেও নৌকা পাননি অন্তঃসত্ত্বা

ক্রমেই ভয়াবহ রূপ ধারণ করেছে সিলেট ও সুনামগঞ্জের বন্যা পরিস্থিতি। এতে পানিবন্দি হয়ে পড়েছে দুই জেলার প্রায় ৪০ লাখ মানুষ। এই পরিস্থিতিতে খাবার এবং সুপেয় পানির জন্য তীব্র হাহাকার ও আর্তনাদ চলছে। পানি-স্রোত ভেঙে আশ্রয়ের খোঁজ করছে মানুষ। কিন্তু প্রত্যন্ত অঞ্চলে আটকেপড়া মানুষকে উদ্ধার তৎপরতা মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। সবচেয়ে ঝুঁকিপূর্ণ অবস্থায় আছেন নারী, শিশু এবং বৃদ্ধরা।

এরই মধ্যে আজ শনিবার দিনভর টানা ভারি বৃষ্টি ও আগামী তিন দিনে অতিভারি বৃষ্টির পূর্বাভাসে জেলা দুটির বন্যা পরিস্থিতির আরও অবনতি এবং ভয়ংকর হয়ে ওঠার আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

এমন পরিস্থিতিতে আটকেপড়া অবস্থা থেকে উদ্ধার এবং নিরাপদ আশ্রয়ে যাওয়ার জন্য সবচেয়ে প্রয়োজনীয় উপকরণ হচ্ছে নৌকা। তবে প্রয়োজনীয় সংখ্যক নৌকার অভাব ও আকাশচুম্বী ভাড়ার কারণে পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে উঠেছে। অভিযোগ উঠেছে যে, নৌকার মালিক ও মাঝিরা নৌকার ভাড়া শতগুণ বাড়িয়ে দিয়েছেন!

জানা গেছে, মারুফ আহমেদ নামে এক ব্যক্তি তার অন্তঃসত্ত্বা স্ত্রীকে নিয়ে নিরাপদে সরিয়ে নেয়ার জন্য গ্রাম থেকে শহরে যেতে চান। তবে ৪০ হাজার টাকা দিয়েও তিনি নৌকা ভাড়া করতে পারেননি।

গোয়াইনঘাট উপজেলার সালুটিকর থেকে কোম্পানীগঞ্জের তেলিখাল পর্যন্ত দূরত্ব ১০ কিলোমিটার। স্বাভাবিক সময়ে এই দূরত্বে নৌকা ভাড়া ৮০০ থেকে ১ হাজার টাকা। তবে বর্তমানে মাঝিরা এই দূরত্বের জন্য ৫০ হাজার টাকা ভাড়ার দাবি করছেন ও সেখানে ভাড়া নিয়ে দরকষাকষির কোনো সুযোগও দিচ্ছেন না তারা। সালুটিকর ঘাট থেকে জনপ্রতি আগে যেসব দূরত্বের ভাড়া ছিল ২০ থেকে ৫০ টাকার ভেতর, এখন তা ১ হাজার থেকে ১ হাজার ৫০০ টাকায় ঠেকেছে।

এদিকে যারা সিলেট শহর থেকে ত্রাণ নিয়ে দুর্গতদের কাছে যেতে চেয়েছিলেন, শুধু নৌকা ভাড়ার কারণেই তারা সেই সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসছেন। গতকাল শুক্রবার সিলেট শহর থেকে কিছু মাদরাসাশিক্ষার্থী ত্রাণ নিয়ে সালুটিকর ঘাটে গিয়েছিলেন। তবে তাদের কাছে ৪০ হাজার টাকা নৌকা ভাড়া দাবি করা হয়!

এ ব্যাপারে সিলেটের জেলা প্রশাসক মোহাম্মদ মজিবুর রহমান বলেন, অতিরিক্ত ভাড়া দিয়েও নৌকা পাওয়া যাচ্ছে না সেটা ঠিক। কিন্তু এত বেশি ভাড়ার বিষয়টি জানা ছিল না। বিষয়টি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

তিনি আরও বলেন, উদ্ধার কাজে নৌকার সংকট নিরসনে কোম্পানীগঞ্জ ও গোয়াইনঘাটের ইউএনওদের নৌকা কিনতে বলা হয়েছে। এ জন্য তাদের বাজেটও বরাদ্দ দেয়া হয়েছে।

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন