শুক্রবার, ২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

মায়া হরিণের শাবক উদ্ধার

মায়া হরিণের শাবক উদ্ধার

দুই মাস বয়সি মায়া হরিণ শাবক উদ্ধার করেছে খাগড়াছড়ি বন বিভাগ। গত বুধবার পানছড়ি উপজেলার দুর্গম সীমান্তবর্তী চেঙ্গী ইউনিয়নের করল্যাছড়ি গ্রাম থেকে মায়া হরিণ শাবকটি উদ্ধার করা হয়।

সদর রেঞ্জ কর্মকত জানান, দুর্গম বন থেকে মাকে হারিয়ে হরিণ শাবকটি। লোকালয়ে চলে আসে। পরে কুকুর দেখতে পেয়ে শাবকটিকে শিকারের চেষ্টা করে। স্থানীয় এক কৃষক হরিণ শাবকটিকে কুকুরের মুখ থেকে উদ্ধার করে।   

বন বিভাগ জানায়, খাগড়াছড়ি বন বিভাগের আওতায় পানছড়ি পরঞ্জাধীন বিশ্বস্তসূত্রে ভাগ্যধন চাকমার সহযোগিতায় খাগড়াছড়ি সদর রেঞ্জ কর্মকর্তা বাবু রাম চাকমা, জাহেদ হোসেন, পানছড়ি রেঞ্জ এবং চেঙ্গী ইউনিয়নের চেয়ারম্যানসহ করল্যাছড়ি গ্রামে থেকে মায়া হরিণ শাবকটি উদ্ধার করা হয়।

খাগড়াছড়ি সদর রেঞ্জ কর্মকর্তা বাবু রাম চাকমা জানান, খাগড়াছড়ি বিভাগীয় বন কর্মকর্তা হুমায়ুন কবিরের নির্দেশ মোতাবেক চট্টগ্রামে বণ্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগে উদ্ধারকৃত মায়া হরিণ শাবকটি হস্তান্তর করা হয়।

রেঞ্জ কর্মকর্তা বাবু রাম চাকমা বলেন, ভাগ্যধন চাকমার নামে ফেসবুকে হরিণের বাচ্চার ছবি পোষ্ট দেয় এক ব্যক্তি। খবর নিয়ে গতকাল চেঙ্গী ইউনিয়নের করল্যাছড়ি গ্রামে থেকে একটি মায়া হরিণ শাবক উদ্ধার হরি। আজকে চট্টগ্রাম বণ্যপ্রাণী ব্যবস্থাপনা প্রকৃতি ও সংরক্ষণ বিভাগে পাঠানো হয়েছে।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  ৭ জনের বিরুদ্ধে মামলা বুড়িগঙ্গায় লঞ্চ দুর্ঘটনায়

সংবাদটি শেয়ার করুন