শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

পুষ্টি বাগান স্থাপনে সার-বীজ-চারা বিতরণ

পুষ্টি বাগান স্থাপনে সার-বীজ-চারা বিতরণ

অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির আঙিনায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্পের আওতায় শ্রীমঙ্গল উপজেলার ৯টি ইউনিয়ন থেকে ৩০ জন কৃষক-কিষাণিকে পারিবারিক পুষ্টি বাগান স্থাপনের জন্য প্রশিক্ষণ দেয়া হয়েছে। প্রশিক্ষণ শেষে সকল প্রশিক্ষনার্থীদের মধ্যে বাগান তৈরী করার জন্য সার, বীজ ও চারা বিতরণ করা হয়েছে।

গত মঙ্গলবার বিকেলে উপজেলা কৃষি অফিস প্রাঙ্গণে এ বীজ, চারা ও অনান্য সামগ্রী বিতরণ করেন কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মো. সিপন মিয়া। এ সময় আরো উপস্থিত ছিলেন সাংবাদিক বিকুল চক্রবর্তী, উপ সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা রকেন্দ্র শর্মা ও উপ-সহকারী কৃষি কর্মকর্তা সুমা পাল। কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ সিপন মিয়া জানান, প্রশিক্ষণপ্রাপ্ত কৃষক-কিষাণির বসতবাড়িতে ১.৫ শতক জমিতে পুষ্টি বাগান স্থাপন করা হবে। সেই বাগানে শাকসবজির বীজ, রাসায়নিক সার, ভার্মি কম্পোষ্ট, সবজি ও ফলের চারা, পানি সেচের জন্য ঝাঝরি ও বাগান বেস্টনির জন্য নেট দেয়া হয়েছে।

তিনি জানান, অনাবাদি পতিত জমি ও অব্যবহৃত বসতবাড়ির জায়গাসমূহ চাষের আওতায় আনার জন্য পারিবারিক পুষ্টি বাগান স্থাপন করার উদ্যোগ নেওয়া হয়েছে। এতে পারিবারিক পুষ্টি চাহিদা নিশ্চিত করে সবজির চাহিদা পূরণসহ কৃষি উৎপাদন বৃদ্ধি হবে। প্রশিক্ষণের মাধ্যমে কৃষক-কিষাণিদের পুষ্টি বাগান স্থাপন কৌশল, রক্ষণাবেক্ষণ ও পরিচর্যা বিষয়ে দক্ষতা বৃদ্ধি করা হয়েছে।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  চলছে করোনা সংক্রান্ত জাতীয় কমিটির সভা

সংবাদটি শেয়ার করুন