শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বড় প্রকল্পে বদলে যাবে নওগাঁর সড়ক

বড় প্রকল্পে বদলে যাবে নওগাঁর সড়ক
  • ৬ সড়কের উন্নয়ন ব্যয় ১ হাজার ১৮৫ কোটি টাকা
  • একনেক বৈঠকে প্রকল্প অনুমোদন

উন্নয়নের ছোঁয়ায় বদলে যাবে নওগাঁর সড়ক। প্রায় ১ হাজার ১৮৫ কোটি টাকা ব্যয়ে জেলায় সড়ক বিভাগের ৩টি আঞ্চলিক ও ৩টি মহাসড়ক উন্নয়ন কাজের অনুমোদন লাভ করেছে। গত ২২ মার্চ একনেক সভায় প্রকল্পগুলো অনুমোদন লাভ করে।

নওগাঁ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সাজেদুর রহমান জানানা, এখন এসব প্রকল্প বাস্তবায়নে টেন্ডার আহবানসহ অন্যান্য দাপ্তরিক কার্যক্রম সম্পাদন করা হচ্ছে। জানা যায়, বগুড়া-নওগাঁ-মহাদেবপুর-পত্নীতলা-ধামইরহা- জয়পুরহাট (আর-৫৪৫) সড়কের মহাদেবপুর উপজেলার নওহাটা মোড় থেকে ধামইরহাট উপজেলার মঙ্গলবাড়ি পর্যন্ত মোট ৫১ দশমকি ৪৯৮ কিলোমিটার। এ সড়ক উন্নয়নে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে প্রায় ৪৪৮ কোটি টাকা। সান্তাহার (নওগাঁ) আত্রাই (৫৪৪) সড়কে ঢাকা মোড় থেকে রানীনগর পর্যন্ত ৮ কিলোমিটার। এর প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৬৫ কোটি টাকা। নওগাঁ-বদলগাপছি-পত্নীতলা-সাপাহার-পোরশা-রহনপুর সড়ক (আর-৫৪৭) সড়কের নওগাঁ কেন্দ্রীয় বাস টার্মিনাল মাতাজীর মোড় থেকে পত্নীতলা পর্যন্ত ৩৩ কিলোমিটার সড়ক উন্নয়ন। এ জন্য প্রাক্কলতি ব্যয় ধরা হয়েছে ৪০৫ কোটি টাকা। মহাদেবপুর সড়াইগাছি- পোরশা (৫৪৫৬) সড়কে মহাদেবপুর মাছের মোড়  থেকে নীতপুর পর্যন্ত ৩৭ দশমিক ৯৩০ কিলোমিটার রাস্তা উন্নয়ন। এ জন্য প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১৪ কোটি টাকা। জয়পুরহাট-আক্কেলপুর-বদলগাছি সড়ক (জে-৫৪৫২) ভান্ডারপুর থেকে বদলগাছি ব্রিজ পর্যন্ত ১১ কিলোমিটার সড়ক উন্নয়ন। এতে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৪১ কোটি টাকা। মান্দা-নিয়ামতপুর-শিবপুর-পোরশা সড়ক (জেড-৬৮৫২) মান্দা ব্রিজ থেকে নিয়ামতপুর পর্যন্ত ১৮. ২৫০ কিলোটিমার সড়ক উন্নয়নে ব্যয় ধরা হয়েছে ৮০ কোটি টাকা।

আরও পড়ুনঃ  ঝিনাইদহে ত্রাণের দাবিতে ইউপি চেয়ারম্যানকে মারধর

নওগাঁ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সাজেদুর রহমান জানান, বর্তমান সরকার সারাদেশে যোগাযোগের ক্ষেত্রে অভাবনীয় উন্নয়ন সাধন করেছে। এরই ধারাবাহিকতায় এ প্রকল্পগুলো বিশেষভাবে যাচাই বাছাই করে উচ্চ পর্যায়ে আগেই পাঠানো হয়। গত ২২ মার্চ বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী একনেক বৈঠকে প্রকল্পগুলো অনুমোদন দিয়েছেন। এ প্রকল্পগুলো বাস্তবায়িত হলে এসব এলাকার হাজার হাজার মানুষের যাতায়াত সুবিধাসহ পণ্য পরিবহন সুবিধা সম্প্রসারিত হবে বলে সচেতন মহল মনে করছেন। প্রকল্পগুলো বাস্তবায়নের টেন্ডার আহবানসহ যাবতীয় দাপ্তরিক কার্যক্রম শুরু করা হয়েছে।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন