শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

জাপানের ৬৮০ কোটি টাকার বিনিয়োগ পেলো জেএমআই

Dainikanandabazar
জাপানের ৬৮০ কোটি টাকার বিনিয়োগ পেলো জেএমআই

দেশের ওষুধ ও চিকিৎসা সরঞ্জামখাতের প্রতিষ্ঠান জেএমআই-নিপ্রোর যৌথ বিনিয়োগের পাঁচটি প্রতিষ্ঠানে ৬৮০ কোটি টাকার (৮ কোটি মার্কিন ডলার) সরাসরি জাপানী বিনিয়োগ এসেছে।

জেএমআইয়ের সঙ্গে ১২ বছর ধরে কাজ করছে জাপানের স্বাস্থ্যসেবাখাতের প্রতিষ্ঠান নিপ্রো কর্পোরেশন। এই সময়ে মঙ্গলবার রাতে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও ঢাকায় “নিপ্রো-জেএমআই যৌথ বিনিয়োগ: বাংলাদেশের স্বাস্থ্যসেবাখাতে জাপানের মূলধন বিনিয়োগে দৃষ্টান্ত সৃষ্টিকারী” শিরোনামে আয়োজিত এক অনুষ্ঠানে এসব তথ্য তুলে ধরা হয়।

জানানো হয়, ২০১১ সালে চিকিৎসা সরঞ্জাম উৎপাদনখাতে বিনিয়োগের মাধ্যমে নিপ্রো-জেএমআই যৌথ পথচলা শুরু হয়। পরবর্তীতে ডায়ালাইসিস পরিষেবা, ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম উৎপাদন এবং বিপণনে ব্যবসা সম্প্রসারণ করেছে।

বর্তমানে নিপ্রো-জেএমআই যৌথ বিনিয়োগের পাঁচটি প্রতিষ্ঠানে প্রায় ৫ হাজার ৫০০ কর্মী কাজ করছে। এসব প্রতিষ্ঠানে উৎপাদিত হচ্ছে ১০০টিরও বেশি পণ্য, যার মধ্যে ২৫টি প্রথমবারের মতো বাংলাদেশে তৈরি। এশিয়া, ইউরোপ, মধ্যপ্রাচ্য, দক্ষিণ আমেরিকা এবং আফ্রিকাসহ বিশ্বের ৪০ টিরও বেশি দেশে নিয়মিতভাবে রপ্তানি হচ্ছে নিপ্রো-জেএমআইয়ের পণ্য।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন। তিনি বলেন, বাংলাদেশে চিকিৎসা সরঞ্জামের বেশিরভাগ আমদানিনির্ভর। এই পরিস্থিতির মধ্যেই জেএমআই গ্রুপ বাংলাদেশে চিকিৎসা সরঞ্জাম উৎপাদনের পাশাপাশি রপ্তানিও করছে। এই প্রতিষ্ঠানের উৎপাদিত ফেস মাস্ক আমি নিজে সবসময় ব্যবহার করি এবং এটি খুবই মানসম্মত।

বিশেষ অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, উন্নত দেশে পরিণত হওয়ার লক্ষ্যে বর্তমানে দেশে পরিকল্পিত উন্নয়ন চলছে। দেশি-বিদেশি উদ্যোক্তাদের জন্য ব্যবসার উপযুক্ত পরিবেশ তৈরি করে দিচ্ছি আমরা। সামনের দিনে নিপ্রো-জেএমআইয়ের যৌথ ব্যবসা আরও প্রসারিত হোক এই কামনা করছি।

আরও পড়ুনঃ  জঙ্গি হামলার আশঙ্কায় দেশজুড়ে কড়া নিরাপত্তা

বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি, জেএমআই গ্রুপের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুর রাজ্জাক প্রমুখ।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন