রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

পুকুরে রাক্ষুসে সাকার

পুকুরে রাক্ষুসে সাকার

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে পুকুরে ধরা পড়েছে বিরল প্রজাতির সাকার ফিস। গত বৃহস্পতিবার সকালে শহরতলীর লালবাগ এলাকায় একটি পুকুর সেচ শেষে মাছ ধরতে গেলে এ অদ্ভূত ধরণের মাছটি ধরা পড়ে।

জানা জায়, লালবাগ এলাকার হাজী আব্বাস আলীর পুকুর সেচ করে মাছ ধরার সময় এই মাছটি ধরা পড়ে। পুকুরের মালিক হাজী আব্বাস আলীর ছেলে সুলতান মাহমুদ জানান, মাছটি ধরার পর উৎসুক মানুষ মাছটি দেখার জন্য তার বাড়িতে ভিড় করে। পরে মাছটিকে ওজন করে দেখা যায় এর ওজন  ১ কেজি ৬০০ গ্রাম। সুলতান জানান, অন্যান্য মাছের সঙ্গে এ সাকার ফিসটি তিনি গ্রামের এক লোকের কাছে ১৫০০ টাকায় বিক্রি করেছেন। মৎস্য কর্মকর্তা সুলতান মাহমুদ জানান, মিঠাপানির এ সাকার ফিসটির আদি নিবাস দক্ষিণ আমেরিকার বিভিন্ন দেশে। বিশেষত ব্রাজিলে অ্যামাজন অববাহিকায় এটি প্রচুর পাওয়া যায়। এদের মধ্যে লাফানোর প্রবণতা থাকায় এক জলাশয় থেকে আরেক জলাশয়ে ছড়িয়ে পড়তে পারে। এ মাছটির  আসল নাম সাকার মাউথ ক্যাটফিস। তবে সাকার ফিশ নামেই অধিক পরিচিত।

বৈজ্ঞানিক নাম হিপোসটোমাস পে-কোসটোমাসসাকার ফিস জলজ পোকামাকড় ও শেওলার পাশাপাশি ছোট মাছ এবং মাছের পোনা খেয়ে থাকে। তা ছাড়া সাকার ফিসের পাখনা খুব ধারালো। মাছের সঙ্গে লড়াই করার সময় ধারালো পাখনার আঘাতে সহজেই অন্য মাছের দেহে ক্ষত তৈরি হয় এবং পরবর্তী সময়ে পচন ধরে সেগুলো মারা যায়। সাকার ফিস রাক্ষুসে প্রজাতির না হলেও প্রচুর পরিমাণে খাবার ভক্ষণ করে। এতে খাদ্যের জোগান নিয়ে তীব্র প্রতিযোগিতা তৈরি হয় অন্য মাছের সঙ্গে। বেশিরভাগ সময়ই দেশীয় প্রজাতির মাছ সাকার ফিসের সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতে না পেরে জলাশয় থেকে ধীরে ধীরে বিলুপ্ত হয়ে যায়।

আরও পড়ুনঃ  মুক্তিযোদ্ধা কোটায় নিয়োগ পাওয়া শিক্ষকদের তালিকা হচ্ছে

সংবাদটি শেয়ার করুন