শুক্রবার, ২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

অভ্যন্তরীণ বোরো ধান-চাল সংগ্রহে অভিযান

অভ্যন্তরীণ বোরো ধান-চাল সংগ্রহে অভিযান

নওগাঁর রাণীনগর উপজেলায় সরকারিভাবে অভ্যন্তরীণ বোরো ধান ও চাল সংগ্রহের উদ্বোধন করা হয়েছে। গতকাল বুধবার সকালে উপজেলা খাদ্যগুদাম প্রাঙ্গণে রাণীনগরের ইউএনও শাহাদত হুসেইনের সভাপতিত্বে ফিতা কেটে ধান-চাল সংগ্রহ অভিযানের উদ্বোধন করেন নওগাঁ-৬ (রাণীনগর-আত্রাই) আসনের এমপি আনোয়ার হোসেন হেলাল।

এ সময় উপস্থিত ছিলেন, রাণীনগর উপজেলায় অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা আমিনুল কবির, উপজেলা খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা হেলাল উদ্দিন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জারজিস হাসান মিঠু, মহিলা ভাইস চেয়ারম্যান ফরিদা বেগম, উপজেলা চালকল মালিক সমিতির সভাপতি মোসাদ্দেক হোসেন, সাধারণ সম্পাদক সীতানাথ ঘোষ সহ অনেকেই।

সংশ্লিষ্টরা জানান, এবার সরকারের নির্ধারিত মূল্যে কৃষকদের নিকট থেকে প্রতি কেজি ধান ২৭ টাকা হিসেবে ২৫৮০ মেট্টিক টন ধান ও প্রতি কেজি সিদ্ধ চাল ৪০ টাকা হিসেবে ২৮৫৫ মেট্রিক টন চাল মিলাদের নিকট থেকে সংগ্রহের লক্ষে এ অভিযান শুরু করেছে উপজেলা খাদ্য বিভাগ।  উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলার কাজী রাজীব চাল কলের মালিক আশিক আহমেদ রাজীব ৯ টন সিদ্ধচাল সরবরাহ করেন।

এদিকে, সরকারিভাবে বোরো ধান-চাল সংগ্রহ অভিযান শুরু হয়েছে শেরপুরের ঝিনাইগাতী ও শ্রীবরদীতে। গতকাল বুধবার দুপুরে ঝিনাইগাতী উপজেলা সরকারী খাদ্য গুদামে ধান-চাল সংগ্রহ অভিযানের উদ্বোধন করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. জয়নাল আবেদীন। শ্রীবরদী উপজেলা সরকারী খাদ্য গুদামে ধান-চাল সংগ্রহ অভিযানের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার নিলুফা আক্তার। ঝিনাইগাতী উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো. খোরশেদুজ্জামান জানান, চলতি মৌসুমে এ উপজেলায় ১ হাজার ৮০২ মেট্রিক টন সিদ্ধ চাল এবং ১ হাজার ৯১২ মেট্রিক টন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চলতি মৌসুমে সরকারিভাবে প্রতি কেজি চাল ৪০ টাকা এবং প্রতি কেজি ধানের সরকারি মূল্য নির্ধারণ করা হয়েছে ২৭ টাকা। এ উপজেলার চুক্তিবদ্ধ ১৩ চালকল মালিক সরকার নির্ধারিত মূল্যে এসব চাল সরবরাহ করবেন। এছাড়া অ্যাপসের মাধ্যমে আবেদনকৃত একজন কৃষক সর্বোচ্চ ৩ টন ধান দিতে পারবেন। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো. খোরশেদুজ্জামান, খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসিএলএসডি) গোলসানা খাতুন, এসআই জহিরুল ইসলাম, সদর ইউপি সদস্য মো. জাহিদুল হক মনির, উপজেলা মিল মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. আসলাম মিয়া ও কৃষক প্রতিনিধি মো. সুরুজ মিয়া। শ্রীবরদী উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা জাহিদুল ইসলাম মামুন জানান, চলতি বোরো মৌসুমে উপজেলার ৭৬টি চাল কল মালিকের কাছ থেকে প্রতি কেজি ৪০ টাকা দরে ১ হাজার ৬০২ মেট্রিক টন চাল সংগ্রহ করা হবে। এছাড়া, কৃষকদের কাছ থেকে ২৭ টাকা কেজি দরে ২ হাজার ৩৩৮  মেট্রিক টন ধান সংগ্রহ করা হবে।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  সড়ক দুর্ঘটনায় নানি-নাতনিসহ নিহত ৫

সংবাদটি শেয়ার করুন