শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

২৫০ মিলিয়ন ডলার দিচ্ছে এডিবি

২৫০ মিলিয়ন ডলার দিচ্ছে এডিবি

কোডিড-১৯ অভিমারীর কারণে অর্থনৈতিক বিরূপ প্রভাব মোকাবেলায় সামাজিক সুরক্ষা বৃদ্ধিতে একটি কর্মসূচি প্রণয়ন করেছে অর্থ বিভাগ। এর আওতায় স্ট্রেনথেনিং সোসিয়াল রেজিলিয়েন্স প্রেগাম-২ শীর্ষক কর্মসূচির অধীনে ২৫০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

গতকাল মঙ্গলবার বাংলাদেশ সরকার এবংএডিবি-এর মধ্যে  একটি ঋণচুক্তি ঢাকায় স্বাক্ষরিত হয়। এতে বাংলাদেশ সরকার পক্ষে  অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন এবং এডিবির বাংলাদেশ আবাসিক মিশন পরিচালক এডিমন গিনটিং এই ঋণচুক্তি স্বাক্ষর করেন।

এ ঋণের অর্থ দিয়ে নীতি পরিবর্তনের কাজ করা হবে।  মন্ত্রিপরিষদ বিভাগ, বাংলাদেশ ব্যাংক, স্বাস্থ্যসেবা বিভাগ, সমাজকল্যাণ মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং খাদ্য মন্ত্রণালয়ের মাধ্যমে এ কর্মসূচিটির নীতিগত পরিবর্তন করা হবে।

এর আওতার মধ্যে রয়েছে- সামাজিক নিরাপত্তার দক্ষতা ও কভারেজ বৃদ্ধি করা। সুবিধাবঞ্চিত মানুষের অর্থনৈতিক অন্তভূক্তি বৃদ্ধি করা। জীবনচক্রের উপলব্দি ও সামাজিক ও স্বাস্থ্য চাহিদা মেটানো। ঋণচুক্তি অনুযায়ী এ কর্মসূচীর কার্যক্রম ৩০ জুন ২০২২ এ সমাপ্ত হবে।

উল্লেখ্য, এই কর্মসূচির অধীনে মোট ৫০০ মিলিয়ন ডলার ঋণ সহায়তা গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে গত অর্থবছরে কর্মসূচি-১ এর আওতায় ২৫০ মিলিয়ন মার্কিন ডলার এর একটি ঋণচুক্তি স্বাক্ষরিত হয়েছিল।

এডিবি বাংলাদেশের অন্যতম প্রধান উন্নয়ন সহযোগী। বাংলাদেশ ১৯৭৩ সালে এর সদস্যপদ লাভ করার পর থেকে এ সংস্থা বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে আর্থিক সহায়তা প্রদান করে আসছে। এডিবি এ যাবৎ বাংলাদেশ সরকারকে ২৬.৮৫ বিলিয়ন মার্কিন ডলারের সহায়তা এবং ০.৪৯ বিলিয়ন মার্কিন ডলারের অনুদান সহায়তা প্রদান করেছে। বাংলাদেশে উন্নয়ন সহায়তার ক্ষেত্রে এডিবি প্রধানত বিদ্যুৎ, জ্বালানি, পরিবহন, শিক্ষা, স্থানীয় সরকার, কৃষি, পানি সম্পদ এবং সুশাসনে সহায়তা প্রদান করে।

আরও পড়ুনঃ  দুপুরে বের হয়ে রাতে ভুট্টাক্ষেতে লাশ

সংবাদটি শেয়ার করুন