শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

দেশকে পরিচ্ছন্ন রাখতে মুক্তিযোদ্ধাদের পরিচ্ছন্নতার যুদ্ধ শুরু

১৯৭১ সালে আমাদের দেশের মহান মুক্তিযোদ্ধারা নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধের বিনিময়ে স্বাধীন করেছিল এই দেশ। দেশকে রক্ষা ও ভবিষ্যৎ প্রজন্মকে একটি সুস্থ,সুন্দর এবং নিরাপদ দেশ উপহার দেওয়ার জন্যই তাদের এই রক্তক্ষয়ী যুদ্ধ। কিন্তু সেই দেশকে আমরা প্রতিনিয়তই রাখছি অপরিস্কার। আর এই অপরিচ্ছন্ন দেশকে পরিচ্ছন্ন রাখতেই বীর মুক্তিযোদ্ধারাই এখন হাতে তুলে নিচ্ছেন পরিচ্ছন্ন দেশ গড়ার দায়িত্ব। সেই দায়িত্ববোধ থেকে বাংলার সূর্যসন্তানরা বিজয় মাসেই শুরু করেছেন তাদের নতুন যুদ্ধ, সেই যুদ্ধ হচ্ছে ‘পরিচ্ছন্নতার যুদ্ধ’। প্রিয় মাতৃভূমিকে পরিচ্ছন্ন করার লক্ষ্যে ‘ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ’ ও আরটিভি এই ক্যাম্পেইন শুরু করেছে।

আজ শুক্রবার জাতীয় সংসদ ভবন থেকে এই নতুন যুদ্ধের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানের উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম, বিশেষ অতিথির বক্তব্যে সংস্কৃতি বিষয়ক ত্রাণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম।

অনুষ্ঠানে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন,“ মুক্তিযোদ্ধারা স্বাধীন বাংলাদেশ উপহার দেওয়ার জন্য অন্যায় অত্যাচারের বিরুদ্ধে যুদ্ধ করেছিল। তাদের এই দেশটিকে সুন্দর ও পরিচ্ছন করে গড়ে তুলতে হবে আমাদের। যারা দেশের বিভিন্ন পর্যায়ে থেকে ঘুষ ও দুর্নীতি করে তারাও দেশের অপরিচ্ছন্ন ব্যাক্তি তাদেরকেও পরিস্কার করতে হবে। তার জন্য সবাইকে এক সাথে কাজ করতে হবে এবং যার যার জায়গা থেকে  এগিয়ে এসে নতুন যুদ্ধ শুরু করতে হবে। তা হচ্ছে পরিচ্ছন্নতার যুদ্ধ। তাহলেই একটি সুন্দর দেশ গড়ে উঠবে”।

আরও পড়ুনঃ  রোববার মার্কিনিদের জন্য দ্বিতীয় বিশেষ ফ্লাইট 

সংস্কৃতি বিষয়ক ত্রাণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, “সোনার বাংলা গড়তে এই ধরনের উদ্যোগ  অনেকটাই সহযোগিতা করবে। এজন্য সবাইকে এই ধরনের উদ্যোগ হাতে নিয়ে কাজ করতে হবে। শুধু নগরের মধ্যে সীমিত থাকলেই হবে না  এটি দেশের প্রতিটি জায়গায় ছড়িয়ে দিতে হবে। এতেই একটি পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ে উঠবে”।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, “ ত্রিশ লক্ষ শহীদের বিনিময়ে আমাদের এই দেশ পেয়েছি। দেশকে ভালোবেসেই তারা জীবন দিয়েছিল। আমরা তাদের মতো দেশকে ভালোবেসে জীবন দিতে না পারলেও দেশকে পরিচ্ছন্ন রাখতে পারি। যেখানে সেখানে যত্রতত্র না ফেলি। আমরা বিদেশে গিয়ে যেখানে সেখানে ময়লা না ফেলে যদি থাকতে পারি তাহলে আমাদের দেশকেও পরিস্কার রাখতে পারবো”

বাংলাদেশ স্কাউটসের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ হাবিবুল আলম, বীর প্রতীক বলেন, ‘‘আমরা যে সুন্দর দেশর উপহার দেওয়ার জন্য যুদ্ধ করেছিলাম  কিন্তু সেই দেশ হিসাবে প্রতিফলন করতে পারি নাই। এখন আমাদের নতুন প্রজম্মকে নিয়েই সেই অপরিপূর্ণ কাজটি করতে হবে। সবাইকে এই পরিচ্ছন্নতার যুদ্ধের কর্মী  হয়ে এগিয়ে আসতে হবে। কারণ আমরা দেশ আমাকে পরিস্কার করতে হবে।এটা আমাদের নৈতিক দায়ত্বি”।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, দেশের সাহসী সন্তান বীর প্রতীক, বীর মুক্তিযোদ্ধা ও বাংলাদেশ স্কাউটসের সহ-সভাপতি মোঃ হাবিবুল আলম, বীর মুক্তিযোদ্ধা মো. গোলাম রসুল ভূইয়া, ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশের পরিচ্ছন্ন দ্যূত চিত্রনায়ক রিয়াজ, মূখ্য সমন্বয়ক সালাউদ্দিন আহমেদ তারেক, আরটিভির সিইও আশিক রহমানসহ বাংলাদেশ স্কাউটসের প্রায় দুই শতাধিক সদস্য। অনুষ্ঠানে নতুন প্রজন্মের হাতে পরিচ্ছন্ন বাংলাদেশের মানচিত্র তুলে দেওয়া হয়। এসময় তাদের দেশকে পরিচ্ছন্ন রাখার বিষয়ে অঙ্গিকার করানো হয়। এর আগে মাতৃভূমিকে পরিস্কার পরিচ্ছন্ন রাখার জন্য দেশের বীর সৈনিক ও বীর মুক্তিযোদ্ধারা যুদ্ধ ঘোষণা ও পরিচ্ছন্ন বাংলাদেশের মানচিত্র হস্তান্তর করেন। অনুষ্ঠান শুরুতে সিটি কর্পোরেশনের কর্মীদের সাথে নিয়ে জাতীয় সংসদ ভবন এলাকা পরিস্কার করেন ”ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ”র  প্রায় এক শতাধিক স্বেচ্ছাসেবী ও আরটিভির কর্মীরা। এর পর সিটি কর্পোরেশনের কর্মীদেরকে সম্মান জানিয়ে ব্যানডানা মাথায় পড়িয়ে দেওয়া হয়।

সংবাদটি শেয়ার করুন