শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

উড়তে না শেখা ভুবন চিল উদ্ধার

উড়তে না শেখা ভুবন চিল উদ্ধার

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে একটি ভুবন চিল (নূনতম বিপদগ্রস্ত প্রাণি) উদ্ধার হয়েছে। গতকাল মঙ্গলবার শহরতলীর সবুজবাগ এলাকা থেকে এটি উদ্ধার করেছে স্থানীয় লোকজন। পরে চিলটিকে স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন ‘স্ট্যান্ড ফর আওয়ার এনডেনজারড ওয়াইল্ডলাইফ’র (সিইউ) কাছে হস্তান্তর করা হয়। চিলটি এখন তাদের তত্ত্বাবধানে সেবা দেয়া হচ্ছে।

পৃথিবীর নূনতম বিপদগ্রস্ত প্রাণিদের তালিকায় ভুবন চিলের নামও রয়েছে। সংগঠনটির সদস্য সোহেল শ্যাম বলেন, ভুবন চিলটি ওই এলাকার বাঁশঝাড়ের নিচ থেকে স্থানীয় লোকজন উদ্ধার করে আমাদের নিকট হস্তান্তর করে। চিলটি অপ্রাপ্তবয়স্ক হওয়ায় এখনো ভালো করে উড়তে শেখেনি। অবস্থা দৃষ্টে মনে হচ্ছে এটি কয়েক দিনের অভুক্ত রয়েছে। এতে শারীরিকভাবে কিছুটা অসুস্থ হয়ে পড়েছে। আমরা এটিকে সেবা দিয়ে সুস্থ করার চেষ্টা করছি।

উদ্ধারকারীদের বরাত তিনি আরও বলেন, ভুবন চিলটি গত তিনদিন ধরে ওই বাঁশঝাড়ের নিচে পড়েছিল। ধারণা করছেন, আশপাশের কোনো বাঁশঝাড়ে ভুবন চিলের বাসা ছিল। ঝড়ে ওই বাসা থেকে এই ভুবন চিলটি নিচে পড়ে যায়। বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের মৌলভীবাজার জোনের রেঞ্জার শহীদুল ইসলাম জানান, অসুস্থ ভুবন চিলটিকে আমাদের পরামর্শে চিকিৎসা দেওয়া হচ্ছে। সুস্থ হলে আমরা এটিকে কোথাও অবমুক্ত করে দেব।

আনন্দবাজার/শহক

আরও পড়ুনঃ  ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৭৯০ জন মৃত ৩

সংবাদটি শেয়ার করুন