রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

মুক্ত আকাশে উড়লো শকুন

মুক্ত আকাশে উড়লো শকুন

দিনাজপুরের বীরগঞ্জ জাতীয় উদ্যান সিংড়া শালবনে দেশের একমাত্র শকুন উদ্ধার ও পরির্চযা কেন্দ্রে প্রায় ৫ মাস চিকিৎসা সেবা শেষে আবারো মুক্ত আকাশে ডানা মেললো ১৯ শকুন। গত ২ এপ্রিল দুপুরে উক্ত শকুন অবমুক্ত অনুষ্ঠানে বগুড়া অঞ্চলের বন সংরক্ষক আমিনুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বন, পরিবেশ ও জলবায়ু পরির্বতন মন্ত্রানালয়রে অতিরিক্ত সচিব ইকবাল আব্দুল্লাহ হারুন।

শকুন উদ্ধার ও পরিচর্যা কেন্দ্রের মুখ্য গবেষক সারওয়ার আলম দিপুর পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপপ্রধান বন সংরক্ষক ও সুফল পরিচালক গোবিন্দ রায়, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান এবং চ্যানেল আই এর পরিচালক মুকিদ মজুম্দার বাবু, দিনাজপুর সামাজকি বন বিভাগের বিভাগীয় র্কমর্কতা বশিরুল আল মামুন, বীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আব্দুল কাদের প্রমুুখ।

বক্তারা বলেন, গত ২০২১ সালের নভেম্বর মাসের শুরুতে দেশের বিভিন্ন প্রান্তে আটক হওয়া বিলুপ্ত প্রায় বিভিন্ন প্রজাতির শকুন উদ্ধার করে নিয়ে আসা হয় এ পরির্চযা কেন্দ্রে। এখানে চিকিৎসা সেবা দিয়ে সুস্থ করে তোলার পর শকুনদের ছেড়ে দেওয়া হয় প্রকৃতির মুক্ত হাওয়ায়। ২৬টি শকুন উদ্ধার করা হলেও ৭টি ২/৪ দিন পরেই ছেড়ে দেওয়া হয়। ১৯ টি শকুন দীর্ঘ ৫ মাস চিকিৎসা শেষে সুস্থ করার পর শনিবার তাদের ছেড়ে দেওয়া হলো। বন্যপ্রাণি সংরক্ষক মোল্লা রেজাউল করিম জানান, ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব ন্যাচার শকুন উদ্ধার ও পরির্চযা কেন্দ্রটি উত্তর বঙ্গে প্রথম। এ প্রকল্পটির ২০১৬ সালে যাত্রা শুরু হয়। নভেম্বর মাসের মাঝামাঝি সময়ে প্রচন্ড শীতের কারণে হিমালয় হতে আসা দেশের আটটি জেলায় আটক হওয়া শকুন উদ্ধার করে চিকিৎসা সেবা দিয়ে সুস্থ্য করে তোলা হয়। এরপর তাদের স্বাস্থ্য পরীক্ষার পর আবার প্রকৃতিতে ছেড়ে দেওয়া হয়। বিপন্ন প্রায় শকুন রক্ষায় আমরা এ চেষ্টা অব্যাহত রেখেছি। শকুনের বংশ বিস্তার এবং এর অস্তিত্ব রক্ষায় এ প্রকল্পটি গ্রহণ করা হয়েছে।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  পুলিশের সাহায্যে হারিয়ে যাওয়া মোবাইল ফিরে পেলো যুবক

সংবাদটি শেয়ার করুন