মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

দানব ট্রাক্টরে নষ্ট গ্রামীণ সড়ক

দানব ট্রাক্টরে নষ্ট গ্রামীণ সড়ক

নিষিদ্ধ ট্রাক্টরের দৌরাত্ম্যে প্রতিনিয়ত নষ্ট হচ্ছে বাসাইল উপজেলার কাঁচা-পাকা রাস্তা। এ ছাড়া ট্রাক্টরের বেপরোয়া চলাচলে প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। সড়কে চলাচলকারী জনসাধারণ অবৈধ ট্রাক্টরের যন্ত্রণায় অতিষ্ঠ হয়ে উঠেছে। এ যানবাহন বন্ধের দাবি জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা।

জানা যায়, চাষাবাদের জন্য আমদানি করা ট্রাক্টরের পেছনে ট্রলি লাগিয়ে ইট, মাটি, গাছসহ নানা ভারিপণ্য পরিবহনের কাজে ব্যবহৃত হচ্ছে এসব পরিবহন। এসব বাহনের নেই কোনো বৈধ অনুমোদন (রোড পারমিট)। এ ছাড়া ড্রাইভিং লাইসেন্সের প্রয়োজন না হওয়ায় ১৪ থেকে ২০ বছরের কিশোর-তরুণেরাও চালাচ্ছেন এসব যানবাহন।

উপজেলার আঞ্চলিক মহাসড়ক ও গ্রামীণ সড়কে অবাধে দাপিয়ে বেড়াচ্ছে এ যন্ত্রদানব। এতে প্রতিনিয়ত ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। পাশাপাশি নষ্ট হচ্ছে গ্রামীণ সড়ক। এদিকে এ যন্ত্রদানবের বিরামহীন চলাচল ও শব্দদূষণে গ্রামের মানুষ, পথচারী ও শিক্ষার্থীরা অতিষ্ঠ হয়ে উঠেছে।

উপজেলা কৃষি কর্মকর্তা নাজনীন আক্তার বলেন, ট্রাক্টর দিয়ে জমি চাষ করার কথা থাকলেও এখন তা চলছে সড়কে। ফলে ট্রাক্টরের বড় বড় চাকায় নষ্ট হচ্ছে গ্রামের রাস্তা।

এদিকে ট্রাক্টরচালিত পরিবহনের বিষয়ে শিগগিরই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানান উপজেলা সহকারি কমিশনার (ভূমি) নাহিয়ান নুরেন।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  ‘বিশ্বব্যাংকের পূর্বাভাস সামঞ্জস্যহীন’

সংবাদটি শেয়ার করুন