শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

নবায়নযোগ্য বনাঞ্চল পোড়ানোর অভিযোগ

নবায়নযোগ্য বনাঞ্চল পোড়ানোর অভিযোগ

পাহাড়ে জুমচাষ

  • প্রতিবাদে সংবাদ সম্মেলন

বান্দরবানের লামা উপজেলার সরই ইউনিয়নে তিনটি পাহাড়ি পাড়ার জুমচাষের নবায়নযোগ্য বনাঞ্চল পুড়িয়ে দেওয়া ও পাড়াবাসীর খাদ্যসংকট নিয়ে সংবাদ সম্মেলন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশ নারী প্রগতি সংঘ ও অন্যান্য কল্যাণ সংগঠনের উদ্যোগে স্থানীয় একটি রেস্টুরেন্টে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, গত ২৬ এপ্রিল লামা রাবার ইন্ডাষ্ট্রিজ লিমিটেড নামে একটি রাবার কোম্পানী বহিরাগত ১৫০ থেকে ২০০ জন রোহিঙ্গা শ্রমিক নিয়ে এসে তাদেরকে পাড়া থেকে উচ্ছেদ করতে পরিকল্পিতভাবে জুমে আগুন লাগিয়ে দেয়। জুমে আগুন লাগানোর ফলে তিন পাড়ার ৩৬ পরিবার তীব্র খাদ্য সংকটে পড়ে। তারা আরো বলেন, লামার রাবার ইন্ডাষ্ট্রিজ লিমিটেড জমি ইজারা নিয়েছে দাবি করলেও প্রকৃপতপক্ষে তাদের ইজারা জমির দলিল আছে কিন্তু তাদের জমি নাই। এছাড়াও ইজারা চুক্তি অনুযায়ী লামা রাবার ইন্ডাষ্ট্রিজ লিমিটেডের ইজারা স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়েছে। তাই যারা পরিকল্পিতভাবে আমাদের জুমে আগুন দিয়েছে তাদের সকলের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ ও লামা রাবার ইন্ডাস্ট্রিজ লিমিটেডের অবৈধভাবে বেদখলকৃত তিন পাড়াবাসীদের ফেরতের দাবি জানান ভুক্তভোগী পাড়াবাসী।

অনন্যা কল্যাণ সংগঠনের পরিচালক ও মানবাধিকার নেত্রী ডনাই প্রু নেলীর সভাপতিত্বে সংবাদ সম্মেলনের উপস্থিত ছিলেন, বান্দরবান প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মিনারুল হক, হেডম্যান, পাড়াকারবারী, এলাকাবাসীসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদকর্মীরা।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  রামেকে আরও ১৯ জনের মৃত্যু

সংবাদটি শেয়ার করুন