শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

হাইকোর্টে মামলা নিষ্পত্তির রেকর্ড

হাইকোর্টে মামলা নিষ্পত্তির রেকর্ড
  • চার বছরের ১৪৯৮ রুল নিষ্পত্তি

রাষ্ট্রপক্ষ থেকে আসামিদের বিরুদ্ধে কোনো অভিযোগ না থাকায় ২০১৬ সাল থেকে ২০১৯ পর্যন্ত জামিন সংক্রান্ত ১৪৯৮ রুল নিষ্পত্তি করে দিয়েছেন হাইকোর্ট। গতকাল বুধবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ার কাজলের হাইকোর্ট বেঞ্চ ১৪৯৮টি রুল নিষ্পত্তি করে এ আদেশ দেন।

গতকাল বুধবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ার কাজলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। এর মধ্য দিয়ে একদিনে মামলা নিষ্পত্তিতে অনন্য রেকর্ড তৈরি করলো বেঞ্চটি।

রায়ের আগে আদালত বলেন, ১ হাজার ৪৯৮টি মামলার মধ্যে যারা জামিনের অপব্যবহার করেননি, যাদের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ থেকে কোনও অভিযোগ নেই এমন ক্ষেত্রে রুল যথাযথ ঘোষণা করা হলো। যাদের জামিন বাতিল হয়েছে, তাদের ক্ষেত্রে রুল খারিজ করা হলো।

আদালত সূত্র জানা গেছে, ২০১৬ থেকে ২০১৯ পর্যন্ত বিভিন্ন ব্যক্তির জামিন সংক্রান্ত ১ হাজার ৪৯৮টি রুল করোনাভাইরাসসহ নানান কারণে দীর্ঘ দিনে শুনানি হয়নি। সম্প্রতি প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী মামলাজট নিরসনের উদ্যোগ নেন।  তার অংশ হিসেবে দেড় হাজার মামলা নিষ্পত্তির জন্য বিচারপতি শেখ হাসান আরিফের নেতৃত্বাধীন বেঞ্চে পাঠানো হয়। সে নির্দেশনার ধারাবাহিকতায় হাইকোর্ট বেঞ্চটি এসব মামলা নিষ্পত্তির মাধ্যমে অনন্য নজির স্থাপন করলেন।

আরও পড়ুনঃ  কালীগঞ্জে ওয়াদুদ ভূঁইয়া বৃত্তি পেলেন ১৪ কৃতি শিক্ষার্থী

সংবাদটি শেয়ার করুন