শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

রায়গঞ্জে লিচু বেচা-কেনার ধুম

রায়গঞ্জে লিচু বেচা-কেনার ধুম

সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার ৯ ইউনিয়নের বিভিন্ন হাট-বাজারে জমে উঠেছে গ্রীষ্মকালীন ফল লিচুর বেচা-কেনা। আশপাশের বিভিন্ন জেলা থেকে বিক্রির জন্য এ গ্রীষ্মকালীন ফল লিচু আমদানি করছেন বেপারীরা। সরেজমিনে উপজেলার চান্দাইকোনা, নিমগাছি, ধানগড়া, পাঙ্গাসী, ঘুড়কা বেলতলা বাজার ঘুরে দেখা যায়, সকাল থেকে রাত ৭ থেকে ৮টা পর্যন্ত লিচু বিক্রির জন্য বসে থাকে  বিক্রেতারা। এ মূর্হুতে লিচু বেচা-কেনায় মুখরিত উপজেলার বিভিন্ন হাট-বাজারগুলো। তাছাড়া ইতিমধ্যই শুরু হয়েছে জৈষ্ঠ্য মাস। এ মাসেই রসালো ফল লিচুর পাশাপাশি আম, জাম, কাঁঠালসহ নানা জাতের ফল পাকতে শুরু করতে থাকে। উপজেলা সদরসহ বিভিন্ন হাট-বাজারের অলি-গলিতে বিক্রির জন্য বসে আছেন বিক্রেতারা। বিক্রিও হচ্ছে প্রচুর। দাম একটু বেশি হলেও ক্রেতারা এ  মৌসুমী ফলের স্বাদ নিতে কিনছেন।

আবার কেউ কেউ কিনছেন ছেলে-মেয়েদের আবদার পূরণ করতে। এ কারণে মৌসুমি ফলের বেচা-কেনাও জমে উঠেছে উপজেলার ভূইয়াগাতী, চান্দাইকোনা, ধানগড়া, পাঙ্গাসীসহ বিভিন্ন এলাকার বাজারগুলোতে। এদিকে উপজেলার পশ্চিম লক্ষ্মীকোলা গ্রামের শামীম হেসেন বলেন, প্রতি পিচ লিচু ২ টাকা দরে বিক্রি হচ্ছে। দাম বেশি হওয়ার কারণে বেশি কিনতে পারছি না তাই ৫০টি কিনে নিলাম ১০০ টাকা দিয়ে।

উপজেলার চান্দাইকোনা বাজারের লিচু ব্যবসায়ী আবুল বাশার বলেন, আমরা দাম বেশি নিচ্ছি না, মহাজন যে দামে ধরেন সে অনুযায়ীই বিক্রি করছি। তবে এখনো পুরোপুরি লিচু বাজারে ওঠে সারে নাই। তাই দাম একটু বেশি। আর কিছুদিন পরেই এ দাম আর থাকবে না বলে জানান তিনি।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  দেশে ফিরলেন মুরাদ হাসান

সংবাদটি শেয়ার করুন