শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

গারো পাহাড়ে ফের মৃত বন্যহাতি উদ্ধার

গারো পাহাড়ে ফের মৃত বন্যহাতি উদ্ধার

জেলার ঝিনাইগাতীর সীমান্ত থেকে ফের একটি মৃত বন্যহাতি উদ্ধার করেছে বন বিভাগ। গত বৃহস্পতিবার (২ জুন) বিকেলে উপজেলার বেরবেরী এলাকা থেকে এ মৃত হাতিটি উদ্ধার করা হয়। গতকাল শুক্রবার ময়নাতদন্ত শেষে হাতিটিকে ঘটনাস্থলের পাশে মাটিচাপা দেওয়া হয় ।

বন বিভাগ ও স্থানীয় সূত্রে জানা যায়, পর্যটন কেন্দ্র গজনী অবকাশের শেষ ভারত-বাংলাদেশ সীমানার বেরবেরী এলাকার সীমানায় ১১০১নং পিলারের কাছে একটি মৃত বন্যহাতি পড়ে থাকতে দেখেন  স্থানীয়রা। পরে খবর পেয়ে বন বিভাগ, প্রাণী সম্পদ দপ্তরের কর্মকর্তা, বিজিবি ও পুলিশের সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন করেন।

এলাকাবাসী জানান, মৃত হাতিটির পেট ফুলে শরীর থেকে দূর্গন্ধ ছড়িয়ে পড়েছিল। হাতির পিঠে আঘাতের চিহ্ন ছিল। পাশাপাশি হাতির দাঁত খোলা ছিল। তাদের ধারণা হাতিটি হয়তো কয়েকদিন আগেই মারা গেছে ।

ঝিনাইগাতী উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. সাদিয়া আফরিন বলেন, বন্যহাতিটি পুরুষ, আনুমানিক বয়স ১৫-২০ বছর। হাতিটি যেকোনো অস্ত্রের আঘাতের কারণে মারা যেতে পারে, কারণ হাতিটির পিঠে বড় আঘাতের চিহ্ন রয়েছে, পাশাপাশি হাতিটির দাঁত কে বা কারা খুলে নিয়ে গেছে। এ বিষয়ে ময়নাতদন্ত সাপেক্ষে জানা যাবে।

বন বিভাগের রাংটিয়া রেঞ্জ কর্মকর্তা মকরুল ইসলাম আকন্দ বলেন, হাতিটি কিভাবে মারা গেল তা তদন্ত করে দেখার পর প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। উল্লেখ্য, এ নিয়ে গত ৬ মাসে জেলায় ৪টি হাতির মৃত্যু হয়েছে।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  পিঠা বেচে জীবিকা

সংবাদটি শেয়ার করুন