মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

রাস্তার গাছকেটে হরিলুট

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি

মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার রাঢ়িখালে এলজিইডি’র একটি সরকারি রাস্তার দুই পাশে থাকা প্রায় অর্ধশতাধিক গাছকেটে হরিলুটের অভিযোগ উঠেছে। শ্রীনগর-দোহার আন্ত:সড়কের সংযোগের ওই রাস্তাটির উন্নয়ন কাজ চলছে। এ সুযোগে সংশ্লিষ্ট কর্মকর্তাদের অনুমতি ছাড়াই গাছগুলো কেটে বিক্রি করা হয়। লুটকৃত গাছের আনুমানিক বাজার মূল্য প্রায় ৫ লাখ টাকা।

সরেজমিনে দেখা যায়, রাঢ়িখাল মাদ্রাসা সংলগ্ন কর্নেল রোড হিসেবে পরিচিত রাস্তা সংস্কারের কাজ চলছে। রাস্তার দুই পাশে থাকা মেহগনি, কড়ই, জলডুমুরসহ ৪২টি বিভিন্ন জাতের গাছ কাটা হয়েছে। স্থানীয়রা জানান, রাঢ়িখালের হাতার পাড়ার কাঠ ব্যবসায়ী জয়নাল এসব গাছ কেটে নিয়ে গেছেন। তিনি সরকারি রাস্তার পাশের জমির মালিকদের কাছ থেকে অনুমোদন ছাড়াই এসব গাছ ক্রয় করেন। তবে কাঠ ব্যবসায়ী জয়নালের সঙ্গে এ অভিযোগের বিষয়ে বক্তব্য নেওয়ার জন্য যোগাযোগ করেও পাওয়া যায়নি।

এদিকে পার্শ্ববর্তী সিরাজদিখান উপজেলার সৈকত নামে এক ঠিকাদার এ রাস্তার কাজ করছেন। মেসার্স সৈকত এন্টাপ্রাইজের কর্ণধার ঠিকাদার সৈকত বলেন, গাছগুলো কাটার কারণে রাস্তার ব্যাপক ক্ষতি হয়েছে। এতে রাস্তার দুই পাশের শোল্ডারের মাটি ভেঙে পড়ছে। তবে কার নির্দেশে এসব গাছ কাটা হয়েছে এ ব্যাপারে তিনি নিশ্চিত করে কিছু বলতে পানেননি।

শ্রীনগর উপজেলা বন বিভাগ কর্মকর্তা মো. সেলিম হোসেন খানের কাছে জানতে চাইলে তিনি বলেন, ওই রাস্তার গাছগুলো আমাদের সামাজিক বনায়নের আওতায় না। গাছের মালিক কে তাও জানি না।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  বায়ুদূষণ রোধে গাজীপুর পরিবেশ অধিদপ্তরের জিরো টলারেন্স

সংবাদটি শেয়ার করুন