শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

স্কাউটস দিবসে স্মারক ডাকটিকিট অবমুক্ত করলেন শেখ হাসিনা

বাংলাদেশ স্কাউটসের ৫০ বছর পূর্তি ও প্রথমবারের মতাে বাংলাদেশ স্কাউটস দিবস উদযাপনকে স্মরণীয় করে রাখতে বাংলাদেশ ডাক বিভাগ দশ টাকা মূল্যমানের একটি স্মারক ডাকটিকিট, দশ টাকা মূল্যমানের একটি উদ্বোধনী খাম, পাঁচ টাকা মূল্যমানের একটি ডাটা কার্ড এবং একটি উদ্বোধনী সিলমােহর প্রকাশ করেছে।

আজ বৃহস্পতিবার গণভবনে এ স্মারক ডাকটিকিট এবং উদ্বোধনী খাম অবমুক্ত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৯১৪ সালে তৎকালীন ব্রিটিশ ভারতীয় শাখার অংশ হিসেবে এই জনপদে স্কাউটিং শুরু হয়েছিল। পরবর্তীতে ‘ইস্টবেঙ্গল স্কাউট অ্যাসোসিয়েশন’ অংশ হিসেবে ও মহান মুক্তিযুদ্ধকালীন ১৯৭১ সালের এপ্রিল মাসে ‘বাংলাদেশ বয় স্কাউট অ্যাসােসিয়েশন’ গঠন করা হয়। স্বাধীন বাংলাদেশে ১৯৭২ সালের ৮ থেকে ৯ এপ্রিল ঢাকায় জাতীয় কাউন্সিলের মাধ্যমে বাংলাদেশ বয় স্কাউট সমিতি গঠিত হয়েছে।

একই বছরের ৯ সেপ্টেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাষ্ট্রপতির অধ্যাদেশ জারির মাধ্যমে বাংলাদেশের জাতীয় এ স্কাউট সংগঠনকে স্বীকৃতি দেন। এরপর ১৯৭৮ সালে বাংলাদেশ স্কাউটস নামকরণ করা হয়। ১৯৭২ সালের ৮ এপ্রিল বাংলাদেশে স্কাউটিংয়ের সূচনা দিবস হিসেবে এবছর থেকে ৮ এপ্রিল বাংলাদেশ স্কাউটস দিবস উদযাপন করা হচ্ছে।

দেশের শিশু, কিশাের এবং যুবদের স্কাউটিং পদ্ধতিতে প্রশিক্ষণ দিয়ে আত্মনির্ভরশীল, সৎ, চরিত্রবান, দেশপ্রেমিক ও সুনাগরিক হিসেবে গড়ে তােলার লক্ষ্যে স্কাউটিং কার্যক্রম পরিচালিত হচ্ছে। বর্তমানে ২২ লাখ স্কাউট সদস্য নিয়ে বাংলাদেশ স্কাউটস সুবর্ণজয়ন্তী এবং বাংলাদেশ স্কাউটস দিবস উদযাপন করছে। দিবসটি উদযাপন উপলক্ষে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী পৃথক পৃথক বাণী দিয়েছেন।

আরও পড়ুনঃ  শনিবার জাতির উদ্দেশে ভাষণ দিবেন প্রধানমন্ত্রী

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন