শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ঈদে লঞ্চের টিকিট কাটার নতুন নিয়ম

ঈদে লঞ্চের টিকিট কাটার নতুন নিয়ম

ঈদের ছুটিতে জাতীয় পরিচয়পত্র ছাড়া লঞ্চের টিকিট মিলবে না বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। আর এ সিদ্ধান্ত কার্যকর হবে ঈদের পাঁচদিন আগে।

আজ রোববার (১০ এপ্রিল) সচিবালয়ে ‘পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে নৌপথে স্টিমার, লঞ্চসহ জলযান সুষ্ঠুভাবে চলাচল, যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতকরণে যথাযথ কর্মপন্থা গ্রহণের লক্ষ্যে ঈদ ব্যবস্থাপনা’ শীর্ষক বৈঠক শেষে নৌপরিবহন প্রতিমন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ বলেন, টিকিট সংগ্রহের আগে এনআইডির কপি দিতে হবে। কেবিন বা ডেকে হোক, লঞ্চে উঠতে গেলে তাকে পরিচয়পত্র সরবরাহ করতে হবে। অন্যথায় আমাদের পক্ষে টিকিট দেওয়া সম্ভব হবে না। মালিক-শ্রমিক সবাই মিলেই এ সিদ্ধান্ত নিয়েছি। এছাড়া নির্ধারিত ভাড়ার চেয়ে কম ভাড়া নেওয়ার প্রলোভন দিয়ে অতিরিক্ত যাত্রী লঞ্চে উঠানো যাবে না।

ঈদের ৫ দিন আগে থেকে সাময়িকভাবে এ সিদ্ধান্ত কার্যকর করা হলেও ঈদের পর স্থায়ীভাবে তা কার্যকর করা হবে বলেও জানান তিনি।

এ সময় ঈদযাত্রায় অতিরিক্ত চাপ সামলাতে ঈদের ছুটি যেন ধারাবাহিকভাবে দেওয়া হয় সেই চেষ্টা করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, বিশেষ করে গার্মেন্টস শ্রমিকদের ছুটি দেওয়ার ক্ষেত্রে বিজিএমইএসহ সংশ্লিষ্টরা এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে।

প্রতিমন্ত্রী বলেন, নৌপথের নিরাপত্তা নিশ্চিত করতে বিভিন্ন উদ্যোগের পাশাপাশি সারাদেশে চলাচলকারী বালুবাহী নৌযান বা বাল্কহেডসমূহ ঈদের দিনসহ ঈদের আগে ৫ দিন ও ঈদের পরে ৫ দিন এই মোট ১১ দিন বন্ধ থাকবে।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  গণপরিবহনের প্রস্তাবিত ভাড়া কমিয়ে আজ প্রজ্ঞাপন জারি

সংবাদটি শেয়ার করুন