শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

জলবায়ু মোকাবিলায় সঙ্গে ডেনমার্ক

জলবায়ু মোকাবিলায় সঙ্গে ডেনমার্ক
  • দ্বিপাক্ষিক কাঠামো চুক্তি সই
  • নবায়নযোগ্য জ্বালানি নিয়েও আলোচনা

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশ ও ডেনমার্কের মধ্যে একটি কাঠামো চুক্তি সই হয়েছে। পাশাপাশি নবায়নযোগ্য জ্বালানিখাতে সহযোগিতা নিয়েও আলোচনা হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। গতকাল সোমবার রাজধানী ঢাকার একটি হোটেলে চুক্তিটি সই হয়। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও ডেনমার্কের উন্নয়ন সহযোগিতা মন্ত্রী ফ্লেমিং মৌলার মর্তেন্সেন চুক্তিতে স্বাক্ষর করেন।

এর আগে বেলা সাড়ে ১১টায় ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে সাক্ষাৎ করেন। তিনি গতকাল সকাল ৯টা ৪০মিনিটে রাজধানীর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান। এ সময় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন তাকে অভ্যর্থনা জানান। বিমানবন্দর থেকে লা মেরিডিয়ান হোটেলে আসেন রাজকুমারী। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের জন্য গণভবনে আসেন।

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন রাজকুমারী। এ সময় টেকসই ও সবুজ ফ্রেমওয়ার্ক বিষয়ে বাংলাদেশ এবং ডেনমার্কের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এ সময় রাজকুমারী ও পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, ডেনমার্কের রাজকুমারী মেরির উপস্থিতিতে এটি সই হয়েছে। এটি একটি সাধারণ কাঠামো চুক্তি এবং এর অধীনে আমরা অনেকগুলো অ্যাকশন প্রোগ্রাম নেবো।

তিনি বলেন, ডেনমার্ক জলবায়ু পরিবর্তন নিয়ে অনেক অগ্রগতি অর্জন করেছে। ডেনমার্কের প্রতিনিধিদল কক্সবাজার, সাতক্ষীরা, বাগেরহাট উপকূলীয় অঞ্চল ঘুরে দেখবেন এবং ড্যানিশ সহযোগিতায় কী কাজ হয়েছে এবং আগামীতে কী সহায়তা দেওয়া যাবে সেটি পর্যালোচনা করবেন।

আরও পড়ুনঃ  ভিকটিম সাপোর্ট সেন্টারে তরুণীর মৃত্যু, তদন্ত কমিটি গঠন

ওই চুক্তির অধীনে অর্থায়ন, প্রযুক্তি সরবরাহ, বিশেষায়িত জ্ঞান দিয়ে সহায়তা করতে পারবে ডেনমার্ক। তা ছাড়া ডেনিস মন্ত্রীর সঙ্গে নবায়নযোগ্য জ্বালানিখাতে সহযোগিতা নিয়েও আলোচনা হয়েছে বলে জানান ড. মোমেন।

সংবাদটি শেয়ার করুন